Connect with us

ক্রিকেট

তৃতীয় দিন শেষে দেড়শ রানে এগিয়ে ক্যারিবীয়রা

Published

on

মিরপুরে সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে ১৫৪ রানে এগিয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ। হাতে অক্ষত আছে এখনো ৭ উইকেট। প্রথম ইনিংসে ১১৩ রানের লিডের পর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তাইজুল, নাইম ও মিরাজে ঘূর্ণিতে ৩ উইকেট হারিয়ে ৪১ রান তুলতে পেরেছে ক্যারিবিয়ানরা। তাইজুল, মিরাজ ও নাঈম প্রত্যেকেই ১টি করে উইকেট লাভ করেছেন।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে নাঈম হাসানের বলে উইকেটের পেছনে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ফিরেন ওইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট।

এরপর শেন মোসলেকে মোহাম্মদ মিথুনের ক্যাচ বানিয়ে ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয় ধাক্কা দেন মেহেদি হাসান মিরাজ। সেই সঙ্গে সবচেয়ে কম বয়সী এবং দ্রুততম বোলার হিসেবে বাংলাদেশের হয়ে টেস্টে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন মেহেদী হাসান মিরাজ। মিরাজ এ মাইলফলক স্পর্শ করেছেন ২৪ টেস্টে। এর আগে ২৫ টেস্ট খেলে দ্রুততম ছিলেন তাইজুল। এরপর সাকিব নিয়েছেন ২৮ টেস্ট খেলে। এছাড়া সর্বপ্রথম একশ উইকেট শিকার করেছিলেন বামহাতি স্পিনার মোহাম্মদ রফিক। ক্যারিয়ারের ৩৩ টেস্টে একশ উইকেট শিকার করেছিলেন রফিক।

আর বিশ্বে কম বয়সী ক্রিকেটার হিসেবে ১০০ উইকেট শিকারের তালিকায় বাংলাদেশ অলরাউন্ডার চতুর্থ। ২১ বছর ৩১৯ দিন বয়সে ভারতের হারভাজন সিং (২৫ ম্যাচ) নেন ১০০ উইকেট। তৃতীয় দ্রুততম স্পিনার হিসেবে পাকিস্তানের সাকলায়েন মুশতাক নেন ২২ বছর ৩২৫ দিন বয়সে (২৩ ম্যাচ)। আর চতুর্থ ক্রিকেটার হিসেবে বাংলাদেশের মেহেদী হাসান মিরাজ নেন ২৩ বছর ১১১দিন বয়সে (২৪ ম্যাচ)।

২০ রানে ২ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে তৃতীয় উইকেটে এনক্রুমাহ বোনারকে নিয়ে ১৯ রান যোগ করেন জন ক্যাম্পবেল, তাইজুল ইসলামের বলে বোল্ড হয়ে ফিরেন ১৮ রান করা ক্যাম্পবেল।

Advertisement

৩৯ রানে ৩ উইকেট হারানোর পর দিনের বাকি সময় কাটাতে নাইটওয়াচম্যান জোমেল ওয়ারিকানকে নামায় ওয়েস্ট ইন্ডিজ, কাজটা ভালো ভাবেই করেছেন ক্যারিবিয়ান এই স্পিনার। ক্রুমাহ বোনারের সাথে দিনের বাকিটা সময় কাটিয়ে দেন ওয়ারিকান। শেষ পর্যন্ত ৩ উইকেট হারিয়ে ৪১ রান তুলে দিনের খেলা শেষ করে তারা।

এর আগে বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে মুশফিকুর রহিম, লিটন দাস ও মেহেদী হাসান মিরাজের অর্ধশত রানে ভর করে ২৯৬ রান করতে সক্ষম হয়। ক্যারিবীয়দের হয়ে কর্ণওয়াল ৫টি, গ্যাব্রিয়েল ৩টি ও আলজারি জোসেফ ২টি উইকেট লাভ করেন।

বৃহস্পতিবার মিরপুরে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ক্যারিবীয় অধিনায়ক ব্র্যাথওয়েট। 

প্রথম ইনিংসে এনক্রুমাহ বোনার, জসুয়া ডি সিলভা ও আলজারি জোসেফের হাফ সেঞ্চুরিতে ভর করে ৪০৯ রানের বড় সংগ্রহ করে সফররত ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের হয়ে আবু জায়েদ রাহি ও তাইজুল ইসলাম ৪টি করে এবং মেহেদি হাসান মিরাজ ও সৌম্য সরকার ১টি করে উইকেট লাভ করেন। 

এএ

Advertisement

ক্রিকেট

দাপুটে জয়ে হোয়াইটওয়াশ এড়ালো বাংলাদেশ

Published

on

আমেরিকার বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে হেরে হোয়াইটওয়াশের শঙ্কায় পড়েছিলো বাংলাদেশ। তবে শেষ ম্যাচে দাপুটে জয় তুলে নিয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে টাইগাররা।

