Connect with us

ফুটবল

নেইমারের বিশ্বকাপ বাঁচাতে পারে নাসার প্রযুক্তি

Published

on

ব্রাজিলের পোস্টার বয় নামে পরিচিত নেইমার জুনিয়র। সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলের জয়ের পরেও স্বস্তিতে নেই ব্রাজিল শিবির। ইনজুরির কারণে দলের সেরা তারকা নেইমারই যে মাঠের বাইরে। তার সঙ্গে ইনজুরিতে রয়েছেন দানিলো ও লুকাস পাকুয়েতা।

রোববার (২৭ নভেম্বর) স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কার এক প্রতিবেদনে বলেছে, নেইমারকে দ্রুত সাড়িয়ে তুলতে নাসার প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

সার্বিয়ার ম্যাচেই ডান পায়ের গোড়ালি মচকে গেছে নেইমারের। গ্রুপ পর্বে ব্রাজিলের বাকি দুই ম্যাচে নেইমারের খেলার সম্ভবনা নেই বললেই চলে। আজ (২৮ নভেম্বর) সুইজারল্যান্ডের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে ব্রাজিল। ব্রাজিল দলের চিকিৎসকরা নিশ্চিত করেছেন এই ম্যাচে নেইমারের খেলার কোনো সম্ভবনা নেই। ব্রাজিলিয়ান গণমাধ্যমের খবর, ক্যামেরুনের বিপক্ষে গ্রুপের অপর ম্যাচেও ব্রাজিলিয়ান সুপারস্টারের খেলার সম্ভবনা নেই বললেই চলে।

তবে নক-আউট পর্বের ম্যাচে নেইমারকে ফিরে পেতে মরিয়া ব্রাজিল। সে জন্য নেইমার নিজে এবং ব্রাজিল দলের চিকিৎসকরা সব চেষ্টাই করছেন। মার্কার প্রতিবেদনে নেইমারের ইনজুরি সাড়তে নাসার প্রযুক্তি ব্যবহারের বিষয়টি উঠে এসেছে।

নাসার এই প্রযুক্তির নাম ‘কমপ্রেশন বুট’। এটি দ্রুত পায়ের চোট সেরে ওঠার জন্য ব্যবহার করা হয়। এই বুটে রয়েছে তিনটি ভিন্ন ম্যাসেজ প্রক্রিয়া–পায়ের রক্ত সঞ্চালন সক্রিয় করে এবং মাংসপেশির ফোলা ও ব্যথা কমায়, পেশির ওপর চাপ থাকার ক্লান্তি কমায়, জমে থাকা ল্যাকটিক অ্যাসিড ও নরম টিস্যুর ব্যাধি দূর করে এবং হাড়ের সমস্যা সারিয়ে তোলে।

Advertisement

এই চোট নিয়ে নেইমার আগেই ইনস্টাগ্রামে বলেছেন, ‘জাতীয় দলের জার্সি পরে আমি যে গর্ব অনুভব করি, তা ভাষায় প্রকাশ করতে পারব না। সৃষ্টিকর্তা আমাকে আরও একবার জন্ম নেওয়ার সুযোগ দিলে ব্রাজিলেই জন্ম নিতে চাইতাম..এখন আমার ক্যারিয়ারে অন্যতম কঠিন সময়। বিশ্বকাপে আবারও চোটে পড়েছি। তবে ফেরার ব্যাপারে আমি নিশ্চিত। দেশের মানুষকে ও দেশকে সাহায্য করতে আমি সবকিছুই করব।’

ফুটবল

ফুলহামকে হারিয়ে টেবিলের শীর্ষে ম্যানসিটি

Published

on

প্রিমিয়ার লিগে শিরোপা জয়ের আরও কাছাকাছি চলে এলো ম্যানচেস্টার সিটি। আজকের (শনিবার) ম্যাচে ফুলহামকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে সিটি। ফলে লিগ দৌড়ে প্রতিদ্বন্দ্বিতা করতে থাকা আর্সেনালকে দুই’য়ে নামিয়ে শীর্ষে উঠে গেল সিটি।

