Connect with us

ফুটবল

আমি শক্ত আছি, বেঁচে আছি: পেলে

Published

on

ব্রাজিলের ফুটবল কিংবদন্তি পেলে এখন ভালো আছেন। পেলের ভেরিফাইড ইনস্টাগ্রাম পোস্ট সে কথাই বলা হয়েছে। এর আগে তার শারীরিক অবস্থা স্থিতিশীল আছে বলে জানায় ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতাল কর্তৃপক্ষ।

শনিবার (৩ ডিসেম্বর) ইন্সটাগ্রামে একটি বিবৃতিতে এ তথ্য জানানো হয়। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসির দেয়া এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

সেখানে পেলে লিখেছেন, বিশ্বকাপে ব্রাজিল দলের ফুটবল খেলা দেখছেন তিনি। মাতৃভূমির ফুটবল দলের খেলাই তাকে ‘শক্তি’ জুগিয়েছে।

এই ফুটবল কিংবদন্তি আরও বলেন, তিনি অনেক আশাবাদী এবং মনোবল এখনো মজবুত আছে।

এর আগে হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছিল, কেমোথেরাপিতে ভালো সাড়া দিচ্ছে না ক্যানসার আক্রান্ত ৮২ বছর বয়সি পেলের শরীর ।

Advertisement

তবে পেলের বিবৃতিতে বলা হয়, ‘বন্ধুরা, আমি চাই সবাই শান্ত ও ইতিবাচক থাকুক।’

তিনি আরও বলেন, ‘আমি অনেক আশাবাদ নিয়ে শক্ত আছি, বেঁচে আছি। আমি নিয়মিত চিকিৎসা নিচ্ছি। এ জন্য অবশ্যই ধন্যবাদ দিতে হবে মেডিকেলের ডাক্তার ও নার্সদের।’

তিনটি বিশ্বকাপ জেতা ব্রাজিলের এই ফুটবলার লিখেছেন, ‘সৃষ্টিকর্তার ওপর আমার অগাধ বিশ্বাস আছে। এ ছাড়া, সারা বিশ্ব থেকে পাওয়া প্রতিটি ভালোবাসার বার্তা আমাকে ভরপুর শক্তি যোগাচ্ছে। আমি বিশ্বকাপে ব্রাজিলের খেলাও দেখছি। আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ।’

ক্যানসারের সঙ্গে লড়তে থাকা পেলেকে গত বৃহস্পতিবার হাসপাতালে ভর্তি করা হয়। সে সময় তার অসুস্থতা কতটা জটিল, তা নিয়েও তৈরি হয় ধোঁয়াশা। ইএসপিএন ব্রাজিল পেলের অবস্থা উদ্বেগজনক বললেও সে খবর সঠিক নয় বলে জানান পেলের মেয়ে কেলি নাসিমেন্তো।

ইনস্টাগ্রামে তিনি লিখেছিলেন, তার বাবার শারীরিক অবস্থা নিয়ে সংবাদমাধ্যমে যে খবর দেয়া হচ্ছে, তা সত্য নয়। নিয়মিত পরীক্ষা-নিরীক্ষার জন্য এই কিংবদন্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

Advertisement

১৯৫৮ সালে মাত্র ১৭ বছর বয়সে প্রথম বিশ্বকাপ খেলতে গিয়েই বড় ধরণের রেকর্ড করে বসেন তিনি। ওই বছর ব্রাজিলের প্রথম বিশ্বকাপ জয়ের নায়ক বনে যান পেলে। এরপর ১৯৬২ ও ১৯৭০ বিশ্বকাপেও শিরোপা জিতেন তিনি।

ফুটবল

ফুটবলকে টনি ক্রুসের বিদায়

Published

on

ফুটবলকে অবশেষে বিদায় বলার সময় জানালেন টনি ক্রুস। রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলেই শেষ জানাবেন ক্রুস। আর জার্মানির হয়ে আসন্ন ইউরো ২০২৪ পর্যন্ত খেলবেন তিনি। এমন সিদ্ধান্ত সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সট্রাগ্রামে জানিয়েছেন এই তারকা ফুটবলার।

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা একবার দিয়েছিলেন ক্রুস। তবে ঠিকই ফেব্রুয়ারিতে ফিরে এসেছিলেন দলের প্রয়োজন ও কোচের ডাকে। এরপর জার্মানির হয়ে ম্যাচ খেলেছেন তিনি।

বিশ্বকাপের জন্য প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে জার্মানি। সেই দলে আছেন ক্রুস। আর মাদ্রিদের এক অবিচ্ছেদ্য অংশ তিনি। চলতি মৌসুম দিয়ে তার মেয়াদ শেষ হতো। এরপর চুক্তি বাড়ানো নিয়ে হতে পারতো আলোচনা, তবে তেমন আর সুযোগ দিলেননা এই মিডফিল্ডার।

