Connect with us

অন্যান্য

‘বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩’ এর আয়োজন করছে এফবিসিসিআই

Published

on

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সংগঠনের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের লক্ষে চলতি বছরের ১১-১৩ মার্চ ‘বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩’ এর আয়োজন করতে যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১১ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠেয় এই সামিট উদ্বোধন করবেন। মার্কিন যুক্তরাষ্ট্রের সিএনএন-এর সবচেয়ে খ্যাতিমান মিডিয়া ব্যক্তিত্ব রিচার্ড কোয়েস্ট তার সঙ্গে ফায়ারসাইড চ্যাটে যোগ দেবেন।

এফবিসিসিআই-এর কর্মকর্তারা জানান, জাতীয় ও আন্তর্জাতিক পর্যয়ের ব্যবসায়ী নেতা, বিনিয়োগকারী, নীতিনির্ধারক, পেশাজীবী, নীতি ও বাজার বিশ্লেষক, শিক্ষাবিদ এবং উদ্ভাবকদের অংশগ্রহনে বাংলাদেশের এই শীর্ষ সম্মেলনটি একটি প্রধান ব্যবসায়িক অনুষ্ঠানে পরিণত হবে, যেখানে দেশের অর্থনৈতিক ও বাজারের শক্তি পরিস্থিতি পাশাপাশি সুনির্দিষ্ট বাবসা ও বাণিজ্যে সুযোগ সুবিধাদি তুলে ধরা হবে।

এফবিসিসিআই-এর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন,  ব্যবসায়ী নেতা, বিনিয়োগকারী, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং বিভিন্ন স্থানীয় ও বিদেশী কোম্পানিগুলোর উচ্চ পদস্থ কর্মকর্তাদের সম্মেলনে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

তিনি বলেন, ‘সম্মেলনে বাংলাদেশে বিনিয়োগের উচ্চ সম্ভাবনার বিষয়ে বৈশ্বিক ব্যবসায়িক নেতা এবং বিনিয়োগকারীদের সামনে তুলে ধরা হবে।’

Advertisement

বাবু উল্লেখ করেন যে, বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সামর্থ্য অনেক বেড়েছে, কয়েক বছর ধরে বাণিজ্য ও বিনিয়োগের পরিবেশও উন্নত রয়েছে।

এফবিসিসিআই-এর সিনিয়র সহ-সভাপতি বলেন, অনুকূল ব্যবসা ও বিনিয়োগের পরিবেশ নিশ্চিত করার মাধ্যমে বিদেশি বিনিয়োগকারী ও ব্যবসা প্রতিষ্ঠান বিনিয়োগ করার পরে একটি ইতিবাচক ফলাফল পেতে সক্ষম।

তিনি আরও নিশ্চিত করেন যে, ২০৩১ সালের মধ্যে বাংলাদেশকে উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত ও ২০৪১ সালের মধ্যে একটি সমৃদ্ধ স্মার্ট উন্নত দেশ গড়তে সরকারের ভিশন বাস্তবায়নে দেশের শীর্ষ বাণিজ্য সংস্থা এটির পরিপূরক হিসেবে এই সম্মেলন করছে।

এ উপলক্ষে বাংলাদেশে প্রথমবারের মতো সিএনএন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ফায়ারসাইড চ্যাটের আয়োজন করতে যাচ্ছে, যা সিএনএন বিজনেস এডিটর এট লার্জ অ্যাঙ্কর ও সংবাদদাতা রিচার্ড কোয়েস্ট পরিচালনা করবেন। সিএনএন বাংলাদেশের ব্যবসার সুযোগ ও রিচার্ড কোয়েস্ট-এর সাথে প্যানেল আলোচনার একটি অধিবেশন পরিচালনা করবে।

বিশ্বব্যাপী অনুষ্ঠানটি কভার করতে এফবিসিসিআই সিএনএন-এর সাথে অংশীদারিত্ব করছে।

Advertisement

পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) শীর্ষ সম্মেলনের জন্য এফবিসিসিআই-এর সঙ্গে কাজ করছে।

শীর্ষ সম্মেলন শুরুর আগে আগামী ১০ মার্চ আয়োজিত বিদেশি প্রতিনিধি ও বাংলাদেশী ব্যবসায়ী নেতাদের নগরীর একটি হোটেলে সংবর্ধনা দেওয়া হবে।

উদীয়মান অর্থনীতির জন্য বেসরকারি খাতের বিনিয়োগ ও এফডিআই-এর ভূমিকার উপর একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। যেখানে প্রধান আন্তর্জাতিক কোম্পানি এবং বাংলাদেশে ব্যবসার পরিবেশ তৈরি করার জন্য যারা দায়িত্বশীল সেই ব্যবসায়ী নেতাদের সাথে রিচার্ড কোয়েস্ট কথা বলবেন।

২য় দিন ১২ মার্চ ‘ডিজিটাল ইকোনমি : প্রেক্ষিত স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক একটি অধিবেশন অনুষ্ঠিত হবে। বিআইসিসিতে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এছাড়াও এখানে গুগল, মেটা, টেসলা, আইবিএম বা প্রাসঙ্গিক শিল্প প্রতিনিধিদের উপস্থাপনাও থাকবে।

