Connect with us

এশিয়া

গোপনে আফগানিস্তান ছেড়েছে মার্কিন সেনারা

Published

on

কাউকে কিছু না জানিয়েই রাতের আঁধারে আফগানিস্তানের বাগরাম বিমান ঘাঁটি ছেড়েছে মার্কিন সেনারা। এ তথ্য জানিয়েছেন ঘাঁটির নতুন আফগান কমান্ডার জেনারেল আসাদুল্লাহ কোহিস্তানি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, জেনারেল আসাদুল্লাহ কোহিস্তানি বলেন, ঘাঁটিতে প্রায় ৩৫ লাখ জিনিসপত্র ফেলে গেছে মার্কিন সেনারা। এগুলোর মধ্যে কয়েক লাখ পানির বোতল, এনার্জি ড্রিংক ও রেডিমেড সামরিক খাবার রয়েছে। এছাড়াও চাবিবিহীন হাজার হাজার বেসামরিক গাড়ি ও শতাধিক সশস্ত্র যানও ফেলে গেছে তারা। তবে নিয়ে গেছে ভারী অস্ত্র ও গুলি। ফেলে গেছে ক্ষুদ্র অস্ত্র ও গোলাবারুদ।

জেনারেল আসাদুল্লাহ কোহিস্তানি আরো জানিয়েছেন, বাগরাম সামরিক ঘাঁটিতে বিশাল কারাগার তৈরি করেছিল মার্কিন বাহিনী। সেখানে প্রায় পাঁচ হাজার তালেবানকে কারাবন্দিকে করে রেখে গেছে তারা। মার্কিন সেনাদের এই মূল ঘাঁটি ছিল ছোটখাটো একটি শহরের মতো। সেখানে অসংখ্য সুইমিং পুল, সিনেমা হল, স্পা সেন্টার ছিল। এমনকি বার্গার কিং ও পিৎজা হাটের আউটলেটও ছিল।

মার্কিন সেনারা ঘাঁটি ছাড়ার ২০ মিনিটের মধ্যে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। এতে পুরো ঘাঁটি অন্ধকার হয়ে যায়। এটি লুটেরাদের কাছে একটি সংকেত ছিল। তারা ঘাঁটির ব্যারিকেড ভেঙে ভেতরে প্রবেশ করে। পরিত্যাক্ত ভবন থেকে বিভিন্ন জিনিসপত্র লুটপাট করে। পরে ঘাঁটির আশ-পাশের ব্যবহৃত পণ্যের দোকানে মেলে এগুলোর হদিস।

 

Advertisement

এসএন

এশিয়া

সৌদিতে চালু হলো চালক বিহীন উড়ন্ত ট্যাক্সি

Published

on

এবারের হজে যাত্রীদের পরিবহনে চালক বিহীন উড়ন্ত ট্যাক্সির উদ্বোধন করেছে সৌদি আরব। পবিত্র নগরী মক্কায় যাত্রীদের পরিসেবায় এই ইলেকট্রিক উড়ন্ত ট্যাক্সি ব্যবহৃত হবে। এর মাধ্যমে জরুরি ভিত্তিতে মেডিকেল উপকরণ সরবরাহ করা হবে। এছাড়া পাঠানো হবে পণ্য।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের (এসপিএ) প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) আরব নিউজের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

সৌদির ট্রান্সপোর্ট ও লজিস্টিক সার্ভিসেস মন্ত্রী সালেহ বিন নাসের আল-জাসের বলেন, বিশ্বে এই প্রথম এ ধরনের উড়ন্ত ট্যাক্সির লাইসেন্স দিয়েছে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ।

বুধবার (১২ জুন) এ যানটি উদ্বোধন করা হয়। এটি উদ্বোধনের সময় সিভিল এভিয়েশনের জেনারেল প্রেসিডেন্ট আব্দুল আজিজ আল দুয়াইলেজ, ট্রান্সপোর্ট ও লজিস্টিক সার্ভিসেস মন্ত্রণালয়ের উপমন্ত্রী রুমিয়াহ আল-রুমিসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। এ সময় তারা চালকবিহীন উড়ন্ত ট্যাক্সির উড্ডয়ন প্রত্যক্ষ করেন।

Advertisement

উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী সালে বিন নাসের আল জাসের বলেন, আগামী দিনের যোগাযোগের যানবাহন উদ্বোধন করা হলো। এটি পরিবেশ বান্ধব এবং এতে কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত করা হয়েছে।

