Connect with us

ফুটবল

বিশ্বকাপ জেতার শেষ সুযোগ কাজে লাগাতে পারবেন নেইমার?

Published

on

পেলে যুগের পর ব্রাজিলে অনেক স্টারের জন্ম হলেও যাকে বলা হয়েছিল আগামীর পেলে সেই নেইমার জুনিয়ের গেলো দুইটি বিশ্বকাপ ছিল বেদনা এবং খেলা-অভিনয়ের এক দুঃখের গল্প। তবে কাতারে হতেও পারে একটা সুখী সমাপ্তি, পুনরুদ্ধার হতে পারে তার খ্যাতি।

২০১৪ বিশ্বকাপে তখনো স্বাগতিকরা কলম্বিয়ার বিপক্ষে এগিয়ে ২-১ গোলে। খেলার ৪ মিনিট বাকি, জুয়ান ক্যামিলো জুনিগার আচমকা এসে হাঁটু দিয়ে আঘাত করে বসে এই ব্রাজিলিয়ান আক্রমণকারীর পিঠে। নেইমার মাঠে শুয়ে যন্ত্রনায় কাঁদছে। তারপরও তিনি উঠতে চান খেলতে চান।

মারসেলো এসে বললো না না উঠো না ডাক্তারের জন্য অপেক্ষা করো। নেইমার তখনো উঠার চেষ্টা করছে, কিন্তু সে নড়াচড়া করতে পাচ্ছে না। ‘আমি আমার পা অনুভব করতে পাচ্ছি না’ কেঁদে কেঁদে বলেন নেইমার।

মার্সেলো আতঙ্কিত হয়ে যান, অবিলম্বে সাহায্যের জন্য চিৎকার করে। টাচলাইনে বিশৃঙ্খলা এবং বিভ্রান্তির মধ্যে, ডাক্তাররা মাঠে নামতে পাড়ছে না। মার্সেলো আরো বেশি উম্মাদ হয়ে উঠে।

নেইমারকে শেষ পর্যন্ত মাঠ থেকে স্ট্রেচারে নিয়ে যাওয়া হয় এবং তাৎক্ষণিক মূল্যায়নের জন্য স্টেডিয়ামের মধ্যে মেডিকেল বিভাগে নিয়ে যাওয়া হয়।যন্ত্রণায় কাতর নেইমার, চিকিত্সকরা পিঠে গুরুতর চোট সন্দেহ করছেন। নেইমারকে ফোরতালেজার হাসপাতাল থেকে সাও কার্লোসে স্থানান্তরিত করা হয়েছে, যেখানে ইতোমধ্যে শুভাকাঙ্ক্ষীদের ভিড় বাইরে জড়ো হয়েছে সবাই, তাদের জাতীয় আইকনের অবস্থা জানতে মরিয়া।

Advertisement

কলম্বিয়ার সাথে তো জিতেই গেল কিন্তু সামনে যে প্রতিপক্ষ জার্মানি। আর জার্মানির সাথে সেলেসাওদের যে হেক্সা মিশন নিয়ে নামতে হবে তাদের মধ্যমণিকে ছাড়াই তা নিয়ে আশঙ্কা যে স্পষ্ট।

গুজব অনলাইনে ঘুরতে শুরু করে, সে ঠিক আছে, সে ফাইনালে ফিরতে পারে। না, তার টুর্নামেন্ট শেষ, আরও খারাপ খবর, তিনি হুইলচেয়ারে বসে থাকতে পারেন!’

এদিকে, নেইমার অধীর আগ্রহে অপেক্ষা করছেন, অনেক পরীক্ষার করা হয়েছে তার ইনজুরি নিয়ে। ডাক্তাররা আসলেন তাদের একজন তাকে বলে, ‘সুসংবাদ এবং দুঃসংবাদ আছে- আপনি প্রথমে কোনটি চান?’

দুঃসংবাদই বেছে নিলেন নেইমার। ‘আপনার বিশ্বকাপ শেষ।’

‘এবং সুসংবাদ?!’ নেইমার জিজ্ঞাসা করেন।

Advertisement

‘আপনি আবার হাঁটবেন। আপনার ভার্টিব্রা ভেঙে গেছে কিন্তু ডানদিকে দুই সেন্টিমিটার গেলেই আপনি পক্ষাঘাতগ্রস্ত হয়ে যেতেন। আপনার ক্যারিয়ার শেষ হয়ে যেত।

নেইমার নিজেকে ধন্য মনে করেন, কিন্তু তাতে চোখের পানি আটকে যায় না। তিনি এবং তার প্রিয়জনরা পরের কয়েক দিন কান্নাকাটি করে কাটিয়েছেন, তার ব্রাজিলকে বিশ্বকাপের গৌরব নিয়ে যাওয়ার স্বপ্ন চোটের কারণে শেষ হয়ে গেছে।

