Connect with us

ক্রিকেট

মার্টিনেজের বিশ্বকাপ জয়ের পার্টিতে ব্রাজিলের ফুটবল তারকা

Published

on

৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে বিশ্বকাপ জয় করেছে আর্জেন্টিনা। অলবিসেলেস্তাদের চ্যাম্পিয়ন হবার জন্য অন্যতম কৃতিত্ব ছিল আর্জেন্টাইন গোলরক্ষক  এমিলিয়ানো মার্টিনেজের।আর তাই তো বিশ্বকাপ জয়ের প্রায় দেড় মাস পেরিয়ে গেলেও যেন এখনও ঘোর কাটছে না মার্টিনেজের।

ইংল্যান্ডের মাটিতে আয়োজন করলেন বিশ্বকাপ জয়ের পার্টির। আর সেই পার্টিতে অংশ নেন ব্রাজিলের তারকা ফুটবলার ফিলিপ কৌতিনহোও।

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব অ্যাস্টন ভিলার হয়ে খেলেন মার্টিনেজ। ভিলা পার্ক থেকে নয় মাইল দুরে নর্থ উইকশায়ারের বিলাসবহুল বেলফ্রি হোটেলে বিশ্বকাপ জয় উদযাপনের জন্য পার্টির আয়োজন করেন এই গোলরক্ষক। বিশ্বকাপ-থিমযুক্ত করে সজানো হয় পুরো পার্টি। দেয়ালে দেখা যাচ্ছি আর্জেন্টিনার বিশ্বকাপজয়ের নানা মুহূর্তের স্থির চিত্র।

মার্টিনেজের স্বদেশী না হওয়া সত্ত্বেও ফিলিপ কৌতিনহোকে দেখা গিয়েছিল এই পার্টিতে। কৌতিনহো পার্টির সাদা পোশাকের কোড মেনে এসেছিলেন। মূলত দুজন দেশের দিক থেকে চিরপ্রতিদ্বন্দ্বী হলেও খেলেন একই ক্লাবের হয়ে। এস্টন ভিলার ক্লাব সতীর্থ তারা।

ব্রাজিলের হয়ে ২০১৮ বিশ্বকাপ খেলেছিলেন কৌতিনহো। কিন্তু ২০২২ বিশ্বকাপে দলে সুযোগ হয়নি তার। ২০১৯ সালে সেলেসাওদের কোপা আমেরিকা জয়ে অন্যতম ভূমিকা রেখেছিলে ৩০ বছর বয়সী এই তারকা ফুটবলার।

Advertisement

ক্রিকেট

উইলিয়ামসের শুরু ও শেষ বাংলাদেশের মাটিতে

Published

on

বাংলাদেশের মাটিতে ২০০৬ সালে টি-টোয়েন্টি ক্যারিয়ার শুরু করেছিলেন জিম্বাবুইয়ান ক্রিকেটার শন উইলিয়ামস। সীমিত ওভারের এই সংস্করণের শেষও টানলেন বাংলাদেশের মাটিতেই।  চালিয়ে যাবেন অন্য দুই সংস্করণ। আজ (রবিবার) বাংলাদেশের বিপক্ষে জয় দিয়ে সিরিজ শেষ করেছে জিম্বাবুয়ে। সিরিজের বাকি ম্যাচগুলো হারলেও শেষ ম্যাচে কিছুটা সান্ত্বনা লাভ করতে পারল সফরকারী দল।

উইলিয়ামসনের জন্য কিছুটা আনন্দিত হওয়ার মতো ব্যাপার। টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম ম্যাচে খুলনায় বাংলাদেশের বিপক্ষে হেরেছিল জিম্বাবুয়ে। সেটি জিম্বাবুয়ের জন্য ছিল প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি। এবার আর হারের স্বাদ নিতে হলো না জিম্বাবুয়েকে, উইলিয়ামস। অন্তত নিজের শেষ ২০ ওভারের ম্যাচে কিছুটা স্বস্তি পেয়েছেন।

উইলিয়ামসের বয়স ৩৭ বছর। ১৮ বছর ধরে খেলেছেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি। দল জিতেছে, উইলিয়ামস বল হাতে ১ ওভারে ১২ রান দিয়ে কোনো উইকেট নিতে পারেননি। ব্যাট করার সুযোগ হয়নি তার। জিম্বাবুয়ে দল জিতেছে দাপটের সাথে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে ৮১ টি ম্যাচ খেলেছেন উইলিয়ামস। স্ট্রাইক রেট ১২৬.৩৮, গড় ২৩.৪৮ সহযোগে রান করেছেন ১৬৯১। শতকের দেখা পাওয়া হয়নি, তবে ফিফটি করেছেন ১১ টি। উইকেট সংগ্রহ করেছেন মোট ৪৮ টি।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিশ্বকাপে অনিশ্চিত তাসকিন