নতুন এই যানবাহন উদ্বোধনের ফলে যাত্রী পরিবহনে সময় কমবে। এছাড়া জরুরি প্রয়োজনে মেডিকেল সুবিধা এবং পণ্য সরবরাহ করা যাবে। এ বছর হজ যাত্রীদের সেবায় প্রযুক্তি সম্বলিত ৩২ সুবিধা যুক্ত করার মধ্যে এই এয়ার ট্যাক্সি অন্যতম।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

জম্মু-কাশ্মীরে সেনা ঘাঁটিতে হামলা, পাঁচ সেনাসহ আহত ৬

Published

on

ভারতের জম্মু ও কাশ্মীরের দোদারের একটি সেনা ঘাঁটিতে হামলা চালিয়েছে বিচ্ছিন্নতাবাদীরা। এতে পাঁচ সেনা ও একজন বিশেষ পুলিশ কর্মকর্তা (এসপিও) আহত হয়েছেন।

বুধবার (১২ জুন) রাতে এ হামলার ঘটনা ঘটে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এডিটিভির খবরে বলা হয়েছে, এই নিয়ে গত তিনদিনে কাশ্মীরে তিনবার সন্ত্রাসীরা হামলা চালিয়েছে। তিন দিন আগে রিয়াসিতে তীর্থযাত্রীদের বহনকারী একটি বাসে গুলি চালায় সন্ত্রাসবাদীরা। ওই সময় বাসচালক নিয়ন্ত্রণ হারালে বাসটি একটি গিরিখাদে পড়ে যায়। এতে ৯ জন নিহত হন, যাদের সবাই তীর্থযাত্রী ছিলেন। আর দোদারে হামলার কয়েক ঘণ্টা আগে কাথুয়ায় বিচ্ছিন্নতাবাদীদের হামলায় একজন নিহত ও দুইজন আহত হন।

জম্মু জোনের পুলিশের অতিরিক্ত মহাপরিচালক আনন্দ জৈন, দোদার চত্তরগোলার সেনা ঘাঁটিতে গভীর রাতে পুলিশ এবং রাষ্ট্রীয় রাইফেলসের একটি যৌথ দলের ওপর গুলি ছোড়ে বিচ্ছিন্নতাবাদীরা। এরপর নিরাপত্তা বাহিনী এবং বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে গোলাগুলি শুরু হয়।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

ঘরের টাকা চুরি করায় ছেলেকে হত্যা করলেন মা

Published

on

মাত্র ৯ বছর বয়সেই মায়ের অবাধ্য হয়েছে সন্তান। পড়াশোনা ঠিকমতো করে না আবার ঘর থেকে করে টাকা চুরি। মায়ের অশান্তির কারণ হয়ে ওঠায় নিজের সন্তানকে শ্বাসরোধ করে হত্যা করলেন মা। এ ঘটনায় ওই মা কে গ্রেপ্তার করেছে পুলিশ।

মঙ্গলবার (১১ জুন) ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার আগরতলায় ঘটনাটি ঘতে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, অভিযুক্ত ওই নারীর নাম সুপ্রভা বাল। তিনি তার এই ছেলের সঙ্গে একাই থাকতেন। অভিযুক্ত সুপ্রভা তার দায় স্বীকার করেছেন এবং হত্যাকাণ্ডের  পর পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে তাকে তার ছেলের মরদেহের কাছে বসে থাকতে দেখে।

পুলিশ জানায়, ওই নারী একটি নির্মাণ সাইটে দিনমজুর হিসেবে কাজ করেন। তার স্বামী নিখোঁজ এবং তার মেয়েও বিবাহিত। আর তাই তিনি নিজের ছেলের সঙ্গেই থাকতেন এবং তাকে লালন-পালন করতেন।

অপরাধ স্বীকার করে ওই নারী বলেন, ছেলের এসব কর্মকাণ্ডের কারণে তিনি কাজ করতে যেতে পারতেন না বা শান্তিতে থাকতেও পারতেন না। তাই তিনি তাঁর সন্তানকে হত্যা করেছেন এবং এর জন্য জেলে যেতেও তিনি প্রস্তুত।

Advertisement

প্রসঙ্গত, পুলিশ তার বাড়ি থেকে এক টুকরো দড়ি এবং একটি বাঁশের লাঠি উদ্ধার করেছে যেগুলো হত্যায় ব্যবহৃত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version