Connect with us

ক্রিকেট

সাইফের ব্যাটে শেখ জামালকে হারাল প্রাইম দোলেশ্বর

Published

on

সাইফ হাসানের অর্ধশতকে সুপার লিগের প্রথম জয় তুলে নিয়েছে প্রাইম দোলেশ্বর। শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে ৬ উইকেটে হারিয়ে বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) পয়েন্ট টেবিলের তিনে উঠে এসেছে ফরহাদ রেজার দল।
 
টসে হেরে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয়া প্রাইম দোলেশ্বর শেখ জামালকে ১২৩ রানের বেশি তুলতে দেয়নি স্কোরকার্ডে। নিয়মিত উইকেট হারিয়ে ৯ উইকেটে ১২৩ রানের পুঁজি পায়। ছয় নম্বরে নেমে নুরুল হাসান সোহান এদিনও ঝড় তোলেন। ২৪ বলে ৪২ রান করে ফিল্ডারকে বাধা দিয়ে আউট হন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

প্রাইম দোলেশ্বরের হয়ে ৩ টি উইকেট শিকার করেন রেজাউর রহমান রাজা। আর চার ওভারে মাত্র ১১ রান খরচে ২ উইকেট শফিকুল ইসলামের নামের পাশে। 
 
সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে জয়টা আরও সহজ করে দেন সাইফ হাসান। তার ৩৩ বলে ৬০ রানের ইনিংসে ৬ উইকেট আর ১৪ বল বাকী রেখেই জয় তুলে নেয় প্রাইম দোলেশ্বর।

রেজাউর রহমানের শিকার তিন উইকেট। দুটি শফিকুল ইসলামের। জবাবে সহজেই ১৪ বল আগে জয় তুলে নেয় দোলেশ্বর। সাইফ হাসান ৩৩ বলে ৬০ রান করে যার ভিত গড়ে দেন। ১২ ম্যাচে এই নিয়ে নবম জয় ফরহাদ রেজাদের। তাঁদের থেকে এগিয়ে কেবল আবাহনী ও প্রাইম ব্যাংক। সমানসংখ্যক ম্যাচ খেলে এই দুই দলের জয় সংখ্যা ৯ টি। 

এএ

ক্রিকেট

টস জিতে ফিল্ডিংয়ে জিম্বাবুয়ে

Published

on

টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে মুখোমুখি বাংলাদেশ-জিম্বাবুয়ে। মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিং নিয়েছে জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা। বাংলাদেশ একাদশ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে লিটন দাসকে। এছাড়াও নেই মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দিন। অর্থাৎ ৩ পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে টাইগাররা। অন্যদিকে জিম্বাবুয়ে একাদশে আছে ২ পরিবর্তন।

একাদশে ফিরেছেন সাকিব আল হাসান, সৌম্য সরকার ও মোস্তাফিজুর রহমান। সাকিবের ফেরা বাংলাদেশ দলকে আলাদা শক্তিমত্তা দেবে। আইপিএলে দারুণ এক সময় কাটিয়ে মোস্তাফিজের কাছ থেকেও ভালো কিছু আশা করবে দল। জিম্বাবুয়ে একাদশে ফিরেছেন রায়ান বার্ল ও রিচার্ড এনগারাভা। বাদ পড়েছেন জয়লর্ড গাম্বি ও ক্রেগ আরভিন।

সিরিজের প্রথম ৩ ম্যাচ অনুষ্ঠিত হয়েছে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। যেখানে প্রতিটি ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিক দল।

 

 

Advertisement

বাংলাদেশ একাদশ: নাজমুল হোসেন (অধিনায়ক), সৌম্য সরকার, তানজিদ হাসান, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, জাকের আলী (উইকেটকিপার), তানভির ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, তানজিম হাসান ও মোস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ে একাদশ: তাদিওয়ানাশে মারুমানি, ব্রায়ান বেনেট, সিকান্দার রাজা (অধিনায়ক), ক্লাইভ মাদান্দে (উইকেটকিপার), জোনাথন ক্যাম্পবেল, রায়ান বার্ল, লুক জঙওয়ে, ফারাজ আকরাম, ওয়েলিংটন মাসাকাদজা, রিচার্ড এনগারাভা ও ব্লেসিং মুজারাবানি।

