Connect with us

দেশজুড়ে

২৬ নভেম্বর থেকে সারাদেশে নৌ-ধর্মঘট

Published

on

আগামী ২৬ নভেম্বর সারাদেশে রাত ১২টা থেকে ১০ দফা দাবিতে ধর্মঘট ডেকেছে নৌযান শ্রমিকরা।

আজ শনিবার (১৯ নভেম্বর) দুপুরে বরিশাল বিভাগীয় নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদের আয়োজনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ থেকে এ ঘোষণা দেয়া হয়।

নৌযান শ্রমিকরা জানান, ন্যূনতম মজুরি ২০ হাজার টাকাসহ ১০ দফা দাবি না মানলে সারাদেশে ধর্মঘট চলবে।

সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক নজরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলা কমিটির সাধারণ সম্পাদক একে আজাদ, শ্রমিক জোটের সমন্বয়কারী মোজাম্মেল সিকদার ও হারুনুর রশিদ সিকদারসহ অন্যান্যরা।

ঢাকা

বায়ুদূষণে আজ ঢাকা দ্বিতীয়

Published

on

বায়ুদূষণের কারণে বিশ্বে দূষিত শহরের তালিকায় আজ দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা।

মঙ্গলবার (২১ মে) সকালে বায়ু মানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ১৭৩। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘অস্বাস্থ্যকর’ বলা হয়।

ভারতের দিল্লি, ইন্দোনেশিয়ার জাকার্তা এবং ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর কিনশাসা যথাক্রমে ২৫৫, ১৬৭ ও ১৬৩ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম, তৃতীয় ও চতুর্থ স্থান দখল করেছে।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালির সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।

বায়ু বিশেষজ্ঞরা বলেন, শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১ থেকে ১০০ ‘মোটামুটি’, ১০১ থেকে ১৫০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়। ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে।

Advertisement

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

কলেজ পড়ুয়া গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার

Published

on

কলেজ পড়ুয়া এক গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। সোমবার (২০ মে) রাতে টঙ্গী বাজার এলাকায় এ ঘটনা ঘটে।

ওই গৃহবধূর নাম মিম আক্তার (১৭)। মিমের বাবার নাম বাহার উদ্দিন। স্বামী মজিদের সঙ্গে টঙ্গী বাজার এলাকায় বাস করতেন ওই গৃহবধূ।

টঙ্গী পূর্ব থানার এসআই আরফান আলী লাশটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য গাজীপুরের শহিদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠিয়েছেন।

পুলিশ জানায়, মিম রাজধানীর উত্তরা গার্লস স্কুল অ্যান্ড কলেজের দ্বাদশ শ্রেণিতে পড়ালেখা করতেন। সোমবার সন্ধ্যায় পারিবারিক কলহের জেরে স্বামী মজিদের সঙ্গে কথা কাটাকাটি হয় মিমের। এরই একপর্যায়ে নিজ কক্ষে গিয়ে দরজা বন্ধ করে দেন তিনি। পরে পরিবারের অন্যান্য সদস্য তাকে ডাকাডাকি করে তার কোনো সাড়া না পেয়ে জাতীয় জরুরি পরিষেবা-৯৯৯ ফোন করেন। রাত ৯টার দিকে পুলিশ ওই কক্ষের সিলিংফ্যানের সঙ্গে গলায় ওড়না পেঁচানো ঝুলন্ত লাশটি উদ্ধার করে থানায় নিয়ে আসে।

প্রাথমিকভাবে ঘটনাটিকে আত্মহত্যার ঘটনা বলে ধারণা করছে পুলিশ।

Advertisement

টঙ্গীপূর্ব থানার ওসি মো. মুস্তাফিজুর রহমান বলেন, লাশটি উদ্ধার করে থানায় আনা হয়েছে। এ ঘটনায় একটি অপমৃত্যু মামলা করা হবে।

 

এসি//

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

নিরাপত্তা জোরদারে বাংলাদেশ ব্যাংকের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন

Published

on

নিরাপত্তা জোরদারে রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সামনে অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। ঋণখেলাপি, অর্থপাচারকারীদের তালিকা প্রকাশ এবং বাংলাদেশ ব্যাংকের পূর্ণ স্বায়ত্তশাসন ও জবাবদিহিতার দাবিতে গণসংহতি আন্দোলনের ডাকা বিক্ষোভকে ঘিরে কেন্দ্রীয় ব্যাংকের সামনে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

মঙ্গলবার (২১ মে) সকাল থেকেই ব্যাংক সামনে অবস্থান নেয় অতিরিক্ত পুলিশ। সকাল সাড়ে ১১টার দিকে গণসংহতি আন্দোলনের বিক্ষোভের কর্মসূচি থাকলেও দুপুর ১২টা পর্যন্ত দলটির কোনো নেতাকর্মীকে দেখা যায়নি।

বাংলাদেশ ব্যাংকের গেটের সামনে ও আশপাশে পুলিশ সতর্ক অবস্থানে আছে। কিছু গ্রাহককে ব্যাংকে প্রবেশ করতে ও বের হতে দেখা গেছে।

সেখানে দায়িত্বশীল এক পুলিশ কর্মকর্তা জানান, গণসংহতি আন্দোলনের সমাবেশ ঘিরেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ১১টায় তাদের বিক্ষোভ করার কথা থাকলেও এখন পর্যন্ত আসেনি।

গতকাল সোমবার (২০ মে) গণসংহতি আন্দোলনের পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংকের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করার কথা জানানো হয়। দলটি জানায়, ঋণখেলাপি ও অর্থপাচারকারীদের তালিকা প্রকাশ এবং বাংলাদেশ ব্যাংকের পূর্ণ স্বায়ত্তশাসন ও জবাবদিহিতার দাবিতে মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় বাংলাদেশ ব্যাংকের সামনে বিক্ষোভ ও মিছিল করবে গণসংহতি আন্দোলন।

Advertisement

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির সভাপতিত্বে সমাবেশে সংগঠনটির নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল, রাজনৈতিক পরিষদের সদস্য তাসলিমা আখতার, মনির উদ্দীন পাপ্পু, সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভুঁইয়া, জুলহাসনাইন বাবু, দীপক কুমার রায়, তরিকুল সুজন প্রমুখ বক্তব্য দেবেন বলে জানানো হয়।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version