Connect with us

লাইফস্টাইল

অ্যালার্জিতে সুস্থ থাকবেন কী ভাবে!

Published

on

শীত গুটি গুটি পায়ে চলেই এসেছে। এই সময় সর্দি-কাশির পাশাপাশি বাড়ে অ্যালার্জির সমস্যাও। শীতের বাতাস ভারী হয়। সে কারণে বিভিন্ন ধরনের ভাইরাস মানুষের শরীরে তাড়াতাড়ি প্রবেশ করে। এই জন্য ভাইরাসজনিত রোগ শীতে বেশি দেখা যায়। এই মৌসুমে অ্যালার্জি ও শ্বাসকষ্টের মতো রোগ অনেক ক্ষেত্রে একসঙ্গে হয়। বাতাসে ধূলিকণা বেশি থাকে। সেক্ষেত্রে ব্যাক্টেরিয়া মানুষের শরীরে প্রবেশ করে। সেগুলোর প্রতিক্রিয়া থেকে অ্যালার্জি হয়। আসুন দেখে নেই কোন উপসর্গগুলো বলে দেবে আপনি শীতকালীন অ্যালার্জিতে ভুগছেন?

১) ঘন ঘন হাঁচি

২) গলা খুসখুস করা

৩) নাক দিয়ে পানি পড়া

৪) কানে অস্বস্তি

Advertisement

৫) চোখে জ্বালা ভাব

৬) নাক বন্ধ হয়ে যাওয়া

৭) হালকা জ্বর

৮) ত্বকে সংক্রমণ

অ্যালার্জি ঠেকাতে কোন নিয়মগুলো মেনে চলবেন?

Advertisement

১) আলমারি থেকে এখনও সে ভাবে শীতের পোশাক বের করা হয়নি। আবহাওয়া অফিস বলছে কিছু দিন পর থেকে সেসবের ব্যবহার শুরু হবে। ব্যবহার করার পাশাপাশি এই পোশাকগুলোর যত্ন রাখাও জরুরি। উলের চাদর, সোয়েটার পরার পর রোদে দিয়ে রাখা জরুরি। অ্যালার্জির সমস্যা যাদের রয়েছে, তাদের এ বিষয়ে আরও যত্নবান হওয়া প্রয়োজন।

২) বাড়ির ভেতরটা যতো সম্ভব খোলামেলা রাখার চেষ্টা করুন। ঘরে রোদ ঢুকতে দিন। রোদ না ঢুকলে সমস্যায় পড়তে পারেন অ্যালার্জির রোগীরা। বাড়িতে রাখা কার্পেট, গৃহপালিত পশুর লোম থেকেও কিন্তু হতে পারে অ্যাালর্জি। সেগুলি পরিষ্কার করুন।

৩) বাড়িতে যেন কীটপতঙ্গ বা পোকামাকড়ের উপদ্রব না বাড়ে, সে দিকে লক্ষ রাখুন। রান্নাঘর এবং শৌচালয়ের পাইপে ছিদ্র থাকলে তা মেরামত করুন। যাতে সেখান থেকে কোনও কীটপতঙ্গ না ঢুকতে পারে।

৪) ঘরের প্রতিটি কোণ খুব ভাল করে পরিষ্কার করে রাখুন। যাতে ধুলোবালি না জমে। ধুলোতে অনেকেরই অ্যালার্জির সমস্যা বাড়ে। তাই ধুলোবালি থেকে সাবধান।

Advertisement

লাইফস্টাইল

কলাপাতার সব উপকার কী জানেন? কলাপাতা দিয়েও ত্বক-চুলের যত্ন নেয়া যায়!

