Connect with us

ক্যাম্পাস

বিশ্বসেরা গবেষকদের তালিকায় কুবির ৫৯ শিক্ষক

Published

on

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান করে নিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বিভিন্ন বিভাগের ৫৯ জন শিক্ষক।

আজ সোমবার (২ জানুয়ারি) বিশ্বসেরা গবেষকদের নিয়ে অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স-২০২৩ প্রকাশ পেয়েছেএডি’র নিজস্ব ওয়েবসাইটে । তালিকায় কুবি গবেষকদের মধ্যে প্রথম এবং বাংলাদেশের মধ্যে ১৪৯১তম স্থানে আছেন একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম্স বিভাগের অধ্যাপক ড. মো. বেলাল উদ্দিন।

সেরা গবেষকদের নিয়ে প্রকাশিত এ তালিকায় বিশ্বের ২১৬টি দেশের ১৯৫২৬ টি বিশ্ববিদ্যালয়ের ১২৩২৮৩০  গবেষক রয়েছেন। বিভিন্ন মানদণ্ড ও একাডেমিক অধ্যয়ন বিশ্লেষণ করে এ তালিকা প্রকাশ করা হয়।

তালিকায় স্থান পাওয়া বিশ্ববিদ্যালয়ের ৫৯ জন শিক্ষক হলেন, আইসিটি বিভাগের সহযোগী অধ্যাপক মো. তোফায়েল হোসেন মজুমদার, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. স্বপন চন্দ্র মজুমদার, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ গোলাম মর্তুজা তালুকদার।

এছাড়াও তালিকায় আছেন  মো. মিজানুর রহমান, পার্থ চক্রবর্তী, জি এম আজমল আলী কাউছার, মাহমুদুল হাসান, মো. খলিলুর রহমান, মো. কামাল হোসাইন, মো. সোলাইমান, এম জাকির ছাদউল্লাহ খান, ফয়েজ আহমেদ, মো. আব্দুল মাজেদ পাটোয়ারী, সাইফুর রহমান, নয়ন বনিক, মো. ওয়ালী উল্লাহ, মো. জিল্লুর রহমান সিদ্দিকী, এম আমিনুল ইসলাম আকন্দ, মো. মশিউর রহমান, মো. হাসান হাফিজুর রহমান, তারেক হোসাইন, মো. তোফায়েল আহমেদ, শহিদুল ইসলাম, হুমায়ুন কায়সার,  কাজী ওমর সিদ্দিকী, মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহফুজ, নবিনখোর কন্দু, মাকছুদুর রহমান, মো. মমিনুর রহমান, আমান মাহবুব রিংকু।

Advertisement

তালিকায় আরও আছেন মাহমুদা খাতুন, এন এম রবিউল আউয়াল চৌধুরী, মো. সাইফুর রহমান, মো. আব্দুল হাকিম, মো. রাকিব হাসান, বিশ্বজিৎ চন্দ্র দেব, জাহাঙ্গীর আলম, সংগীতা বশাক, অদিতি সরকার, মোহাম্মদ রেজাউল করিম, আফরিনা আক্তার মিশু, বুরহান উদ্দিন, মো. শাহেদুর রহমান, মো. কামাল হোসাইন চৌধুরী, মো. ফরহাদ হোসাইন, মো. মাইনুল হাসান, মিলন, কৃঞ্চ কুমার সাহা, চৌধুরী শাহরিয়ার মোজাম্মেল, সজিব রহমান, নাহিদা আফরোজ, মোহাম্মদ মাহবুব রহমান মানিক, আব্দুল আহাদ, মো. নাজমুল হক, মোহাম্মদ ওমর ফারুক, খানিজ মাতেমা ও রেজওয়ান আহমেদ মেহেদি।

এ বিষয়ে অনুভূতি প্রকাশ করে একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম্স বিভাগের অধ্যাপক ড. মো. বেলাল উদ্দিন বলেন, তালিকায় স্থান পাওয়া ভাগ্যের বিষয়। একইসাথে একজন গবেষক হিসেবে এটি আমাদের জন্য অনুপ্রেরণা যোগায়। আমি মনে করি সামনের দিকে যারা নিজদের প্রমাণ করতে চায় তাদের জন্যও এটি অনুপ্রেরণা যোগাবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মুহম্মদ আহসান উল্লাহ বলেন, এটি খুবই প্রশংসনীয়। আমাদের বিশ্ববিদ্যালয়ের গবেষণার মান এখন ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। ইউজিসিও আমাদের গবেষণার বরাদ্দ বাড়িয়েছে। ফলে আমাদের বিশ্ববিদ্যালয়ের রিসার্চের কোয়ালিটি এবং কোয়ান্টিটিও বেড়েছে।

শিক্ষা

আজ থেকে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান খোলা

Published

on

টানা দাবদাহের কারণে দেশের বিভিন্ন জেলায় বেশ কয়েকদিন স্কুল-কলেজ বন্ধ থাকলেও তাপমাত্রা কিছুটা স্বাভাবিক হওয়ায় রোববার (৫ মে) থেকে সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হচ্ছে।

