মধ্যরাতে এবার কাঁপল পাঞ্জাব

আবারও ভারতে ভুমিকম্পন অনুভুত হয়েছে। এবার পাঞ্জাবের অমৃতসর ও পার্শ্ববর্তী এলাকায় রিখটার স্কেলে ৪ দশমিক ১ মাত্রার ভুমিকম্পন ঘটে।তবে এই ভূমিকম্পে এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

সোমবার (১৪ নভেম্বর) দিনগত রাত সাড়ে ৩টার দিকে সেখানে ভূমিকম্প অনুভূত হয়।

সকালে ভারতীয় গণমাধ্যম এনডিটিভির দেয়া এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

দেশটির ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূমি থেকে ১২০ কিলোমিটার গভীরে। পশ্চিম ও উত্তর-পশ্চিম অমৃতসরে বেশি কম্পন অনুভূত হয়।

গেলো মঙ্গলবার কয়েক দিনের ব্যবধানে পরপর দুই বার কেঁপে উঠে দিল্লি। রাত ২টা নাগাদ ঘটিত ওই ভূমিকম্প ছিল আরও জোরালো। রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৬ দশমিক ১। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল সেই কম্পনের কেন্দ্র। তাতে ৮ জনের আহত হওয়ার খবর পাওয়া গিয়েছিল।

এরপর শনিবার রাত ৮টা নাগাদ দিল্লির ভূমিকম্প প্রায় ৫ সেকেন্ড স্থায়ী হয়েছিল। সেই কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৪। উভয় ক্ষেত্রেই উৎসস্থল ছিল নেপাল। ভুমিকম্পনের ভয়ে বাড়ি থেকে বেরিয়ে রাস্তায় জড়ো হন অনেকে। দিল্লি লাগোয়া নয়ডা, গুরুগ্রামেও কম্পন অনুভূত হয়েছিল।

এর মাঝেই বৃহস্পতিবার সকালে অরুণাচল প্রদেশেও ভূমিকম্প হয়। কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৭। সে দিন ভোরে আন্দামানের রাজধানী পোর্ট ব্লেয়ারেও ভূমিকম্প হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৪ দশমিক ৩। পরপর ভূমিকম্পে দেশটিতে আতঙ্ক তৈরি হয়েছে।

 

সাহরি ও ইফতারের সময়সূচি
৬ রমজান | ১৭ মার্চ বুধবার

Recommended For You

Leave a Reply Cancel reply

Exit mobile version