Published

on

প্রকৃতি মায়ের মতো। বড় যত্নে রাখে নিজের সন্তানদের। ঝুলিতে রাখে এমন গাছ-গাছালি যার গুণ অপরিসীম। জানলে মানবেন, আর মানলেই বুঝবেন এর গুরুত্ব। যেমন কলাগাছ। কলার অনেক গুণের কথা নিশ্চয় শুনেছেন। চিংড়ি মাছ দিয়ে মোচার তরকারিও প্রাণ ভরে খেয়েছেন। আবার থোড় ভাজা দিয়ে সামনের পাতের ভাত সাবাড় করে দিয়েছেন। কিন্তু কলাপাতার সব উপকার কী জানেন? হ্যাঁ, এই পাতার কথা বললে তা দিয়ে পাত পেড়ে খাওয়ার কথা বা কোনও পাতুড়ির কথাই প্রথমে মাথায় আসে, কিন্তু সবুজ এই পাতা আপনার সৌন্দর্যের চাবিকাঠি।

বিশেষজ্ঞরা বলছেন কলাপাতা ত্বক ও চুলের ক্ষেত্রে দারুণ উপকারী। কীভাবে? সবুজ এই পাতার আস্তরণ আপনার শরীরকে ক্ষতিকারক UV রশ্মি থেকে বাঁচায়। এর স্নিগ্ধতা আপনার দেহের প্রতিটি কোষকে আরাম দেয়।

কলাপাতার মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা স্কিন ড্যামেজকে আটকে দেয়। বর্তমান জীবনের ইঁদুরদৌড়ে যৌবনের বয়স কমে আসছে। অকালেই ত্বকে ভাঁজ পড়ছে। তা আটকাতে সাহায্য করে কলাপাতার ফেসপ্যাক।

অ্যালানটয়েন নামে এক যৌগ থাকে কলাপাতার মধ্যে। এর ফলে প্রাণী শরীরে নাইট্রোজেন মেটাবলিজম তৈরি হয়। তা ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ত্বকের পোড়া ভাব বা ট্যান কমাতে সক্ষম কলাপাতার ফেসপ্যাক। এতে ক্ষত সারানোর ক্ষমতাও রয়েছে। এগজিমার মতো চর্মরোগও সারায় এই পাতা।

Advertisement

চুলের খুশকি সমস্যার সমাধানেও কলা পাতার জুড়ি মেলা ভার। এতে চুলের গোড়ার চুলকানি ভাবও কমে যায়। কলাপাতা শীতল। সেই কারণে তা মাথায় ব্যবহার করলে আরাম পাওয়া যায়। পাশাপাশি মাথাও ঠান্ডা করে। এতে চিন্তা শক্তি বাড়ে। নতুন উদ্যমে কাজ করার অনুপ্রেরণা পাওয়া যায়। যাদের ঘুমের সমস্যা রয়েছে, তারাও কলাপাতা ব্যবহার করে উপকার পাবেন।

কেএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

লাইফস্টাইল

প্রসাধনী কেনার আগে যে দিকগুলো মাথায় রাখা জরুরি

Published

on

সুন্দর করে সেজে ওঠার জন্য প্রসাধনী প্রয়োজন। প্রসাধনী কেনার কিছু নিয়মকানুন রয়েছে। গন্ধ বা রং দেখে ত্বকের পরিচর্যা করার সামগ্রী কখনও কিনবেন না। প্রসাধনী কেনার আগে মাথায় রাখতে হবে কয়েকটি কথা। কোন জিনিস দিয়ে নিজের যত্ন নেবেন, তা আগে থেকে বুঝে নেয়া জরুরি।

