Connect with us

আন্তর্জাতিক

মাইক্রোবাস-ট্রাক সংঘর্ষে শিশুসহ নিহত ৯

Published

on

স্ত্রী

মহারাষ্ট্রের মুম্বাই-গোয়া মহাসড়কে মাইক্রোবাস ও ট্রাকের সংঘর্ষে শিশু-নারীসহ নয়জন নিহত হয়েছেন। দুর্ঘটনায় একমাত্র ৪ বছর বয়সী একটি শিশু জীবিত রয়েছে। তাকে হাসপাতালে পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) স্থানীয় সময় ভোর ৫টা নাগাদ রত্নাগিরি জেলার কাছে এ দুর্ঘটনা ঘটে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

পুলিশ জানায়, ট্রাকটি মুম্বাই যাচ্ছিল, আর মাইক্রোবাসটি রত্নাগিরি জেলার পথে ছিল। দুর্ঘটনায় নিহতদের মধ্যে একটি শিশু ও তিনজন নারীও রয়েছেন। নিহতরা সবাই একই পরিবারের সদস্য। তারা এক আত্মীয়ের মৃত্যুতে স্বজনদের সান্তনা দিয়ে ফিরছিলেন।

পুলিশ আরও জানায়, দুর্ঘটনার পর মহাসড়কটিতে যান চলাচল স্বাভাবিক রাখা হয়েছে। দুর্ঘটনার কারণ ক্ষতিয়ে দেখতে তদন্ত চলছে।

আন্তর্জাতিক

ব্রাজিলে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৫০, নিখোঁজ ১১২

Published

on

ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় শহর রিও গ্র্যান্ডে ডো সুলে অঞ্চলে ভারি বৃষ্টিতে সৃষ্ট বন্যায়  মৃতের সংখ্যা বেড়ে ১৫০ জনে পৌঁছেছে। ১১২ জন এখনও নিখোঁজ রয়েছেন। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু স্থানীয় প্রাকৃতিক দুর্যোগ প্রতিরক্ষা সংস্থাকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে।

খবরে বলা হয়েছে, চলতি মাসের ৩ মে ভারি বৃষ্টিপাতের ফলে প্রবল বন্যার পানিতে ব্রাজিলের দক্ষিণের শহর রিও গ্র্যান্ডে ডো সুলের বেশ কয়েকটি অঞ্চল প্লাবিত হয়। এতে ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় দুর্যোগ প্রতিরক্ষা ব্যবস্থাপনা সংস্থা জানায়, ভয়াবহ ওই বন্যায় আট শতাধিক মানুষ গুরুতর আহত হয়েছেন। প্রায় ৬২ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এখন পর্যন্ত মাত্র ৮০ হাজার লোকজনকে নিরাপদে সরিয়ে নিতে পেরেছে প্রশাসন।

এরই মধ্যে ক্ষতিগ্রস্ত এলাকায় একাধিকবার পরিদর্শনে গিয়েছেন দেশটির প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। ব্যাপক ক্ষয়ক্ষতিতে বিপর্যস্ত বাসিন্দাদের জন্য নতুন করে ত্রাণ সহায়তা পৌঁছানোর নির্দেশ দিয়েছেন তিনি। এছাড়া সর্বসম্মতিক্রমে বন্যাকবলিত অঞ্চলের মানুষের জন্য আগামী তিন বছরের ট্রেজারারি ঋণ স্থগিত করার নির্দেশ দিয়েছে দেশটির চেম্বার অব ডেপুটির কার্যালয়।

ব্রাজিলের ইতিহাসে এই বন্যাকে সবচেয়ে বিপর্যয়কারী দুর্যোগ বলে উল্লেখ করেছেন দেশটির গভর্নর এডুয়ার্ডো লেইট।

Advertisement

১৮০ দিনের জন্য দুর্যোগ পরিস্থিতি ঘোষণা করে যথাযথ ব্যবস্থাপনা জারি রাখারও নির্দেশ দিয়েছেন তিনি।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

বাবা-মায়ের ভুলে ৩ বছরের মেয়ের করুণ পরিণতি

Published

on

ভারতের রাজস্থানের কোটায় তিন বছরের মেয়েকে ভুলে গাড়িতে রেখে বাবা-মা বিয়ের অনুষ্ঠানে অংশ নেন। সঙ্গে তাদের বড় মেয়ে ছিল। কয়েক ঘণ্টা পর পার্কিং-এর স্থানে ফিরে  এসে দেখেন কন্যা শিশুটি আবদ্ধ গাড়িতে শ্বাসরোধে মারা গেছে।

বৃহস্পতিবার (১৬ মে) পুলিশের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিতে প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় বুধবার (১৫ মে) সন্ধ্যায় এ ঘটনা ঘটে।  শিশুটিকে গোরভিকা নগর বলে শনাক্ত করা হয়।

মেয়েটির বাবা প্রদীপ নগর তার স্ত্রী ও দুই মেয়েকে নিয়ে একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন।  অনুষ্ঠানস্থলে পৌঁছালে মা ও বড় মেয়ে গাড়ি থেকে বেরিয়ে আসেন।

খাতলি থানার কর্মকর্তা বান্না লাল জানান, প্রদীপ নগর তখন গাড়ি পার্ক করতে যান। দুই মেয়েই তাদের মায়ের সঙ্গে অনুষ্ঠান স্থলের ভেতরে গিয়েছিল বলে অনুমান করে বাবা গাড়ি লক করে অনুষ্ঠানে যোগ দেন।