কিন্তু এখানে বিশেষ ভাবে লক্ষ্যণীয় যে ৪ জুলাই ২০১৪ নেইমার যে শারীরিক এবং মানসিক যন্ত্রণা সহ্য করেছিলেন তা ফুটবল মাঠে তার সবচেয়ে খারাপ রাত হিসাবে স্থান পায় না।

চার বছর পর বেলজিয়ামের কাছে ব্রাজিল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে হারের জন্য সেই যন্ত্রণা তার জন্য সংরক্ষিত ছিল। নেইমারের জন্য হতাশা যেন আরও গভীরে ছুটেছে। তিনি অনুভব করেছিলেন ব্রাজিলের ২০১৪ সালের চেয়ে ভাল দল ছিল। তারাও ঘরের মাটিতে বিশ্বকাপ জয়ের বিশাল দায়িত্বের বোঝা ছিল না তার কাঁধে। তিনি বিশ্বাস করেছিলেন যে ট্রফিটি সত্যিই নেওয়ার জন্য ছিল।এবং তবুও তারা আবারও ম্লান হয়ে গেল, রোমেলু লুকাকু, অ্যান্ড কোংকে তাদের কথিত নতুন মানসিক শক্তির প্রথম সত্যিকারের পরীক্ষায় ধারণ করতে পারেনি।

‘আমি বলতে পারি এটি আমার ক্যারিয়ারের সবচেয়ে দুঃখজনক মুহূর্ত,’  ২-১ হারের পর ইনস্টাগ্রামে লিখেছেন নেইমার। ব্যথাটি দুর্দান্ত কারণ আমরা জানতাম যে আমরা সেখানে যেতে পারব।

Advertisement

‘আমরা জানতাম আমাদের অনেক দূর যাওয়ার, ইতিহাস গড়ার সুযোগ আছে কিন্তু এবার সেটা হবে না।’

কিন্তু এই সময় কি? কাতার ২০২২ কি নেইমারের জন্য তৃতীয়বারের মতো নিজেকে ভাগ্যবান প্রমাণ করবে? নাকি তার বিশ্বকাপ গল্পের ভাগ্য বেদনা ও খেলা-অভিনয়ের দুঃখের গল্প?

তাকে যে বলা হয় পেলের উত্তরসূরি তা তর্কযোগ্যভাবে লাইনে রয়েছে। তাকে কীভাবে স্মরণ করা হবে তা নির্ধারণ করতে বিশ্বকাপ অবশ্যই একটি দীর্ঘ, দীর্ঘ পথ পাড়ি দেবে। কেননা তার ২০২৬ সালে বিশ্বকাপ খেলার সম্ভাবনা কম।

নেইমারের বয়স হতে পারে মাত্র ৩০ কিন্তু তিনি ইতোমধ্যে স্বীকার করেছেন যে তার মনে হয় না যে তার মধ্যে আরও চার বছর আন্তর্জাতিক ফুটবল আছে।

সেলেসাওদের অধিনায়কত্বের সাথে যে চাপ এবং স্ট্রেস আসে তার সাথে তিনি দীর্ঘ লড়াই করেছেন, গত বছরই উঅতঘ কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন- আমি এটাকে আমার শেষ (বিশ্বকাপ) হিসাবে দেখছি কারণ আমি জানি না ফুটবলের সাথে মোকাবিলা করার মতো মানসিক শক্তি আমার আর আছে কিনা।

Advertisement

যিনি কিশোর বয়সে সান্তোস দলে যোগদানের মুহুর্তে পেলের উত্তরাধিকারী হিসাবে সমাদৃত হন। তাহলে ‘দ্য কিং’-এর ছায়ায় বেঁচে থাকা সহজ ছিল না। তবুও, তিনবারের বিশ্বকাপ জয়ের জন্য বেঁচে থাকার সমস্ত চাপ সত্তে¡ও, নেইমার ব্রাজিলের হয়ে নিয়মিত খেলেছেন। প্রকৃতপক্ষে, বিশ্বকাপে পেলেকে ছাড়িয়ে তার দেশের সর্বকালের শীর্ষ গোলদাতা হিসেবে দখল করার সম্ভাবনা রয়েছে। রেকর্ড সমান করতে নেইমারের দরকার মাত্র দুটি গোল, আর ভাঙতে তিনটি গোল।

সে অন্তত অনেক সুযোগ পাবে। ব্রাজিল ফেভারিট হিসাবে কাতারে পৌঁছেছে এবং আক্রমণাত্মক প্রতিভা নিয়ে এত বিশাল আয়োজন যে কোচ টিটে রবার্তো ফিরমিনোকে বাড়িতে রেখে যেতে হয়েছে।