Published

on

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পঞ্চম ম্যাচ খেলেননি বাংলাদেশি পেসার তাসকিন আহমেদ। জানা যায় কিছুটা চোটে আক্রান্ত হয়েছেন এই পেসার। চোট কতটা গুরুতর তা অবশ্য এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা নিয়ে কিছুটা দ্বিধা তৈরি হয়েছে। যেখানে শতাংশের হিসেবে ৫০-৫০ আশা করা যাচ্ছে।

মিরপুরে টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে চোটে পড়েন তাসকিন। আজ (রবিবার) সিরিজের শেষ ম্যাচে ব্যথা আরও বেড়ে যায়। তবে চোটের অবস্থা কেমন, তা এখনো পরিস্কার হওয়া যায়নি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী গণমাধ্যমকে জানান, “ম্যাচের আগে তাসকিন মাংসপেশির চোটে পড়েছেন।”

গত ওডিআই বিশ্বকাপ থেকেই চোট নিয়ে কিছুটা ভুগছিলেন তাসকিন। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সামনেও এমন শঙ্কা তৈরি হলো। বিশ্বকাপ খেলতে পারবেন কি না, তা নিয়েও কিছুটা অনিশ্চিয়তা তৈরি হয়েছে। যা এই পেসার নিজেই জানালেন  গণমাধ্যমের সাথে কথা বলতে গিয়ে। তিনি বলেন, “এখনো কোনো কিছু বলা যাচ্ছে না। ফিফটি-ফিফটি। একটু তো ব্যথা আছে। পুরো রিপোর্টটা আসলে বলা যাবে।”

আজ জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশ হেরেছে ৮ উইকেটে। ফলে টি-টোয়েন্টি সিরিজের ফলাফলে দেখা যায় বাংলাদেশ ৪ ম্যাচ জিতে, এক ম্যাচে হারের স্বাদ পেল।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

সুরিয়াকুমারকে চাপে ফেলার টোটকা বাতলে দিলেন রাইডু

Published

on

সুরিয়াকুমার যাদবকে কীভাবে আটকানো যায়, এই পরিকল্পনা প্রতিপক্ষ দলের মধ্যে থাকাটা স্বাভাবিক। তবে এই ভারতীয় ব্যাটার যেভাবে ব্যাট চালিয়ে যান, চারপাশে খেলতে থাকেন- তাতে তাকে প্রতিরোধ করা কিছুটা কঠিন বটে। সুরিয়াকুমারকে চাপে ফেলা যায় কীভাবে, তা নিয়ে কথা বলেছেন সাবেক মুম্বাই ইন্ডিয়ান্স ক্রিকেটার আম্বাতি রাইডু।

শনিবার (১১ মে) আইপিএলের ম্যাচে মুম্বাইকে ১৮ রানে পরাজিত করেছে কোলকাতা নাইট রাইডার্স। টি-টোয়েন্টি ক্রিকেটের শীর্ষ ব্যাটার সুরিয়াকুমারের ব্যাটে ১৪ বলে ১১ রানের ইনিংস আসে। তাতে কিছুটা ক্ষতিগ্রস্ত তো ছিল মুম্বাই দল। ইডেন গার্ডেন্সে ১৬ ওভারের ম্যাচে কোলকাতা ১৫৭ রান সংগ্রহ করে ৭ উইকেট হারিয়ে। জবাবে ব্যাট করতে নেমে মুম্বাইয়ের রান থামে ৮ উইকেট হারিয়ে ১৩৯ রানে।

সুরিয়াকুমারকে নিয়ে স্টার স্পোর্টসে রাইডু বলেন, “এখানে কিছু পরিকল্পনা দরকার সুরিয়াকুমার যাদবকে বল করতে হলে। তুমি স্লো করো, ওয়াইডে করো। আমরা এটি বিশ্বকাপেও দেখেছি। যখন পিচ কিছুটা স্লো থাকে, অনসাইডে বড় বাউন্ডারি সহযোগে- দলগুলোর তার বিপক্ষে পরিকল্পনা থাকে। তার এটা নিয়ে কিছুটা কাজ করা দরকার।“

এখন পর্যন্ত মুম্বাইয়ের হয়ে অনেকটা ভদ্রস্থ সংগ্রহ আছে সুরিয়াকুমারের। তিনি ১০ ম্যাচ খেলে ৩৪৫ রান সংগ্রহ করেছেন, যেখানে গড় ৩৮.৩৩, স্ট্রাইক রেট ১৬৯.৯৫। যদিও তিনি টুর্নামেন্ট শুরুর প্রথম ৩ ম্যাচ খেলতে পারেননি।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version