‘রংধনু’ টি-শার্ট পরে বিশ্বকাপের ম্যাচ দেখতে গিয়ে মার্কিন সাংবাদিক আটক

বিশ্বকাপ

এলজিবিটিকিউ (সমকামী) সম্প্রদায়ের সমর্থনে রেইনবো টি-শার্ট পরে সোমবার (২১ নভেম্বর) কাতারের একটি স্টেডিয়ামে বিশ্বকাপের ম্যাচ দেখতে প্রবেশের চেষ্টাকালে অল্প সময়ের জন্যআটকে দেয়া হয় একজন মার্কিন সাংবাদিককে। এবারের বিশ্বকাপ আয়োজক দেশটিতে সমকামী সম্পর্ক বৈধ নয়।

সোমবার (২১ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্স’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদন থেকে জানা গেছে, মার্কিন ওই ক্রীড়া সাংবাদিকের নাম গ্র্যান্ট ওয়াহল। তিনি একসময় যুক্তরাষ্ট্রের ক্রীড়া সাময়িকী স্পোর্টস ইলাস্ট্রেটেডের সাংবাদিক ছিলেন। এখন ফ্রিল্যান্সার হিসেবে কাজ করেন এবং তার একটি ওয়েবসাইটও রয়েছে।

তিনি বলেন, এলজিবিটিকিউ কমিউনিটির সমর্থনে একটি রংধনু রঙের টি-শার্ট পরেছিলেন। এই টি-শার্ট পরে তিনি কাতারের আহদে বিন আলি স্টেডিয়ামে প্রবেশের চেষ্টা করেন। তখন তাকে অল্প সময়ের জন্য আটক করা হয়। এসময় তাকে টি-শার্ট খুলে ফেলতেও বলা হয়।

তিনি বিষয়টি নিয়ে টুইট করতে গেলেও তার ফোন নিয়ে নেয়া হয়।

পরে তিনি টুইটারে লেখেন, ‘আমি ঠিক আছি। কিন্তু এটার কোনও প্রয়োজন ছিল না’।

তিনি আরও জানান, পরে এক নিরাপত্তাবিষয়ক কমান্ডার তার কাছে ক্ষমা চান এবং তাকে স্টেডিয়ামে প্রবেশের অনুমতি দেন। পরে ফিফার একজন প্রতিনিধিও তার কাছে চেয়েছেন বলেও জানান তিনি।

কাতারকে হোমোফোবিয়ার (সমকামিতা বা সমকামিদের প্রতি নেতিবাচক ধারণা প্রকাশ কিংবা ভয় পাওয়া হলো হোমোফোবিয়া বা সমকামভীতি) আস্তানা বলে দাবি করাটাও বিভ্রান্তিকর ধারণা। সমকামী যৌনতা বেআইনি, এটা বাস্তব, কিন্তু বিয়ের বাইরেও সব যৌনতাও তাই। এ ক্ষেত্রে এই আইন লঙ্ঘনের জন্য কয়েকটি মামলাও রয়েছে। এ ধরনের রক্ষণশীল কিন্তু কদাচিৎ প্রয়োগ করা আইনগুলো উন্নয়নশীল বিশ্বের বেশিরভাগ দেশেই, এমনকি প্রায় সব মুসলিম দেশেই প্রচলিত। যেখানে কাতারও এর বাইরে নয়।

Recommended For You

Leave a Reply Cancel reply

Exit mobile version