Connect with us

ফুটবল

হলান্ডের হ্যাটট্রিকে সিটির বড় জয়

Published

on

ঠিক যেমটা চেয়েছিলেন কোচ পেপ গার্দিওলার। ইংলিশ প্রিমিয়ার লিগে আরও একটি হ্যাটট্রিকের দেখা পেলেন এর্লিং হলান্ড। এ নিয়ে চলতি মৌসুমেই মোট চারটি হ্যাট্রিক করলেন হলান্ড। প্রিমিয়ার লিগ ইতিহাসে সবচেয়ে কম ১৯ ম্যাচ খেলে ৪টি হ্যাটট্রিকের রেকর্ডর মালিক এখন তিনি। এর সুবাধেই উলভারহ্যাম্পটন ওয়ানডারার্সকে উড়িয়ে দিল ম্যানেচস্টার সিটি।

রোববার ( ২২ জানুয়ারি) নিজেদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে ম্যাচটি ৩-০ গোলে জিতেছে সিটি।

উলভসের বিপক্ষে ২০১৯-২০ মৌসুমে শেষবার হেরেছিল সিটি। সেই মৌসুমে লিগের দুই ম্যাচেই তাদের বিপক্ষে হারে সিটি। তবে লিগে এরপর আর সিটিকে হারাতে সক্ষম হয়নি উলভস। তাদের বিপক্ষে সিটি জিতেছে টানা পাঁচ ম্যাচে।

 

শুরু থেকে বল দখলে একচেটিয়া আধিপত্য করে ম্যাচ খেলেছে সিটি। তাদের খেলা দেখে মনে হচ্ছিল গোল পাওয়া শুধু সময়ের ব্যাপার। যদিও গোল পেতে বেশ টাইম লেগে যায়।  প্রথমার্ধের নির্ধারিত সময়ের পাঁচ মিনিট বাকি থাকতে উলভসের জালে বল পাঠান হলান্ড। ডি ব্রুইনের ক্রসে ছয় গজ বক্সের মুখে প্রতিপক্ষের এক ডিফেন্ডারের ওপর লাফিয়ে হেডে আদায় করেন গোল।

Advertisement

 

প্রথমার্ধের অতিরিক্ত সময়ে ব্যবধান দ্বিগুণ হতে পারত। কিন্তু জ্যাক গ্রিলিশের জোরাল শট গোলরক্ষককে পরাস্ত করলেও গোললাইন থেকে ফেরান ডিফেন্ডার নাথান কলিন্স।

 

দ্বিতীয়ার্ধের শুরুতে সিটি পেয়ে যায় পেনাল্টি। গুনদোয়ানকে ডি-বক্সে রুবেন নেভেস ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। ৫০তম মিনিটে সফল স্পট কিকে দ্বিতীয় গোলটি করেন হলান্ড।

পরের গোলটি বলা যায় সিটিকে একরকম উপহার দেন উলভারহ্যাম্পটনের গোলরক্ষক। সতীর্থের ব্যাকপাস পেয়ে তিনি দুর্বল পাসে বল তুলে দেন রিয়াদ মাহরেজের পায়ে। মহারেজের পাস পেয়ে ফাঁকা জালে বল ঢুকিয়ে দেন হলান্ড।

Advertisement

সিটির জার্সিতে প্রথম মৌসুমে প্রিমিয়ার লিগে ৪ টি হ্যাট্রিকের মধ্য দিয়ে ১৯ ম্যাচে হলান্ডের গোল সংখ্য মোট ২৫টি। এর মধ্যে ইতিহাদে ১১ ম্যাচ খেলে করেছেন গোল ১৮টি।

 

ফুটবল

নতুন কোচের নাম ঘোষণা করলো লিভারপুল

Published

on

গুঞ্জন ছিলো অনেক দিন থেকেই। এবার অফিসিয়াল ভাবে নতুন কোচে হিসেবে আর্নে স্লটের নাম ঘোষণা করলো লিভারপুল।

সামাজিক যোগাযোগমাধ্যম লিভারপুল জানিয়েছে, ‘আমরা ঘোষণা করছি, ক্লাবের নতুন প্রধান কোচ হওয়ার ব্যাপারে চুক্তিতে সম্মত হয়েছেন আর্নে স্লট। ওয়ার্ক পারমিট পাওয়া সাপেক্ষে ১ জুন ২০২৪ থেকে তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেবেন।’

বিবিসির তথ্য মতে, ৪৫ বছর বয়সী স্লটকে আনতে ফেইনুর্ডকে ৯৪ লাখ পাউন্ড ক্ষতিপূরণ দিয়েছে লিভারপুল। গত মৌসুমে ডাচ ক্লাবটিকে শীর্ষ লিগ জিতিয়েছেন স্লট। এবার তাঁর অধীনে লিগে দ্বিতীয় হওয়ার পাশাপাশি ডাচ কাপ জিতেছে ফেইনুর্ড।

Advertisement

২০২১ সালে ক্লাবটির কোচের দায়িত্ব নেওয়ার দুই বছর পর প্রিমিয়ার লিগে কোনো ক্লাবের কোচ হওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন স্লট। তখন এই ডাচ কোচের সঙ্গে যোগাযোগ করেছিল টটেনহাম হটস্পার।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ম্যানসিটির সাথে আর্সেনালের পার্থক্য দেখালেন রদ্রি