  • খেয়াল রাখবেন ত্বকের ধরন কিন্তু বদলায়। কারও কুড়িতে তৈলাক্ত ত্বক ছিল মানেই সারা জীবন তেমনই থাকবে, তা নয়। চল্লিশে পৌঁছে দিব্যি শুষ্ক হয়ে যেতে পারে। আবার ঘটতে পারে উল্টোটাও। তাই এখন কী অবস্থায় আছে আপনার ত্বক, তা আগে খেয়াল করুন।
  • কোন ধরনের ত্বকের জন্য সেই প্রসাধনীটি তৈরি হয়েছে, তা আগে দেখে নিন। শুষ্ক ত্বকের জন্য তৈরি ক্রিম যেন কিনবেন না, যদি আপনার ত্বক তৈলাক্ত হয়।
  • কেনার আগে সেই ক্রিম বা ময়শ্চারাইজার ত্বকে অল্প করে দিয়ে পরীক্ষা করে নিন। দেখে নিন, সেটি আদৌ আপনার জন্য ঠিক কিনা।
  • প্রথমেই দেখে নিতে হবে কোন কোন জিনিস ব্যবহার করা হয়েছে সেই ক্রিম, ময়শ্চারাইজার বা সাবানে। এমন কিছু দেয়া থাকতেই পারে, যা হয়তো আপনার ত্বকের জন্য ক্ষতিকর। তা দেখে নেয়া জরুরি। অনেক সময় কিছু সুগন্ধও ত্বকের ক্ষতি করে। তা ভাল ভাবে বুঝে নিন। দরকার হলে দোকানে কাউকে জিজ্ঞাসাও করে নিতে পারেন প্রতিটি উপাদান বিষয়ে।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

পরামর্শ

যে ৫ ভুল না করলে ননস্টিক পাত্র টিকবে অনেক দিন

Published

on

অফিসে বেরোনোর তাড়া, ছেলেমেয়েকে স্কুলে পৌঁছনোর তাড়া, কখনও আবার অন্য ব্যস্ততা। কর্মব্যস্ত জীবনে রান্না ঘরে খুব বেশি সময় খরচ করার অবকাশ নেই! কড়াইতে কষিয়ে রান্না করলে স্বাদ বেশি হয় বটে, তবে চটজলদি রান্না করতে ননস্টিক কড়াইতেই ভরসা রাখেন অনেকেই।

তবে দীর্ঘ দিন এই পাত্র ব্যবহার করা যায় না, এমন অভিযোগ করেন অনেকেই। অল্প দিনেই ননস্টিক পাত্রের উপরের পরত খুলতে শুরু করে, ফলে তা আর ব্যবহারযোগ্য থাকে না। ব্যবহারের সময় কোন ভুলে আয়ু কমে যায় ননস্টিক পাত্রগুলির?

১. গরম ননস্টিক পাত্র ভুলেও জলের তলায় রাখবেন না। রান্না সেরে গ্যাস থেকে ননস্টিক পাত্রটি নামিয়েই জলের তলায় রাখার ভুল করেন অনেকেই। এই ভুলেই কিন্তু পাত্রের উপরের পরত উঠতে শুরু করে। পাত্রটি ঠান্ডা করে তার পরেই ধোয়ার জন্য রাখুন।

২. ননস্টিক পাত্রে ভুলেও স্টিলের হাতা-খুন্তি ব্যবহার করবেন না। কাঠ কিংবা সিলিকনের হাতাই ব্যবহার করতে হবে। তাড়াহুড়ো থাকলেও এ ক্ষেত্রে ভুল করা চলবে না।

৩. কড়াইতে পোড়া দাগ লাগলে খানিক ক্ষণ সাবান মাখিয়ে পাত্রটি রেখে দিন, তার পর হালকা সাবান-জল দিয়ে মেজে নিন। খুব বেশি জোরে মাজাঘষা করবেন না ভুলেও। তারের জালি নয়, পাত্রগুলি পরিষ্কার করার সময়ে নরম কিছু ব্যবহার করুন। স্পঞ্জ বা কাপড় ব্যবহার করলে সবচেয়ে ভাল হয়।

Advertisement

৪. খুব বেশি আঁচে রান্না করলে কিন্তু ননস্টিক পাত্রের পরত উঠতে খুব বেশি সময় লাগে না। তাই ননস্টিক কড়াই, ফ্রায়িং প্যান ব্যবহারের সময় গ্যাসের আঁচ কম করে রাখাই ভাল।

৫. ননস্টিক বাসন ধোয়ার পর মাইক্রোফাইবার কাপড় দিয়ে মুছে শুকিয়ে নিন। তার পর অন্য ধাতব বাসনপত্র থেকে আলাদা করে রাখুন। এতে ননস্টিক পাত্রে আঁচড় পড়বে না।

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version