Connect with us

ক্রিকেট

২২৭ রানের বিশাল ব্যবধানে হারলো টাইগাররা

Published

on

ঈশান কিশানের ডাবল সেঞ্চুরি আর বিরাট কোহলির সেঞ্চুরিতে রানের পর্বত গড়েছিলো ভারত। কারণ ওয়ানডেতে ৪০৯ রানকে পাহাড় না বলে লিটনদের জন্য পর্বত বলাই ভালো। তখনই বোঝা গেছে এটা টপকানো বেশ কঠিন হবে। তবে হারের ব্যবধানটা এতো বেশি হবে তা মানতে পারছেনা বাংলাদেশের সমর্থকরা। দায়িত্বশীল ব্যাটিং আশা করেছিলো সবাই।

একের পর এক উইকেট হারিয়ে ১৮২ রানে অলআউট হয়ে গেলো লিটন-সাকিবরা। যার ফলে ২২৭ রানের বিশাল ব্যবধানে পরাজয় বরণ করে নিতে হলো টাইগারদের।

দলের পক্ষে সর্বোচ্চ সাকিব আর হাসান সর্বোচ্চ ৪৩ রান করেন। ২৯ রান করেন লিটন দাস।

তবে আগের দুই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করে রেখেছিলো টাইগাররা।

শনিবার (১০ ডিসেম্বর) চট্টগ্রামে শেষ ওয়ানডেতে বাংলাদেশের বোলারদের দিশেহারা করে দেন কোহেলিরা। ৫০ ওভার শেষে দলীয় সংগ্রহ ৪০৯ রান।

Advertisement

ভারতে রান উৎসবে বড় অবদান রয়েছে দলটির তারকা ব্যাটার বিরাট কোহলিরও। পাক্কা ৩ বছর ৩ মাস পর ওয়ানডে ক্রিকেটে সেঞ্চুরির দেখা পেলেন বিরাট। সর্বশেষ তার ব্যাট থেকে শতক এসেছিল ২০১৯ সালের আগস্টে। বিরাট ১১ চার ও ২ ছক্কায় ১১৩ রান করে মাঠ ছাড়েন।

ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিতে কিশান ২৪ চার ও ১০ ছক্কায় সংগ্রহ করেন ২১০ রান।

টাইগাররে পক্ষে সাকিব, এবাদ ও তাসকিন দুটি করে উইকেট পান।

ক্রিকেট

শেষ ম্যাচে শাস্তির আওতায় পড়লেন হার্দিক

Published

on

মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়ক হার্দিক পান্ডিয়া শাস্তির আওতায় পড়লেন। শুক্রবার রাতে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে ম্যাচে স্লো ওভার রেটের কারণে আগামী আসরের প্রথম ম্যাচ মিস করবেন তিনি। ২০২৪ আইপিএল মৌসুমে মুম্বাই তাদের শেষ ম্যাচটি খেলে নিয়েছে। টেবিলের শেষ দল হিসেবে আসর শেষ করলো তারা।

এমন যদি হয় হার্দিক পরের মৌসুমে নতুন কোনো দলে যাবেন, সেখানেও প্রথম ম্যাচ মিস করবেন তিনি। এছাড়াও ৩০ লাখ রুপি জরিমানা হয়েছে তার। দলের একাদশ ও ইম্প্যাক্ট খেলোয়াড়ের ক্ষেত্রে ১২ লাখ রুপি বা ম্যাচ ফি এর ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে।

মুম্বাই ও হার্দিকের জন্য বেশ বাজে এক মৌসুম গেল। যেখানে সর্বশেষ ম্যাচটিতেও লক্ষ্ণৌ এর বিপক্ষে ১৮ রানের হারের স্বাদ পেয়েছে তারা। অধিনায়ক হিসেবে রোহিতের স্থলাভিষিক্ত হয়েছিলেন হার্দিক। তবে মৌসুম জুড়ে ব্যাটে এসেছে ২১৬ রান, অন্যদিকে বল হাতে ১১ উইকেট সংগ্রহ করেছেন এই ভারতীয় অলরাউন্ডার।

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

লামিচানে খেলতে পারেন, বাঁধা নেই আইসিসি’র

Published

on

নেপাল ক্রিকেটার সন্দীপ লামিচানে জাতীয় দলের হয়ে খেলতে পারবেন, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকে এমন এক সিদ্ধান্ত জানানো হয়েছে। সম্প্রতি নেপালের পাতান হাইকোর্ট লামিচানেকে ধর্ষণ মামলা থেকে খালাস দিয়েছে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে লামিচানে’কে যুক্ত করতে নেপালের আর কোনো বাঁধা নেই।

নেপালের আলোচিত ক্রিকেটার লামিচানে। ২০২২ সালে ১৮ বছরের এক তরুণী ধর্ষণের অভিযোগ আনা হয় তার উপর। এরপর মামলা থেকে কারাগারেও যেতে হয়েছে তাকে। চলতি বছরের শুরুতে ৮ বছরের কারাদণ্ড দেওয়া হয় লামিচানেকে। তবে নতুন করে পাতান হাইকোর্ট এই ক্রিকেটারকে খালাসের সিদ্ধান্ত জানায় গত ১৫ মে।

ইতোমধ্যে নেপাল তাদের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে। যেখানে এখনো সুযোগ আছে বদল করার। ফলে ধারণা করা যাচ্ছে শেষ মুহূর্তে লামিচানে স্কোয়াডে ঢুকে যেতে পারেন। যেহেতু আইসিসি থেকেও আর কোনো বাঁধা নেই এই ক্রিকেটারের ক্ষেত্রে।

নেপালের হয়ে ৫১ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন লামিচানে। যেখানে ৯৮ টি উইকেট সংগ্রহ করেছেন তিনি। নেদারল্যান্ডসের বিপক্ষে আগামী ৪ মে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ-যাত্রা শুরু করবে নেপাল।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

দল বাড়তে যাচ্ছে পিএসএলে

Published

on

পাকিস্তান প্রিমিয়ার লিগের (পিএসএল) ২০২৬ আসর থেকে নতুন দুই দল যুক্ত হচ্ছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। আগামী বছরের আসরটি হতে যাচ্ছে শেষ ৬ দলের টুর্নামেন্ট।

পিএসএল নিয়মিত এগিয়ে যাচ্ছে। এর উন্নতি ভোগ করছে পাকিস্তান ক্রিকেট। ফলে আরও বেশি ছড়িয়ে দেওয়ার জন্য দল বাড়ানোর প্রতি যোগ দিয়েছে পিএসএল ও পিসবি প্রশাসন। পিএসএল এর সাথে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আগামী আসর একসাথে হতে যাচ্ছে। পিসিবি মনে করছে, এটা ক্রিকেটের জন্য ভালো।

পিএসএল জানিয়েছে, তারা এক দলের খেলোয়াড় থেকে অন্য দলের খেলোয়াড়ের ‘ডিরেক্ট সাইনিং’ নীতিতে আসতে চায়। অন্যদিকে ভেন্যু হিসেবে পেশওয়ার ও কোয়েটাকে সম্ভাব্য ভেন্যু হিসেবে পিএসএলে আনতে চায় পিসিবি। এই দুই ভেন্যুতে ২০২৪-২৫ ঘরোয়া লিগ করার সম্ভাবনাও রয়েছে।

 

এম/এইচ

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version