ফুলহামের স্টেডিয়াম ক্র্যাভেন কটেজে মুখোমুখি হয়েছিল দুই দল। একরকম পাত্তা না দেওয়ার মতো করে খেলা চালিয়ে নিয়েছে ম্যানসিটি। জয়টা দরকার ছিল তো বটেই। সেই ক্ষুধা মাঠে দেখিয়েছে পেপ গার্দিওয়ালার শিষ্যরা।

পুরো ৯০ মিনিটের ম্যাচে জোড়া গোল এসেছে সিটি ডিফেন্ডার ইওস্কো গাভারদিওলের পা থেকে। ম্যাচ পরিসংখ্যান থেকে দেখা যায়, সিটি যেখানে ১৬ টি শট নিয়েছে, সেখান ফুলহামের শট মাত্র ১ টি। অ্যাওয়ে ম্যাচ হলেও সিটির খেলার ধরনে তেমনটি মনে হয়নি। বরং দাপট বজায় রেখে ৬৫ শতাংশ ম্যাচ নিয়ন্ত্রণ নিয়ে খেলা শেষ করে ইতিহাদের সৈন্যরা।

গাভারদিওলের পায়ে প্রথম গোল আসে খেলার ১৩ মিনিটের মাথায়। দ্বিতীয় গোলটি করেন ইংলিশ মিডফিল্ডার ফিল ফোডেন, ৫৯ মিনিটে। ম্যাচের ৭১ মিনিটের মাথায় গাভারদিওলের সুযোগ আসে। সে সুযোগ মিস করেননি এই ক্রোয়েশিয়ান ডিফেন্ডার। ফুলহামের কফিনে শেষ পেরেকটি ঠুকেছেন আর্জেন্টাইন স্ট্রাইকার জুলিয়ান আলভারেজ। যোগ করা সময়ের খেলায় পেনাল্টি থেকে গোল করেন এই তরুণ।

ফুলহামের বিপক্ষে এই জয়ের পর ৩৬ ম্যাচে ২৬ জয় নিয়ে ৮৫ পয়েন্ট সহযোগে টেবিলের শীর্ষে উঠে এসেছে ম্যানসিটি। অন্যদিকে আর্সেনালও সমান ৩৬ ম্যাচ খেলে ২৬ জয় পেয়ে ৮৩ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে অবস্থান করছে। এদিকে সিটির জয়ে লিভারপুলের লিগ ধরে রাখার সম্ভাবনা একেবারেই নাই হয়ে গেল। ইয়ুর্গেন ক্লপের দল ৩৬ ম্যাচ খেলে ৭৮ পয়েন্ট নিয়ে আছে টেবিলের ৩ নম্বর অবস্থানে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

টানা পঞ্চমবারের মতো শিরোপা জিতলো বসুন্ধরা কিংস

Published

on

টানা পঞ্চমবারের মতো শিরোপা জিতল বসুন্ধরা কিংস। এখনো হাতে ৩ ম্যাচ। আজ (শনিবার) বাংলাদেশ প্রিমিয়ার লিগে বসুন্ধরার প্রতিপক্ষ ছিল মোহামেডান স্পোর্টিং ক্লাব। ময়মনসিংহের রফিক ভুঁইয়া স্টেডিয়ামে ২-১ গোলে জিতে অস্কার ব্রুসনের দল জানান দিয়েছে, তারা এখন চলতি মৌসুমের চ্যাম্পিয়ন দল, শিরোপাধারী।

ম্যাচ শুরুর ১৮ মিনিটে গোলের দেখা পায় বসুন্ধরা। আক্রমণাত্মক ফুটবলে মোহামেডানকে খুব বেশি সুযোগ দেয়নি তারা। প্রথম গোলটি আসে দরিয়েলতন গোমেজের পা থেকে। বল বাড়িয়েছিলেন শেখ মোরসালিন, কিছুটা পা ছুঁয়ে যায় মিগেল ফিগেইরার আর তাতেই এক কোণাকুণি শটে প্রতিপক্ষের জাল ভেদ করেছেন দরিয়েলতন।