Published

on

প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। টানা ৪ বারের মতো এই অর্জন নিজেদের করে নিলো ইতিহাদের সৈন্যরা। পেপ গার্দিওয়ালার জন্যেও সময়টা অনেক বেশি আনন্দের। এদিকে ম্যানসিটি মিডফিল্ডার রদ্রিগো হার্নান্দেজ কথা বলেছেন আর্সেনালকে নিয়ে। তিনি মনে করেন, আর্সেনালের সাথে মানসিকতার পার্থক্য ছিলো তার দলের।

জিততে গেলে মানসিকভাবে শক্ত হওয়া খুব জরুরি। এটা ঠিক শক্ত না বলে, জয়ের প্রতি দারুণ আকাঙ্ক্ষা থাকা বলা ভালো। যেখানে আর্সেনাল ব্যর্থ হয়েছে বলে মত রদ্রির।

রবিবার (১৯ মে) রাতের ম্যাচে ওয়েস্ট হ্যামের সাথে ৩-১ গোলে জিতেছে সিটি। তাতে আর কোনোদিকে তাকাতে হয়নি তাদের। শিরোপা নিশ্চিত হয়ে গেছে তখনই। অন্যদিকে আর্সেনাল জিতেছিল ২-১ গোলে এভারটনের বিপক্ষে, কিন্তু তাতে কাঙ্ক্ষিত জায়গায় পৌঁছানো হয়নি তাদের।

এই কাঙ্ক্ষিত জায়গায় পৌঁছানোর জন্য কী করতে হয়? ‘অপটাস স্পোর্টস’ এর সাথে আলাপ করতে গিয়ে সিটি মিডফিল্ডার রদ্রি জানান, “সত্যি বলতে আমি মনে করি, এটা এখানে আছে (নিজের মাথায় ইঙ্গিত করেন)। এটা মানসিকতা। লিগ-জুড়ে অনেক ‘গ্রেট’ খেলোয়াড় আছে, সব ক্লাবেই আছে। আর্সেনালও যোগ্য ছিল। তারা এক অবিশ্বাস্য মৌসুম কাটিয়েছে। কিন্তু আমি মনে করি পার্থক্যটা ছিল এখানে (আবারও মাথায় দেখান)।

এই মিডফিল্ডার আরও যোগ করেন, “তারা যখন ইতিহাদে আসলো, আমি তাদের দেখলাম এবং বললাম; আহ! এই লোকেরা, তারা আমাদের হারাতে চায় না। তারা শুধু একটা ড্র চায়। আর এই মানসিকতা, আমার মনে হয় না আমরা এটা একইভাবে করতাম। এবং আমরা তাদের ধরে ফেললাম।”

Advertisement

যেকোনো খেলায় মানসিকতা অনেক বড় ভূমিকা রাখে। চিন্তাভাবনায় জয়ের আকাঙ্ক্ষা না থাকলে, দিন নিজেদের করা কঠিন হয়ে যায়। রদ্রি হয়তো সাহসিকতার সাথে সেই মানসিকতার পার্থক্য বড় করে দেখালেন শিরোপা উৎসবের পর।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ব্রাজিল দল থেকে ছিটকে গেলেন এডারসন, যুক্ত হলেন নতুন চারজন

Published

on

টটেনহামের বিপক্ষে চোখের চোটের পড়ে কোপা আমেরিকার জন্য ব্রাজিল দল থেকে ছিটকে গেছেন ম্যানচেস্টার সিটির গোলরক্ষক এডারসন।  তার জায়গায় ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র কোপা আমেরিকার দলে নিয়েছেন সাও পাওলোর গোলরক্ষক রাফায়েলকে।

দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল কোপা আমেরিকার জন্য ২৬ জনের স্কোয়াড গড়ার বিষয়টি অনুমোদন দিয়েছে।  এর আগে ব্রাজিলের কোচ কোপা আমেরিকার জন্য ২৩ জনের দল ঘোষণা করায় এডারসনের পরিবর্তন ছাড়াও দলে আরও তিন ফুটবলার যুক্ত হয়েছেন।

তারা হলেন জুভেন্টাসের ডিফেন্ডার ব্রেমের, আতালান্তার মিডফিল্ডার এদেরসন ও পোর্তোর ফরোয়ার্ড পেপে। এদেরসন চোট পেয়েছিলেন গত সপ্তাহে।

কোপা আমেরিকার আগে ৯ ও ১৩ জুন যথাক্রমে মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল।  মহাদেশীয় প্রতিযোগিতাটিতে ব্রাজিলের অভিযান শুরু হবে ২৪ জুন কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে।  গ্রুপ ‘ডি’তে ব্রাজিলের অপর দুই প্রতিপক্ষ কলম্বিয়া ও প্যারাগুয়ে।

 

Advertisement

কোপা আমেরিকার ব্রাজিল দল

গোলকিপার: আলিসন, রাফায়েল, বেন্তো।

 

ডিফেন্ডার: বেরালদো, এদের মিলিতাও, গ্যাব্রিয়েল, মারকিনিওস, দানিলো, ইয়ান কৌতো, গিলের্মে আরানাল, ওয়েন্দেল, ব্রেমের।

 

Advertisement

মিডফিল্ডার: আন্দ্রেয়াস পেরেইরা, ব্রুনো গিমারেজ, দগলাজ লুইজ, হোয়াও গোমেজ, লুকাস পাকেতা, এদেরসন।

 

ফরোয়ার্ড: এনদ্রিক, ইভানিলসন, গ্যাব্রিয়েল মার্তিনেল্লি, রাফিনিয়া, রদ্রিগো, সাভিনিও, ভিনিসিয়ুস জুনিয়র, পেপে।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version