নিভে গেল গায়ক আকবরের জীবন প্রদীপ

জীবন প্রদীপ

জীবন প্রদীপ নিভে গেল জনপ্রিয় কণ্ঠশিল্পী আকবর আলী গাজীর। রোববার (১৩ নভেম্বর) দুপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহে ওয়াইন্নাইলাহে রাজিউন)। রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালের লাইফ সাপোর্টে ছিলেন আকবর।

গণমাধ্যমকে  তথ্য নিশ্চিত করেছেন আকবরের স্ত্রী কানিজ ফাতেমা।

দীর্ঘদিন ধরেই ডায়াবেটিসে ভুগছিলেন এ কন্ঠশিল্পী। ধীরে ধীরে তার শরীরে বাসা বাঁধে জন্ডিস। এ ছাড়াও কিডনিতে সমস্যা ও রক্তের প্রদাহসহ নানান রোগ। আকবরের দুটি কিডনি ড্যামেজ হয়ে শরীরে পানি জমে নষ্ট হয়ে যায় তার ডান পা। পরে রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে কিছুদিন আগে সার্জারির মাধ্যমে কেটে ফেলা হয় সেই পা।

অক্টোবরে ঢাকার বেটার লাইফ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন আকবর। সেখান থেকে ১৯ অক্টোবর তাকে বাসায় নেওয়া হয়। কিন্তু অবস্থার অবনতি হলে বারডেমে ভর্তি করা হয় তাকে।

শারীরিক অসুস্থতার জন্য কয়েক দফা দেশে ও দেশের বাইরে চিকিৎসাও নিয়েছিলেন আকবর। তার চিকিৎসায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০ লাখ টাকা অনুদান দেন।

উল্লেখ্য, ২০০৩ সালে যশোর এম এম কলেজের একটি অনুষ্ঠানে গান গেয়েছিলেন আকবর। সেই গান শুনে মুগ্ধ হয়ে বাগেরহাটের এক ব্যক্তি হানিফ সংকেতের ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’তে চিঠি লিখে এই গায়কের কথা জানান। এরপর ‘ইত্যাদি’ কর্তৃপক্ষ আকবরের সঙ্গে যোগাযোগ করে। ওই বছর ‘ইত্যাদিতে’ কিশোর কুমারের ‘একদিন পাখি উড়ে’ গানটি আলোচনায় নিয়ে আসে আকবরকে। পরে ‘তোমার হাতপাখার বাতাসে’ গানটিও এই শিল্পীকে জনপ্রিয়তা এনে দেয়। গানটির অডিও-ভিডিও দুটোই ছিল সুপারহিট। দেশ-বিদেশের মঞ্চে গান গেয়ে জীবন কাটাচ্ছিলেন তিনি। কিন্তু হঠাৎ করেই কিডনির অসুখে আক্রান্ত হন আকবর। দেখা দেয় ডায়াবেটিসও। ছন্দপতন ঘটে জীবনের। অনেক বছর ধরেই দুরবস্থা চলছিল। মাঝে কিছুটা ঘুরে দাঁড়ালেও ফের ভাগ্যের পরিহাসে সংকটের মুখোমুখি দাঁড়িয়েছিলেন আকবর।

Recommended For You

Leave a Reply Cancel reply

Exit mobile version