দ্বিতীয়ার্ধের শুরুতে আবারও দরিয়েলতনের গোল। এবার মোরসালিনের কর্নার আর সেখান থেকে হেড। নিশ্চিতভাবেই বেশ খানিকটা আনন্দ বয়ে যাচ্ছিল বসুন্ধরা খেলোয়াড়দের মনে। অবশ্য এক সান্ত্বনার গোল পেয়েছে মোহামেডান। মিনহাজ রাকিবের এক গোল আসে ৬৫ মিনিটের দিকে।

এরপর দুই দলের আরও কিছু আক্রমণ-প্রতিআক্রমণ হলেও কেউ আর গোলের মুখ দেখেনি। রেফারি শেষ বাঁশি বাজার পর বসুন্ধরার খেলোয়াড়েরা উল্লাসে মাতেন। প্রিমিয়ার লিগে ১৫ ম্যাচ খেলে ৪০ পয়েন্ট নিয়ে মুকুট ধরে রাখল দলটি। একই সমান ম্যাচ খেলে ২৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আজকের প্রতিপক্ষ দল মোহামেডান। এর আগে প্রথম লেগে মোহামেডানের সাথে ১-০ গোলে হেরেছিল বসুন্ধরা। লিগে সেটাই একমাত্র হার ছিল তাদের। এবার আর সেই ভুল করেনি ব্রুসনের শিষ্যরা, বরং জয় তুলে অর্জনের পাল্লা ভারী করল।

এর আগে ২০১৮-২০১৯ মৌসুমে প্রথমবারের মতো শিরোপার স্বাদ পায় বসুন্ধরা। এরপর শিরোপা থেকে তাদের আর কেউ পিছিয়ে রাখতে পারেনি।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

কোপা আমেরিকার জন্য স্কোয়াড ঘোষণা করল ব্রাজিল

Published

on

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাওয়া কোপা আমেরিকার জন্য দল ঘোষণা করেছে ব্রাজিল। টুর্নামেন্ট শুরু হতে এখনো ১.৫ মাসের মতো বাকি আছে। স্কোয়াডে সুযোগ হয়নি মিডফিল্ডার ক্যাসিমিরোর। এছাড়াও বাদ পড়েছেন অ্যান্টোনি, রিচার্লিসন। চোটের কারণে এবারের আসর খেলা হচ্ছে না নেইমারের। বাকি সদস্যরা নিয়মিত ও অনুমেয়।

কোচ দরিভাল জুনিয়রের অধীনে ব্রাজিলের স্কোয়াড ঘোষণা হলো সবার আগে। ২৩ সদস্যের স্কোয়াডে ক্যাসিমিরোর না থাকা কিছুটা বিস্ময়ের। অভিষেক হয়নি এমন দুই খেলোয়াড়ের অন্তর্ভুক্তি হয়েছে। তাঁরা হচ্ছেন ফুলব্যাক গুয়েলহার্মে অ্যারেনা এবং ফরোওয়ার্ড এভানিলসন।

আগামী ২০ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত চলবে কোপা আমেরিকার এবারের আসর। জুনের শুরুতে দুই-একটি অনুশীলন ম্যাচ খেলার কথা রয়েছে ব্রাজিলের।

 

ব্রাজিল স্কোয়াড :

Advertisement

গোলরক্ষক- অ্যালিসন বেকার, এডারসন, বেনতো

ডিফেন্ডার– দানিলো, ইয়ান কতু, গুয়েলহারমে অ্যারেনা , ওয়েনডেল, বেরাল্ডো, এদার মিলিতাও, গ্যাব্রিয়েল মাগাহেস, মারকুইনহোস।

মিডফিল্ডার– আন্দ্রেস পেরেরা, ব্রুনো গুইমারেস, ডগলাস লুইজ, হোয়াও গোমেস, লুকাস পাকুয়েতা।

ফরোয়ার্ড- এন্ড্রিক, এভানিলসন, গ্যাব্রিয়েল মার্টিনালি, রাফিনহা, রদ্রিগো, সাভিনহো, ভিনিসিয়াস জুনিয়র

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version