শনিবার (৪ মে) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে গত সপ্তাহে দেশের বিভিন্ন জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। সর্বশেষ শনিবারও দেশের ২৫ জেলার মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। তবে তাপমাত্রা কমায় রোববার থেকে দেশের সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় গেলো ২৫ এপ্রিলে প্রকাশিত প্রজ্ঞাপনের শর্তাদি পালন সাপেক্ষে এসব শিক্ষা প্রতিষ্ঠান খোলা হচ্ছে।

এদিকে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা থাকবে বলে আগেই জানিয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

Advertisement

২৫ এপ্রিলের প্রজ্ঞাপনে বলা হয়েছিল, পবিত্র ঈদুল ফিতরের ছুটির ধারাবাহিকতায় তাপপ্রবাহের কারণে গেলো ২০ এপ্রিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ঘোষিত ছুটি শেষ হওয়ার পর সব শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম চালুর বিষয়ে সিদ্ধান্ত দেয়া হলো।

এতে আরও বলা হয়, তাপপ্রবাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে। শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে এবং সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয়, সেসব কার্যক্রম সীমিত থাকবে।

প্রজ্ঞাপন অনুযায়ী, তাপপ্রবাহ ও অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে যে শিখন ঘাটতি তৈরি হয়েছে, তা পূরণ এবং নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।

আজ থেকে দেশের সব প্রাথমিক বিদ্যালয়েও যথারীতি ক্লাস চলবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের দেয়া শর্তগুলো মেনে প্রাথমিক বিদ্যালয় পরিচালনা করতে হবে।

নির্দেশনা অনুযায়ী, এক শিফটে পরিচালিত প্রাথমিক বিদ্যালয়সমূহ সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে। দুই শিফটে পরিচালিত বিদ্যালয়ে প্রথম শিফট সকাল ৮টা থেকে সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট সকাল ৯টা ৪৫ মিনিট থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে। এছাড়া তাপপ্রবাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

শিক্ষা

রোববার শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে নতুন সিদ্ধান্ত জানালো মন্ত্রণালয়

Published

on

রোববার (৫ মে) থেকে দেশের সব মাধ্যমিক স্কুল, কলেজ ও মাদরাসা খোলা থাকবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শনিবার (৫ মে) বিকেলে শিক্ষা  মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এর সই করা এক বিজ্ঞপ্তিতে বিষয়টি গণমাধ্যমকে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গত ২৫ এপ্রিল ২০২৪ তারিখে প্রকাশিত প্রজ্ঞাপন নং ৩৭.০০.০০০০.০৭১.০৪.০০২.০২  (অংশ)-২১৪ এর শর্তাদি পালন সাপেক্ষে আগামীকাল রবিবার, ৫ মে ২০২৪ তারিখ হতে দেশের সকল মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।

এর আগে প্রচণ্ড তাপপ্রবাহের মধ্যে গেলো ২৮ এপ্রিল থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়। পরের দিন হাইকোর্ট দেশের সব প্রাথমিক, মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার ক্লাস বন্ধের নির্দেশ দেন।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

শিক্ষা

শিক্ষকের বেতনের বিষয়ে সরকার কাজ করছে: শিক্ষামন্ত্রী

Published

on

শিক্ষকের মর্যাদা ও বেতনের বিষয়টি নিয়ে সরকার কাজ করে যাচ্ছে। জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শনিবার (৪ মে) সকালে শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ফেসবুক পেজে শিক্ষামন্ত্রীর বরাতে দেয়া এক পোস্টে এ তথ্য জানানো হয়েছে।

ওই পোস্টে বলা হয়, শিক্ষার্থীদের মধ্যে যারা পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেছে, তারা যেন মাধ্যমিক পরীক্ষা পর্যন্ত আসতে পারে এবং তারা যেন ঝরে না পড়ে, সেটা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য। আর শিক্ষকের মর্যাদা ও বেতনের বিষয়টি নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়4 mins ago

জনগণের পাশে দাঁড়িয়ে আস্থা অর্জন করেছে সেনাবাহিনী: প্রধানমন্ত্রী

সেনাবাহিনী আজ জনগণের পাশে দাঁড়িয়ে আস্থা ও বিশ্বাস অর্জন করেছে, যা ১৫ আগস্টের পর হারিয়ে ফেলেছিল সাধারণ মানুষ। বললেন প্রধানমন্ত্রী...

আইন-বিচার1 hour ago

মিল্টন সমাদ্দারের আরও ৭ দিনের রিমান্ড চায় ডিবি

মানবপাচার আইনের এক মামলায় ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে গ্রেপ্তার দেখানোসহ সাত দিনের রিমান্ড চেয়ে আবেদন...

অপরাধ2 hours ago

যাত্রীদের কাছ থেকে রিকশাচালকরা কিছু খাবেন না: পুলিশ

শাহ আলম মিয়া নামে এক রিকশা চালকের মৃত্যুর ঘটনা তদন্ত করতে গিয়ে রিকশা ছিনিয়ে নেয়া চক্রের ৪ জনকে গ্রেপ্তার করেছে...