Advertisement

পুলিশ কর্মকর্তা বলেন, প্রায় দুই ঘণ্টা ধরে বাবা-মা বিভিন্ন আত্মীয়-স্বজনের সঙ্গে আলাদাভাবে দেখা করে সময় কাটান, পরে যখন তারা একে অপরের সঙ্গে দেখা করেন, তারা একে অপরকে তাদের ছোট মেয়ে গরভিকার বিষয়ে জিজ্ঞাসা করেন। যখন তারা জানতে পারলেন যে মেয়েটি তাদের কারও সঙ্গেই নেই, তখন তারা তাকে খুঁজতে শুরু করে।

বিয়ের ভেন্যুতে ঢোকার ঘণ্টাখানেক পর, গরভিকাকে খুঁজতে গিয়ে তারা গাড়িতে ফিরে আসেন। তারা তাকে গাড়ির পেছনের সিটে ‘অচেতন’ অবস্থায় দেখতে পেয়ে তাকে একটি হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিৎসকরা শিশুটিকে মৃত ঘোষণা করেন।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ফোর্বসের ‘৩০ অনূর্ধ্ব ৩০’ এশিয়া তালিকায় ৯ বাংলাদেশি

Published

on

৩০ অনূর্ধ্ব ৩০-এর এশিয়াবিষয়ক নবম সংস্করণ প্রকাশ করেছে ফোর্বস। এশিয়া প্যাসিফিক অঞ্চলজুড়ে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় বেশ কয়েকটি ক্যাটাগরিতে ৩০০ জনকে তালিকায় স্থান দেওয়া হয়েছে।

তাদের সবার বয়সই ৩০-এর নিচে। মূলত নতুন নতুন উদ্ধাবন ও পরিবর্তন আনার জন্যই তাদের তালিকায় স্থান দেওয়া হয়েছে। মোট ১০টি ক্যাটাগরিতে এই ৩০০ জনকে স্থান দেওয়া হয়েছে। প্রত্যেক ক্যাটাগরিতে রয়েছেন ৩০ জন।

ফোর্বসের এই উদ্ধাবনী তরুণদের মধ্যে জায়গা করে নিয়েছেন নয় বাংলাদেশি, যারা বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছেন।

এর মধ্যে রয়েছেন আনুশা আলমগীর। তিনি আর্ট ক্যাটাগরি থেকে এই তালিকায় জায়গা করে নিয়েছেন। লন্ডনের রয়্যাল কলেজ অব আর্ট থেকে স্থাপত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন আনুশা আলমগীর। ২০২৩ সালে ভেনিস বিয়েন্নালে ১৮তম আন্তর্জাতিক স্থাপত্য প্রদর্শনীতে একমাত্র বাংলাদেশি নারী হিসেবে অংশ নিয়েছিলেন তিনি।

কনজিউমার টেকনোলজি ক্যাটাগরিতে জায়গা করে নিয়েছেন মেহেদী স্বরণ। তিনি হ্যালোটাস্কের সহ-প্রতিষ্ঠাতা। হ্যালোটাস্ক এমন একটি অ্যাপ, যা গৃহকর্মীদের নিয়ে কাজ করে। সংস্থাটি বিনিয়োগকারীদের কাছ থেকে বিনিয়োগ পেয়েছে। একইসঙ্গে বিশ্বব্যাংক ও অক্সফামের অনুদানও পেয়েছে। তাদের লক্ষ্য হলো ২০২৫ সালের মধ্যে ১ লাখ গৃহকর্মীকে তাদের প্লাটফর্মে অন্তর্ভুক্ত করা ও আন্তর্জাতিক বাজারে প্রবেশ করা।

Advertisement

মিডিয়া, মার্কেটিং ও বিজ্ঞাপন ক্যাটাগরিতে স্থান পেয়েছেন বাংলাদেশের রেদোয়ান আহমেদ। তিনি একজন পুরস্কার বিজয়ী ফ্রিল্যান্স সাংবাদিক। রোহিঙ্গা সংকট ও পোশাক কারখানার শ্রমিকদের নিয়ে করা প্রতিবেদন তার উল্লেখযোগ্য কাজের মধ্যে অন্যতম। রেদোয়ান আহমেদ স্থানীয় সাংবাদিকদের সুরক্ষার জন্য কাজ করা বাংলাদেশি জার্নালিস্ট ইন ইন্টারন্যাশনাল মিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা।

তাছাড়া ফিন্যান্স অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে জায়গা পেয়েছেন মো. শহিদুল ইসলাম, আব্দুল গাফফার সাদী ও মো. তুষার। এই ক্যাটাগরিতে আরও জায়গা করে নিয়েছেন জাতিক’র সহ-প্রতিষ্ঠাতা সুলতান মনি ও মুমতাহিনা আনিকা।

উইন্ড ডট অ্যাপ’র সহ-প্রতিষ্ঠাতা ফাহাদ আহমেদও ফাইন্যান্স অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে ফোর্বেসের এই তালিকায় জায়গা করে নিয়েছেন। দ্রুত ও খুবই কম খরচে ক্রস-বর্ডার রেমিট্যান্স সুবিধা দেওয়া স্টার্টআপটি ৩৮ লাখ ডলার তহবিল পেয়েছে।

কেএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version