আইনশৃঙ্খলা সূচকে বাংলাদেশের উন্নতি

বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচক ২০২২-এ উন্নতি করেছে বাংলাদেশ। গত বছরের আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপর ভিত্তি করে বুধবার(২৬ অক্টোবর) এই সূচক প্রকাশ করে যুক্তরাষ্ট্রভিত্তিক জনমত জরিপ প্রতিষ্ঠান,গ্যালাপ। জরিপে জানানো হয়েছে, বাংলাদেশের স্কোর আগের বছরের চেয়ে ২ বেড়েছে। অর্থাৎ ২০২১ সালে বাংলাদেশের স্কোর ছিলো ৭৭। এবছর সেই পয়েন্ট হয়েছে ৭৯।

১০০ পয়েন্টের এই স্কোরে ২০২০ সালে বাংলাদেশের স্কোর ছিল ৮১ পয়েন্ট। জরীপ অনুযায়ী স্কোর যত বেশি হয় , আইনশৃঙ্খলা পরিস্থিতি তত ভালো বলে মনে করা হয়।

আইনশৃঙ্খলা সূচকের অগ্রগতি বিগত বছর স্থবির ছিল বলে প্রতিবেদনে বলা হয়েছে। এই বছর সম্ভাব্য ১০০ পয়েন্টের মধ্যে বৈশ্বিক স্কোর দাঁড়িয়েছে ৮৩ পয়েন্টে। এই স্কোর আগের বছরের চেয়ে মাত্র ১ পয়েন্ট বেশি।

বাসিন্দারা নিজ এলাকায় রাতে একা হাঁটতে নিরাপদ বোধ করেন কি না ?  স্থানীয় পুলিশের উপর আস্থা আছে কি না ?  চুরি,  হামলা কিংবা ছিনতাইয়ের শিকার হয়েছেন কি না? এসব বিষয় বিবেচনা করে এই স্কোর নির্ধারণ করা হয়।

আইনশৃঙ্খলা সূচকে ৯৬ স্কোর নিয়ে শীর্ষে অবস্থানে আছে সিঙ্গাপুর। দ্বিতীয় অবস্থানে আছে তাজিকিস্তান।  তৃতীয় অবস্থান  নরওয়ের। আর চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে , সুইজারল্যান্ড ও ইন্দোনেশিয়া। শীর্ষ ১০–এ থাকা দেশগুলোর স্কোর ৯৬ থেকে ৯১ পয়েন্ট।

মাত্র ৫১ স্কোর নিয়ে সূচকে সবচেয়ে খারাপ অবস্থায় আছে আফগানিস্তান। সূচকের পয়েন্ট তালিকায় কম থাকা ১১টি দেশের ৯টিই আফ্রিকা মহাদেশের। অপর দেশটি লাতিন আমেরিকায়। সেদেশের নাম ভেনেজুয়েলা। তলানির দেশগুলোর স্কোর ৫১ থেকে ৬৩ পয়েন্ট।

সূচক বলছে, দক্ষিণ এশিয়ায় পুলিশের ওপর আস্থার সূচক ৩ পয়েন্ট কমেছে। স্কোর ৭৭ পয়েন্ট থেকে কমে গত বছর ৭৪ পয়েন্টে নেমেছিলো। সবচেয়ে পয়েন্ট কমেছে যুক্তরাষ্ট্র ও কানাডায়। এসব দেশে কমেছে ৭ পয়েন্ট।

Recommended For You

Leave a Reply Cancel reply

Exit mobile version