জন্মভুমির বিপক্ষে গোল করে সুইসদের জেতালেন এমবালো

বিশ্বকাপের ‘জি’ গ্রুপের ম্যাচে আল জানোব স্টেডিয়ামে সুইজারল্যান্ড আজ মুখোমুখি হয়েছিল ক্যামেরুনের।

ম্যাচের প্রথমার্ধ ছিল গোলশূন্য। ৪৮ মিনিটে সুইজারল্যান্ডের জয়সূচক গোলটি করেছেন তাদের ক্যামেরুনিয়ান বংশোদ্ভূত খেলোয়াড় ব্রিল এমবালো। তার এই একমাত্র গোলেই আজ সুইজারল্যান্ড ক্যামেরুনকে হারিয়ে বিশ্বকাপে শুভসূচনা করেছে।

সুইজারল্যান্ড-ক্যামেরুন ম্যাচটি ব্রিল এমবোলোর জন্য একটু অন্যরকমই ছিল। সুইজারল্যান্ডের অন্যতম সেরা ফরোয়ার্ড এমবোলোকে যে খেলতে হয়েছে তার জন্মভূমির বিপক্ষে। আজ ক্যামেরুনের বিপক্ষে সুইজারল্যান্ডের জয়ের নায়কও এমবোলোই।

১৯৯৭ সালে ক্যামেরুনের রাজধানী ইওয়ান্দেতে জন্ম এমবোলোর। স্বামীর সঙ্গে ছাড়াছাড়ি হয়ে যাওয়ার পর সেখান থেকে ৫ বছর বয়সী ছেলে এমবোলোকে নিয়ে ফ্রান্সে পাড়ি জমায় তার মা। সেখানে স্থায়ী হতে না পেরে, পরের বছরই এমবোলোদের ঠাঁই হয় সুইজারল্যান্ড। বাসেলে বসতি গাড়েন এমবোলোর মা। সেখানেই ফুটবলে ‘পায়েখড়ি’! ২০১৪ সালে সুইজারল্যান্ডের নাগরিকত্ব পান এমবোলো। ফুটবল মহাযজ্ঞে জয় এনে দিতে এমবোলো হৃদয় ভাঙলেন নিজের জন্মভূমির হাজার হাজার মানুষের! তবে ক্যামেরুনিয়ানদের তিনি সম্মান জানালেন গোলটির পর উদ্‌যাপন না করে!

খেলায় দুই দলই লড়াই ছিল প্রায় সমান সমান। সুইজারল্যান্ডের ৫১ শতাংশ বল দখলের বিপরীতে ক্যামেরুনের দখলে ছিল ৪৯ শতাংশ। গোলে শট এর প্রতিযোগিতায়েও খুব কম বেশি ছিল না দুই দলেরই। সুইচারা মোট ৭ টি শট নেয় যার মধ্যে ৩ টি ছিল অন টার্গেট এবং এখান থেকেই একটি গোল পায় তারা।  অপরিকে ক্যামেরুন গোলবারের দিকে মোট ৮ টি শট নেয় যার ৫ টি অন টার্গেট থাকলে গোলের দেখা না পেয়ে পরাজয় নিয়ে মাঠ ছাড়ে।

Recommended For You

Leave a Reply Cancel reply

Exit mobile version