Connect with us

আন্তর্জাতিক

সাংবাদিকের ইয়ারফোন নিয়ে পালালো টিয়া!

Published

on

ইয়ারফোন

লাইভের মধ্যে তার ইয়ারফোন ছিনতাই করে পালাল এক টিয়া। মাঝপথেই ভেস্তে যেতে বসেছিল লাইভ। শেষ পর্যন্ত অবশ্য রক্ষা পান সাংবাদিক।

নিকোলাস ক্রাম নামে ওই সাংবাদিক কাজ করেন চিলির চিলিভিশন নামে একটি চ্যানেলে। সেই চ্যানেলের জন্যই লাইভ করছিলেন নিকোলাস। খবর আরটিইর।

এলাকায় ডাকাতির ঘটনা বেড়ে যাওয়ায় স্থানীয় চ্যানেলের জন্য লাইভ করছিলেন ওই সাংবাদিক।

লাইভে তিনি জানাচ্ছিলেন, নির্দিষ্ট কিছু এলাকায় বেড়েছে ডাকাতি। তখনই এক টিয়া এসে বসে তার কাঁধে। এরপর কান থেকে ইয়ারফোন খুলে নিয়ে পালিয়ে যায়।
অন্য কানে লাগানো ইয়ারফোন দিয়েই কোনোমতে লাইভ চালিয়ে যান তিনি।

ক্যামেরায় থাকা সাংবাদিক ইয়ারফোন নেয়ার জন্য টিয়াটিকে ধরার চেষ্টা করেন। লাভ হয়নি। যদিও শেষ পর্যন্ত ইয়ারফোন ফেলে উড়ে যায় টিয়া। সে কথা দর্শকদের পরে জানিয়ে দেন সাংবাদিক।

Advertisement

 

আন্তর্জাতিক

সৌদিতে পৌঁছেছেন ৫৬ হাজার বাংলাদেশি হজযাত্রী

Published

on

ফাইল ছবি

চলতি বছর পবিত্র হজ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে এখন পর্যন্ত ৫৬ হাজার ৫৫৯ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন।এসব হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় গেছেন ৩ হাজার হাজার ৭৪৭ জন। আর ৫২ হাজার ৮১২ হজযাত্রী গেছেন বেসরকারি ব্যবস্থাপনায়।

সোমবার (৩ জুন) ধর্ম মন্ত্রণালয়ের হজবিষয়ক প্রতিদিনের বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

বুলেটিনে বলা হয়, বাংলাদেশ থেকে ১৪৫টি ফ্লাইটে এসব হজযাত্রী সৌদি পৌঁছেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৭৪টি, সৌদি এয়ারলাইনসের ৪৬টি এবং সৌদিত আরবের ফ্লাইনাস এয়ারলাইনস ২৫টি ফ্লাইট পরিচালনা করেছে।

সৌদি আরবে হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৯ জন বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে।  তাদের সবাই পুরুষ হজযাত্রী ছিলেন বলে বুলেটিন সূত্রে জানা গেছে।

প্রসঙ্গত, চলতি বছরের ৯ মে ৪১৫ জন হজযাত্রী নিয়ে সৌদির উদ্দেশ্যে যাত্রা করে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ডেডিকেটেড ফ্লাইট।  এর মাধ্যমেই চলতি বছরের হজের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।  চাঁদ দেখা সাপেক্ষে আসছে ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে।  হজ শেষে হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে ২০ জুন এবং শেষ হবে ২২ জুলাই।

Advertisement

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

অবৈধ উপায়ে হজ পালনের চেষ্টা, হাজারো মানুষকে জরিমানা

Published

on

ফাইল ছবি

মক্কা ও মদিনায় আসা মুসল্লিদের মধ্যে অবৈধ উপায়ে হজ পালনের চেষ্টার অপরাধে অন্তত ২০ হাজার মানুষকে মোটা অঙ্কের জরিমানা করেছে সৌদি সরকার। এসব লোকদের বিরুদ্ধে অভিযোগ, তারা আইন অমান্য করে নিবন্ধন ছাড়াই অবৈধ উপায়ে হজ পালনের চেষ্টা করছেন।