অবশ্যই, সেলেসাওরা রাশিয়ায় জয়লাভ করার জন্য প্রবলভাবে কল্পনা করেছিল, তবে এটি পরিষ্কার যে ২০১৪ এর দাগ এখনও সেরেনি। তারা এখন জার্মানির কাছে সেই কুখ্যাত ৭-১ ব্যবধানে হারতে পেরেছে কিনা তা ভাবতে পারে।

মধ্যবর্তী আট বছরে অনেক কিছু পরিবর্তিত হয়েছে, কিন্তু ব্রাজিল সম্পর্কে একটি উদ্বেগজনক মানসিক ভঙ্গুরতা রয়ে গেছে, যা আবারও স্পষ্ট হয়েছিল ২০২১ সালের কোপা আমেরিকায় আর্জেন্টিনার কাছে ঘরের মাটিতে পরাজয়ের সময়, এবং যুক্তিযুক্তভাবে তাদের সেরা খেলোয়াড়ের দ্বারা মূর্ত হয়েছে।

কাতারে বিজয়ী হওয়ার প্রতিভা আছে, ব্রাজিলের জন্য উত্সাহজনকভাবে, নেইমার ফিট, ফায়ারিং এবং মনের ফ্রেমে তিনি দীর্ঘদিন ধরে ছিলেন, ফ্রান্সে তার সেরা ফর্মটি যুক্তিযুক্তভাবে উপভোগ করছেন।

Advertisement

একটি তথ্য মতে, প্যারিস সেন্ট-জার্মেই গ্রীষ্মকালে তাকে যেতে দিতে ইচ্ছুক ছিল, কিন্তু নেইমার বিশ্বকাপের কয়েক মাস আগে ক্লাব বদলে ফেলতে নারাজ, ছাড়তে রাজি হননি তিনি।

টুর্নামেন্টের গুরুত্ব নেইমারের কাছে স্পষ্ট। বিশ্বকাপ জেতার এটাই শেষ সুযোগ তার এবং সম্ভবত আরও গুরুত্বপূর্ণভাবে, তার খ্যাতি পুনরুদ্ধার করার।

ফুটবল

কোস্টারিকার হয়ে শেষ বললেন কেইলর নাভাস

Published

on

কোপা আমেরিকার আগেই আন্তর্জাতিক ফুটবল থেকে সরে দাঁড়ালেন কোস্টারিকা গোলরক্ষক কেইলর নাভাস। এখনো দল ঘোষণা করেনি তারা। তবে নাভাসের এই সিদ্ধান্ত কিছুটা হতাশ করতে পারে কোস্টারিকাকে। আগামী ২০ জুন থেকে শুরু হচ্ছে কোপা আমেরিকা।

কোস্টারিকার হয়ে ১১৪ ম্যাচে অংশ নিয়েছেন নাভাস। তার অভিষেক হয় ২০০৮ সালে। বিশ্বকাপ খেলেছেন ৩ টি। নাভাস ও কোস্টারিকার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় এসেছিল ২০১৪ বিশ্বকাপে। সেবার কোয়ার্টার ফাইনালে উঠেছিল দলটি।

আর্জেন্টিনার বিপক্ষে একতি ফ্রেন্ডলি ম্যাচে সর্বশেষ কোস্টারিকার হয়ে মাঠে নেমেছিলেন নাভাস। এই ফুটবলার বলেন, “জীবনের এই অধ্যায়ের শেষ দিকে এসেছি, আমি কৃতজ্ঞতা ভরা হৃদয় নিয়ে ছেড়ে যাচ্ছি। আমার চোখ এখন সামনের দিকে, আমার প্রিয় কোস্টারিকার নাম আমি সবসময় বহন করে যাব।“

প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) এর হয়ে ২০১৯ সাল থেকে খেলছেন নাভাস। গত বছর লোনে প্রিমিয়ার লিগের ক্লাব নটিংহ্যাম ফরেস্টের হয়ে খেলেছেন। এই গোলরক্ষক পিএসজির হয়ে ৩ টি লিগ-ওয়ান জিতেছেন। এর আগে রিয়াল মাদ্রিদের হয়ে খেলেছেন নাভাস, যেখানে ৩ টি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন তিনি।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

জাভিকে বরখাস্ত করলো বার্সেলোনা

Published

on

অবশেষে জাভি হার্নান্দেজ বরখাস্ত হলেন। নানা গুঞ্জন ছিল তাকে নিয়ে। বার্সেলোনায় টিকে থাকবেন কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে নানাভাবে। একবার চাকরি ছাড়ার ঘোষণা দিয়েছিলেন। এরপর বার্সা সভাপতি হুয়ান লাপোর্তার অনুরোধে আবার ফিরেও আসেন। তবে এবার জাভিকে বরখাস্ত করলো বার্সা কর্তৃপক্ষ। শোনা যাচ্ছে নতুন দায়িত্বে জার্মান কোচ হ্যান্সি ফ্লিককে দায়িত্ব দিতে পারে স্প্যানিশ ক্লাবটি।