অপরাধ2 hours ago

ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান গ্রেপ্তার মিল্টন সমাদ্দারের স্ত্রী মিঠু হালদারকে জিজ্ঞাসাবাদের জন্য ডিবিতে ডাকা হয়েছে। রোববার (৫...

অপরাধ3 hours ago

স্টিকারযুক্ত ৩৬৩ গাড়ির বিরুদ্ধে ট্রাফিক বিভাগের মামলা

পুলিশসহ বিভিন্ন বাহিনী, সরকারি-আধা সরকারি সংস্থা, বেসরকারি সংস্থার স্টিকার ব্যবহার করে আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে যাতে কেউ অপরাধ করতে...

জাতীয়4 hours ago

ম্যাচিং না হলে প্রিজাইডিং অফিসারের আঙুলের ছাপে দেয়া যাবে ভোট

আগামী ৮ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপের ভোট। নির্বাচনে ভোট গ্রহণে ২২ উপজেলায় ইলেক্ট্রনিক ভোটিং...

জাতীয়4 hours ago

ঢাকায় আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ

ঢাকায় আসছেন জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ। রোববার (৫ মে) বাংলাদেশ সফরে আসছেন তিনি। আইওএম মহাপরিচালক অ্যামির...

জাতীয়5 hours ago

এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকা সেনানিবাসে আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজির (এএফআইপি) নবনির্মিত ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (৫ মে) সকাল সোয়া...

জাতীয়5 hours ago

মালয়েশিয়ায় ১০ অবৈধ বাংলাদেশি আটক

মালয়েশিয়ার পাহাং-এ ১০ বাংলাদেশিসহ ৩০ অবৈধ অভিবাসীকে আটক করেছে অভিবাসন বিভাগ। শুক্রবার (৩ মে) জেলার আশপাশের কয়েকটি বাড়িতে পরিচালিত অভিযানে...

আইন-বিচার6 hours ago

এ জে মোহাম্মদ আলীর সম্মানে বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের বিচারকাজ

সদ্য প্রয়াত সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলীর সম্মানে আজ বন্ধ...

Advertisement
জাতীয়4 mins ago

জনগণের পাশে দাঁড়িয়ে আস্থা অর্জন করেছে সেনাবাহিনী: প্রধানমন্ত্রী

ঢাকা6 mins ago

বিএসটিআই থেকে আইএসও সনদ পেলো ২২ প্রতিষ্ঠান

ক্রিকেট7 mins ago

টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ, বাংলাদেশের প্রতিপক্ষ যারা

আন্তর্জাতিক20 mins ago

শিখদের ধর্মগ্রন্থ ছেঁড়ার অভিযোগে যুবককে পিটিয়ে হত্যা

ক্রিকেট1 hour ago

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ

বলিউড1 hour ago

কেকেআরের সব ম্যাচেই মাঠে কেন শাহরুখ, কারণটা নিজেই জানালেন অভিনেতা

আইন-বিচার1 hour ago

মিল্টন সমাদ্দারের আরও ৭ দিনের রিমান্ড চায় ডিবি

ঢাকা1 hour ago

প্রেমিক বিয়ে না করলে লাশ হবেন কলেজ ছাত্রী

ক্রিকেট2 hours ago

২০২৪ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা

অপরাধ2 hours ago

যাত্রীদের কাছ থেকে রিকশাচালকরা কিছু খাবেন না: পুলিশ

ঢাকা5 days ago

টয়লেটে ৯ মাস ধরে আটক থাকা যুবক উদ্ধার

অপরাধ4 days ago

শিশুকে ধর্ষণ-হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত র‍্যাব কর্মকর্তা

আন্তর্জাতিক3 days ago

যৌন সম্পর্কের বদলে দেয়া হবে বেশি নম্বর!

দেশজুড়ে4 days ago

‘মাও বোঝেনি আমাকে’ লিখে ছাত্রীর আত্মহত্যা

তথ্য-প্রযুক্তি2 days ago

গ্রাহকদের দাবির মুখে সিদ্ধান্ত বদলালো জিপি

টুকিটাকি6 days ago

সম্পত্তির জন্য ঘুষি মারতে মারতে বৃদ্ধ বাবাকে খুন ছেলের! ভাইরাল ভিডিও

ঢালিউড3 days ago

শাকিবের বিয়ে: পরিবারের সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

পরামর্শ3 days ago

পুনরায় গরম করলে যে ৭ খাবার হয় ‘বিষাক্ত’

ঢালিউড3 days ago

‘আমার আচরণে শাকিবের পরিবার এমন সিদ্ধান্ত নেবে, বিশ্বাস করি না’

ঢালিউড3 days ago

শাকিব খানের ‘মায়া’য় কেন ইধিকা! যা বললেন পূজা চেরী

উত্তর আমেরিকা1 week ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

আইন-বিচার2 weeks ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক : সৈয়দ আশিক রহমান

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বেঙ্গল টেলিভিশন লিমিটেড , ৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২১৫
ফোন : 01878-184154, ই-মেইল : contact.bayannotv@gmail.com
© 2023 bayanno.tv

কারিগরি সহায়তায়
Exit mobile version