 

এম/এইচ

 

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

নতুন কোচ খুঁজবে ভারত, আবেদন করতে হবে দ্রাবিড়কেও

Published

on

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) নতুন কোচ চেয়ে বিজ্ঞপ্তি দেবে। বিসিসিআই সেক্রেটারি জয় শাহ এ বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে কোচ নিয়োগ নিয়ে কিছুটা তাড়াহুড়োর মধ্যে পড়ে যায় ভারতীয় বোর্ড। এবার আর তেমন কিছু চায় না তারা। তাই আগে-ভাগে এ বিষয়টি জানানো হলো। বর্তমান কোচ রাহুল দ্রাবিড় চাইলে আবারও আবেদন করতে পারবে প্রধান কোচ হওয়ার ব্যাপারে।

দ্রাবিড়ের চুক্তি আছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। মেয়াদ শেষ হলে নতুন কোচের খোঁজ করবে ভারতীয় বোর্ড। দ্রাবিড় দায়িত্ব নিতে চাইলে, তাকে আবার আবেদন করতে হবে। এরপর বিসিসিআই এর নিয়োগ বোর্ডের প্রক্রিয়া মেনেই যেতে হবে।

ভারতীয় বোর্ড সেক্রেটারি জয় শাহ বলেন, “রাহুলের মেয়াদ আছে জুন পর্যন্ত। পুনরায় দায়িত্ব পেতে চাইলে তাকে আবার আবেদন করতে হবে। নতুন যিনি দায়িত্ব গ্রহণ করবেন, তার সাথে আলাপ-আলোচনা করে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং কোচের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।”

দেশি কোচ দিয়ে দায়িত্ব চালানো হবে, নাকি বিদেশি কোচের প্রতি ঝুঁকবে বিসিসিআই- তা এখনো নিশ্চিত নয়। বিশ্বকাপের মতো আসর থেকে ভারত শিরোপা অর্জনের কাছাকাছি যেয়েও ব্যর্থ হয়। যদিও সম্ভাবনাময় হিসেবে দল গঠন করে তারা। সামনে যাকে কোচ হিসেবে নিয়োগ দেওয়া হবে, তাকে ২০২৭ ওডিআই বিশ্বকাপ পর্যন্ত চাইবে ভারত।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ না পেয়ে অবসর নিলেন মানরো

Published

on

নিউজিল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের অংশ না হতে পেরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন কলিন মানরো। মানরো নিজেকে স্কোয়াডে আশা করেছিলেন। যদিও ২০২০ সাল হতে কিউইদের হয়ে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেননি এই ক্রিকেটার। দলীয় কোচ গ্যারি স্টিড জানিয়েছিলেন, মানরোকে নিয়ে আলোচনা হয়েছিল নির্বাচক কমিটিতে। তবে কোনো জায়গা পাওয়া যায়নি তার জন্য।

নিউজিল্যান্ডের হয়ে ১২৩ ম্যাচ খেলেছেন ৩৭ বছর বয়সী মানরো। মনোযোগ রেখেছিলেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের দিকে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে নিলেও, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যাবেন এই ব্যাটার। অবসর-বার্তায় মানরো বলেন, “ব্ল্যাক ক্যাপসদের হয়ে খেলা আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় অর্জন।“

তিনি যোগ করেন, “এই জার্সি পরার চেয়ে অন্যকিছুতে আমি কখনো গর্বিত বোধ করিনি। এবং সত্য ব্যাপারটা হচ্ছে সব সংস্করণ মিলিয়ে ১২৩ টি ম্যাচে অংশ নেওয়া- এটা সত্যি আমাকে দারুণ গৌরবান্বিত করে।”

মানরো একটি টেস্ট ম্যাচে অংশ নেন। এছাড়াও ৫৭ টি ওডিআই, ৬৫ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন নিউজিল্যান্ডের হয়ে। নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী স্কট উইনিক মানরোকে শুভকামনা জানিয়েছেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version