শনিবার সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে শুরুতে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলারদের বোলিং তোপে ১০৪ রানে থেমে যায় আমেরিকা।

জবাবে খেলতে নেমে দুই ওপেনার তানজিদ হাসানের অপরাজিত ৫৮ ও সৌম্য সরকারের অপরাজিত ৪৩ রানের সুবাদের কোন উইকেট না হারিয়েই জয়ের লক্ষ্যা পৌঁছে যায় বাংলাদেশ।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

Published

on

বাংলাদেশের সামনে আজ হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। টাইগার একাদশে জায়গা হারিয়েছেন শরিফুল ইসলাম ও জাকের আলি। ফিরেছেন লিটন দাস ও হাসান মাহমুদ। অন্যদিকে ৪ পরিবর্তন নিয়ে নেমেছে যুক্তরাষ্ট্র। একাদশে নেই নিয়মিত অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল।

সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়েছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় ম্যাচে ৬ রানের জয়ে সিরিজ নিশ্চিত হয়ে দলটির। কোনো পূর্ণ সদস্যর দলের বিপক্ষে প্রথমবারে মতো সিরিজ জয়ের স্বাদ পেয়েছে যুক্তরাষ্ট্র। আর আজ শেষ ম্যাচটিও জিতে নিতে চাইবে তারা।

 

বাংলাদেশ একাদশ: তানজিদ হাসান তামিম, লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, রিশাদ হোসেন, তানজিম হাসান সাকিব, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান।

যুক্তরাষ্ট্র একাদশ: অ্যান্ড্রিস গাউস (অধিনায়ক), অ্যারন জোন্স , শায়ান জাহাঙ্গীর, নসথুশ কেনজিগে, কোরি অ্যান্ডারসন, জেসি সিং,  মিলিন্দ কুমার, নিসর্গ প্যাটেল, নিতিশ কুমার, শ্যাডলি ভ্যান শলকউইক, সৌরভ নেথ্রালভাকার।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

মুশফিক-মিরাজ-মুমিনুলদের নিয়ে টাইগার্স স্কোয়াড

Published

on

জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের নিয়ে ঘোষণা হয়েছে টাইগার্স স্কোয়াড। আজ (শনিবার) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত হয়েছে। বিসিবি ২১ সদস্যের যে দল ঘোষণা করেছে, সেখানে আছেন মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজের মতো ক্রিকেটাররা। এছাড়াও জাতীয় দলে খেলেছেন, কোনো কারণে আপাতত নেই- এমন অনেক ক্রিকেটাররা আছেন।

আগামীকাল (রবিবার) থেকে শুরু হবে টাইগার্স দলটির প্রস্তুতি ক্যাম্প। বাংলাদেশ ক্রিকেটে তাদের ভবিষ্যৎ ও আশু পরিকল্পনা নিয়ে সেখানে কাজ করা হবে। পাশাপাশি যে ক্রিকেটার যে সংস্করণের জন্য প্রথম পছন্দ হয়ে থাকেন- তাদের সেভাবে প্রস্তুত করা হবে।

জাতীয় দলের নির্বাচক প্যানেল টাইগার্সের স্কোয়াড নির্বাচন করেছে। তারা চেষ্টা করেছে তরুণ ও অভিজ্ঞ ক্রিকেটারের মিশ্রণ তৈরি করার। শুধু ঢাকা নয়, চট্টগ্রাম ও সিলেটের কিছু ভেন্যুতে টাইগার্সের ম্যাচ খেলার কথা রয়েছে। এরমধ্যে ঘোষণা করা হয়েছে হাই পারফরম্যান্স (এইচপি) দল। যাদের সাথেও ম্যাচ খেলবে টাইগার্সরা, এমনটি জানা যায়।

টাইগার্সের এই দলে ছিলেন মোহাম্মদ সাইফউদ্দিন। যাকে বিশ্বকাপ স্কোয়াডে না রাখায়, বেশ আলোচনা তৈরি হয়েছিল। অবশ্য টাইগার্সের অংশ হিসেবে সাইফউদ্দিনকে রাখা হলেও, তিনি নাম সরিয়ে নিয়েছেন। যেখানে তার পারিবারিক কারণ জানা যায়।

 

Advertisement

 

বাংলাদেশ টাইগার্স স্কোয়াড

সাদমান ইসলাম, জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, পারভেজ হোসেন ইমন, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মুমিনুল হক, শাহাদাত হোসেন দিপু, নুরুল হাসান সোহান, মাহিদুল ইসলাম অঙ্কন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, তাইজুল ইসলাম, নাঈম হাসান, হাসান মুরাদ, নাসুম আহমেদ, খালেদ আহমেদ, মুশফিক হাসান, নাহিদ রানা, রেজাউর রহমান রাজা এবং আবু হায়দার রনি।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version