সৌদি আরবের জননিরাপত্তাবিষয়ক সংস্থার বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম বলছে, দোষী ব্যক্তি যে পদধারী হোক না কেন আইন অমান্য করায় তাকে শাস্তি পেতে হবে।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়,বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখো মুসল্লি পবিত্র মক্কা-মদিনায় পৌঁছতে শুরু করেছেন।এসব মুসল্লিদের হজ সুন্দরভাবে সম্পন্ন করার জন্য বেশ কিছু বিধি নিষেধও আরোপ করেছে সৌদি প্রশাসন। এরই ধারাবাহিকতায় ওই সব লোককে শাস্তির আওতায় আনা হয়েছে।

রোববার(২ জুন) থেকে সৌদি আরবে কার্যকর হচ্ছে পবিত্র হজবিষয়ক আইন ও নির্দেশনা অমান্য করার শাস্তি। আসছে ২১ জুন পর্যন্ত এটি চলবে। হজ পালনের অনুমতি ছাড়া মক্কা ও মদিনায় কোনো হজযাত্রীকে পাওয়া গেলে কর্তৃপক্ষ তাকে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করবে। এর আওতায় রয়েছেন সৌদি নাগরিক ছাড়াও স্থানীয় বাসিন্দারাও।

এছাড়া, কেউ অনুমতি ছাড়া হজযাত্রীদের পরিবহন করলে তাকে ৬ মাস পর্যন্ত কারাদণ্ড দেওয়া হতে পারে এবং ৫০ হাজার সৌদি রিয়াল পর্যন্ত জরিমানা করা হতে পারে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ১৫ লাখ টাকার বেশি।

Advertisement

পবিত্র হজবিষয়ক আইন ও নির্দেশনায় আরও বলা হয়, যদি কোনো ব্যক্তি যথাযথ অনুমতি ছাড়া হজযাত্রীদের পরিবহনে ধরা পড়ে, তবে তাকে শাস্তি ভোগ করার পরে নিজ দেশে পাঠিয়ে দেওয়া হবে এবং সুনির্দিষ্ট সময়ের জন্য তাকে আর সৌদি আরবে ঢুকতে দেওয়া হবে না।

প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজের কার্যক্রম শুরু হবে।

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁসের মামলা; খালাস পেলেন ইমরান

Published

on

ফাইল ছবি

রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁসের মামলায় খালাস পেয়েছেন ইমরান খান এবং তার রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) ভাইস প্রেসিডেন্ট শাহ মেহমুদ কুরেশি।

সোমবার (৩ জুন) রাজধানী ইসলামাবাদের হাইকোর্ট এই মামলা থেকে রেহাই দিয়েছেন দু’জনকে ।

গেলো ৩০ জানুয়ারি ইমরান খান এবং শাহ মেহমুদ কুরেশিকে এই মামলায় ১০ বছর কারাবাসের সাজা দিয়েছিলেন নিম্ন আদালত।

পরে ওই রায় বাতিল চেয়ে ইসলামাবাদ হাইকোর্টে আবেদন করেন পিটিআইয়ের আইনজীবীরা।

সোমবার সেই আবেদনের ওপর শুনানি ছিল। শুনানি শেষে সংক্ষিপ্ত এক রায়ে ইমরান-কুরেশিকে মামলা থেকে মুক্তি দেন আইএসইচসির বিচারপতি আমের ফারুক এবং বিচারপতি মিয়াগুল হাসান আওরঙ্গজেবের সম্মিলিত বেঞ্চ।

Advertisement

২০২২ সালের ২৭ মার্চ ইমরান খান  একটি জনসভায় বক্তব্য দেওয়ার সময় একটি চিঠি দেখিয়ে বলেছিলেন, তার রাজনৈতিক প্রতিপক্ষরা বাইরের দেশের সরকারের সঙ্গে তার বিরুদ্ধে ষড়যন্ত্রে মেতেছেন এবং এই চিঠিতে তার প্রমাণ রয়েছে।

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version