ব্রিটেনের ইতিহাসে প্রথম মুসলিম স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ

চুমুকাণ্ডে সমালোচনার মুখে ম্যাট হ্যানককের পদত্যাগের পর নতুন স্বাস্থ্যমন্ত্রী নিয়োগ দিয়েছে ব্রিটিশ সরকার। সাবেক অর্থমন্ত্রী পাকিস্তান বংশোদ্ভূত সাজিদ জাভিদকে নতুন এ দায়িত্ব দেওয়া হয়েছে। তিনিই ব্রিটেনের ইতিহাসে প্রথম মুসলিম স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নিয়োগ পেলেন। এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন সাজিদ।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, স্থানীয় সময় গতকাল শনিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের কার্যালয় থেকে নতুন স্বাস্থ্যমন্ত্রী হিসেবে সাবেক অর্থমন্ত্রী সাজিদ জাভিদের নাম জানানো হয়। গেল বছর অর্থমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন তিনি।

নতুন স্বাস্থ্যমন্ত্রী হওয়ার পর এক প্রতিক্রিয়ায় সাজিদ জানান, গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পাওয়ায় সম্মানিত বোধ করছেন তিনি। করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে অবদান রাখতে পারবেন বলেও আশা করছেন ব্রিটেনের নতুন স্বাস্থ্যমন্ত্রী।

গেল বছর মন্ত্রিসভায় রদবদলের একটি সিদ্ধান্তের বিষয়ে প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে বিরোধের জেরে অর্থমন্ত্রীর পদ থেকে সড়ে দাঁড়ান সাজিদ। এখন হ্যানকের পদত্যাগে আবারও ব্রিটেনের মন্ত্রীসভায় সুযোগ পেলেন তিনি।

এর আগে চুমুর ছবি ভাইরাল হলে বেশ চাপের মুখে পড়েই পদত্যাগ করেন ম্যাট হ্যানকক। তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেন প্রধানমন্ত্রী বরিস জনসন। ঘটনা প্রতিবাদে রুপ নিলে ক্ষমা চেয়ে শনিবার পদত্যাগে বাধ্য হন হ্যানকক। এই ঘটনায় অভিযুক্ত মন্ত্রীর ক্ষমা প্রার্থনায় ধন্যবাদ জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তবে ম্যাট হ্যানককের পদত্যাগপত্র পেয়ে দুঃখিতও হয়েছেন তিনি।

 

এসএন

Recommended For You

Exit mobile version