নাটকীয়তা চলছিল বেশ। সরিয়ে দেওয়া হবে জাভিকে এমন আলোচনা ও খবর ভেসে বেড়াচ্ছে বেশ কয়েকদিন থেকেই। শেষমেশ আজ (শুক্রবার) বার্সা থেকে এক বিবৃতি দেওয়া হয়। যেখানে একটি সভা ও আলোচনা শেষে বার্সেলোনা ও জাভির মধ্যে নেওয়া সিদ্ধান্ত জানানো হয়।

আগামী রবিবার সেভিয়ার বিপক্ষে লিগের শেষ ম্যাচ খেলবে বার্সেলোনা। সেখানে ডাগ-আউটে সাবেক ক্লাবের হয়ে শেষবারের মতো দেখা যাবে জাভিকে। এই ফুটবলার দীর্ঘ ১৭ বছর খেলেছেন বার্সার হয়ে। তিনি স্প্যানিশ এই ক্লাবের দায়িত্ব গ্রহণ করেন ২০২১ সালে। চলতি মৌসুমে বার্সা বেশ হতাশ করেছে জাভির অধীনে।

Advertisement

ডাগআউটে জাভি ছিলেন, এমন ১৪১ টি ম্যাচ খেলেছে বার্সেলোনা। যার মধ্যে জয় এসেছে ৮৯ টি ম্যাচে।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ফিফার শাস্তি নিয়ে বিবৃতি দিলেন সালাম মুর্শেদী

Published

on

দুর্নীতি ও অনিয়মের অভিযোগ এনে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সিনিয়র সহ সভাপতি ও ফাইনান্স কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী সহ ৫ জনকে শাস্তির আওতায় এনেছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)। এই প্রেক্ষিতে আজ (শুক্রবার) এক বিবৃতি দিয়েছেন সালাম। যেখানে বাফুফের প্যাডে তার স্বাক্ষর করা ছিল।

বুধবার (২৩ মে) এক বিবৃতি প্রকাশ করে ফিফা। যেখানে সালামের বিষয়ে শাস্তির বিষয়টি নিশ্চিত হয়, যেখানে তাকে ১০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করা হয়েছে। এছাড়াও বাফুফের সাবেক সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ ২ বছর নিষিদ্ধ ছিলেন, যা বাড়িয়ে ৩ বছর করা হয়েছে। তাকে ২০ হাজার ফ্রা জরিমানাও করা হয়েছে। এছাড়াও আরো ৩ কর্মকর্তার জন্য শাস্তি আরোপ করা হয়েছে।

সালাম আজ তার বিবৃতিতে জানিয়েছেন, “ক্রয় প্রক্রিয়ায় ৪ জন স্বাক্ষরকারীর মধ্যে দুইজনকে ইতোমধ্যেই নিষিদ্ধ করেছে ফিফা। সভাপতি কাজী মো. সালাউদ্দিনের সরাসরি জড়িত না থাকায় তাকে খারিজ করা হয়েছে। তবে আমি যেহেতু ফাইনান্স কমিটির চেয়ারম্যান সে কারণেই আমাকে গুনতে হচ্ছে (নূন্যতম সুইস ফ্রাঁ ১০,০০০) আর্থিক জরিমানা।“

বাফুফের অনিয়ম নিয়ে ফিফা বেশ অবগত ছিল। তার নিশ্চিত হয়ে অবশেষে রিপোর্ট প্রকাশ করে এবং শাস্তি আরোপ করে। যা ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থাটির বিবৃতিতে জানা যায়।

সালাম আরও জানিয়েছেন, “২০২৪ সালের ৮ ফেব্রুয়ারি এথিক্স কমিটির অ্যাডজুডিকেটরি চেম্বার ভিডিও কনফারেন্সের মাধ্যমে একটি শুনানির আয়োজন করে। যেখানে আমার বিরুদ্ধে ফিফার অনুচ্ছেদ ১৪, ১৬ ও ২৫ লঙ্ঘনের অভিযোগ আনা হয়। উক্ত শুনানিতে আমি নিজেই আমার আইনজীবীদের সঙ্গে উল্লিখিত অভিযোগ প্রত্যাহার করার পক্ষে অত্যন্ত বিশ্বাসযোগ্য যুক্তি স্থাপন করি। ফলস্বরূপ ৭ মার্চ ২০২৪ তারিখে ফিফা এথিক্স কমিটির অ্যাডজুডিকেটরি চেম্বার কর্তৃক গৃহীত পরবর্তী সিদ্ধান্তে আমার বিরুদ্ধে আনা তিনটি অভিযোগের মধ্যে দুটি যথাক্রমে খারিজ করে দেয়।“

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version