রিয়ালের হয়ে ক্যারিয়ারে ইতি টানার ইচ্ছা ছিল ক্রুসের। সেই আশাও পূরণ হচ্ছে তার। তিনি বলেন, “এই গ্রীষ্মে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর একজন সক্রিয় ফুটবলার হিসেবে আমার ক্যারিয়ার শেষ হবে। যেমনটা আমি সবসময় বলতাম। রিয়াল মাদ্রিদ আমার বর্তমান ও ক্যারিয়ারের শেষ ক্লাব হবে।”

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

দল ঘোষণা করলো আর্জেন্টিনা

Published

on

কোপা আমেরিকার আগে ৯ জুন ইকুয়েডর ও ১৪ জুন গুয়েতেমালার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা।  ম্যাচ দুটিকে সামনে ২৯ সদস্যের দল ঘোষণা করেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের কোচ লিওনেল স্কালোনি।

সোমবার সামাজিক যোগাযোগমাধ্যমে এই স্কোয়াড ঘোষণা করে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।  ঘোষিত স্কোয়াডে লিওনেল মেসির নেতৃত্বে আর্জেন্টিনার এ দলে জায়গা হয়নি বিশ্বকাপজয়ী দলের সদস্য এএস রোমা তারকা পাওলো দিবালার।   তবে আছে অভিজ্ঞ আনহেল দি মারিয়া

আগামী ২০ জুন কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে মহাদেশীয় টুর্নামেন্ট শুরু করবে আরেটিনা।  গ্রুপ ‘এ’তে কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়নরা দের অন্য দুই প্রতিপক্ষ আছে পেরু ও চিলি।

 আর্জেন্টিনা দল

গোলরক্ষক: ফ্রাঙ্কো আরমানি, জেরেনিমো রুলি, এমিলিয়ানো মার্তিনেজ।

Advertisement

ডিফেন্ডার: গনজালো মন্তিয়েল, নাহুয়েল মলিনা, লিওনার্দো বালের্দি, ক্রিস্টিয়ান রোমেরো, জার্মান পেজ্জেয়া, লুকাস কুয়ার্তা, নিকোলাস ওতামেন্দি, লিসান্দ্রো মার্তিনেজ, মার্কোস আকুনা, নিকোলাস তালিয়াফিকো, ভ্যালেন্টিন বারকো।

মিডফিল্ডার: গিদো রদ্রিগেজ, লিয়ান্দ্রো পারেদেস, অ্যালেক্সিস ম্যাক আলিস্টার, এজেকুয়েল পালাসিওস, রদ্রিগো ডি পল, এনজো ফার্নান্দেজ, জিওভান্নি লো সেলসো।

ফরোয়ার্ড: আনহেল দি মারিয়া, ভ্যালেন্টিন কার্বনি, লিওনেল মেসি, আনহেল কোরেয়া, আলেহান্দ্রো গারনাচো, নিকোলাস গঞ্জালেস, হুলিয়ান আলভারেজ ও লাওতারো মার্তিনেজ।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

নতুন কোচের নাম ঘোষণা করলো লিভারপুল

Published

on

গুঞ্জন ছিলো অনেক দিন থেকেই। এবার অফিসিয়াল ভাবে নতুন কোচে হিসেবে আর্নে স্লটের নাম ঘোষণা করলো লিভারপুল।

সামাজিক যোগাযোগমাধ্যম লিভারপুল জানিয়েছে, ‘আমরা ঘোষণা করছি, ক্লাবের নতুন প্রধান কোচ হওয়ার ব্যাপারে চুক্তিতে সম্মত হয়েছেন আর্নে স্লট। ওয়ার্ক পারমিট পাওয়া সাপেক্ষে ১ জুন ২০২৪ থেকে তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেবেন।’

বিবিসির তথ্য মতে, ৪৫ বছর বয়সী স্লটকে আনতে ফেইনুর্ডকে ৯৪ লাখ পাউন্ড ক্ষতিপূরণ দিয়েছে লিভারপুল। গত মৌসুমে ডাচ ক্লাবটিকে শীর্ষ লিগ জিতিয়েছেন স্লট। এবার তাঁর অধীনে লিগে দ্বিতীয় হওয়ার পাশাপাশি ডাচ কাপ জিতেছে ফেইনুর্ড।

Advertisement

২০২১ সালে ক্লাবটির কোচের দায়িত্ব নেওয়ার দুই বছর পর প্রিমিয়ার লিগে কোনো ক্লাবের কোচ হওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন স্লট। তখন এই ডাচ কোচের সঙ্গে যোগাযোগ করেছিল টটেনহাম হটস্পার।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version