Advertisement

অন্যান্য

সংসদে বাজেট পেশ ৬ জুন

Published

on

আগামী ৬ জুন ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব সংসদে পেশ করা হবে। এদিন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতীয় বাজেট উত্থাপন করবেন।

অর্থ মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, ‘আগামী ৬ জুন, ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উত্থাপনের দিন নির্ধারণ করা হয়েছে। বাজেট পেশের দিনক্ষণ ঠিক করে ইতোমধ্যে কর্মকর্তাদের দায়িত্ব বন্টন করে দেয়া হয়েছে।’

অর্থ বিভাগ সূত্র জানায়, ২০২৪-২৫ অর্থবছরের বাজেট হবে প্রায় ৮ লাখ কোটি টাকার, যা হবে বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ আকারের বাজেট। এবারের বাজেটে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ সর্বোচ্চ অগ্রাধিকার পচ্ছে বলে ওই কর্মকর্তা জানান। সূত্র : বাসস

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

অন্যান্য

পদ্মা সেতুতে টোল আদায়ে ১৫০০ কোটি টাকার মাইলফলক অতিক্রম

Published

on

ফাইল ছবি

পদ্মা সেতু চালুর পর গত ২২ মাসে দেড় হাজার কোটি টাকার বেশি টোল আদায় করা হয়েছে। দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলোর যাতায়াতের প্রধান প্রবেশদ্বার পদ্মা সেতু।

গেলো শনিবার (২৭ এপ্রিল) দিবাগত রাত ১২টা পর্যন্ত পদ্মা সেতুতে টোল আদায়ের এ মাইলফলক অর্জিত হয়েছে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের অতিরিক্ত পরিচালক আমিরুল হায়দার চৌধুরী।

আমিরুল হায়দার চৌধুরী জানান, ২০২২ সালের ২৫ জুন থেকে পদ্মা সেতু দিয়ে যানবাহন পারাপার শুরু হয়। তখন থেকে গেলো  ২৭ এপ্রিল রাত ১২টা পর্যন্ত মাওয়া প্রান্ত দিয়ে ৫৬ লাখ ১ হাজার ২৩২টি এবং জাজিরা প্রান্ত দিয়ে ৫৬ লাখ ৮৯ হাজার ৮৬৩টি যানবাহন পারাপার হয়। এতে মোট টোল আদায় হয়েছে ১ হাজার ৫০২ কোটি ৬২ লাখ ১৫ হাজার ৯০০ টাকা।

প্রসঙ্গত, ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা বহুমুখী সেতু উদ্বোধনের পর থেকে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলা ও দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে এটি।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

অন্যান্য

২৪ ঘণ্টার ব্যবধানে ফের কমলো স্বর্ণের দাম

Published

on

চলতি মাসে টানা পঞ্চমবারের মতো স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ভরিতে ৩১৫ টাকা কমিয়ে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ১২ হাজার ৬১৬ টাকা নির্ধারণ করেছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠনটি। এর আগে দাম ছিল ১ লাখ ১২ হাজার ৯৩১ টাকা।

আজ রোববার (২৮ এপ্রিল) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আজ বিকাল ৪টা থেকেই নতুন দাম কার্যকর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) মূল্য কমেছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের স্বর্ণের দাম পড়বে ১ লাখ ১২ হাজার ৬১৬ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ৭ হাজার ৪৯৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯২ হাজার ১৪৬ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৬ হাজার ৬৩২ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে চল‌তি মা‌সে ৬, ৮ ও ১৮ এপ্রিল সোনার দা‌ম বা‌ড়িয়েছিল বাজুস। এর ম‌ধ্যে ৬ এপ্রিল বেড়ে‌ছিল ১৭৫০ টাকা, ৮ এপ্রিল ১৭৫০ টাকা এবং ১৮ এপ্রিল বেড়েছিল দুই হাজার ৬৫ টাকা। পরে ২০ এপ্রিল ৮৪০ টাকা কমানোর একদিন পর ২১ এপ্রিল আবার ভরিতে ৬৩০ টাকা বাড়ায় বাজুস।

Advertisement

দুদিন পর ২৩ এপ্রিল ৩ হাজার ১৩৮ টাকা ২৪ এপ্রিল ২০৯৯ টাকা ২৫ এপ্রিল ৬৩০ টাকা, ২৭ এপ্রিল ৬৩০ টাকা এবং ২৮ এপ্রিল ভালো সোনার ভরি ৩১৫ টাকা কমানোরর ঘোষণা দিল বাজুস। পাঁচ দিনে ভরিতে সোনার দাম ক‌মেছে ৬ হাজার ৮১৩ টাকা।

স্বর্ণের দাম পরিবর্তন হলেও অপরিবর্তিত রয়েছে রূপার দাম। ২২ ক্যারেটের এক ভরি রূপার ১ হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের রূপা ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রূপা ১ হাজার ৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি রূপা ১ হাজার ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version