বই না পেলে ওয়েবসাইট থেকে নিয়ে পড়াতে পারেন : শিক্ষামন্ত্রী

প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠ্যবই পৌঁছে দেয়া হয়েছে। এরপরও যদি কোথাও বই পৌঁছাতে দেরি হয়ে থাকে ওয়েবসাইট থেকে বই নিয়ে শিক্ষকরা পড়াতে পারেন। বললেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আজ শুক্রবার (৩ ফেব্রুযারি) সকাল ১০টায় চাঁদপুর সার্কিট হাউসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠ্যবই পৌঁছে দেয়া হয়েছে। যেখানে বাকি ছিল তাদের গেলো মাসের ২৫ তারিখের মধ্যে দেয়ার কথা ছিল। এরপরও যদি কোথাও বই পৌঁছাতে দেরি হয়ে থাকে অবশ্যই আমরা বিষয়টি দেখব। তবে আমি সবাইকে বলব ওয়েবসাইটে প্রতিটি বই দেয়া আছে। কাজেই কোথাও কোনো ব্যত্যয় ঘটে থাকলে ওয়েবসাইট থেকে বই নিয়ে শিক্ষকরা পড়াতে পারেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি স্বাধীন দেশ উপহার দিয়ে গেছেন। বঙ্গবন্ধু যেই স্বপ্ন দেখিয়েছেন প্রধানমন্ত্রী তা বাস্তবায়ন করে দিয়েছেন। বঙ্গবন্ধুর কন্যাও ঠিক পিতার মতো যখন যে স্বপ্ন দেখান তা বাস্তবায়ন করেন। তিনি ডিজিটাল বাংলাদেশ, মধ্যম আয়ের দেশের কথা বলেছিলেন। তা বাস্তবায়ন করেছেন। এখন তিনি আমাদের বলেছেন ২০৪১ সালের মধ্যে আমরা একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ হব। সেই বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ।

দীপু মনি বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ার মূল চাবিকাঠি হবে ডিজিটাল সংযোগ। স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার, স্মার্ট সমাজের জন্য ডিজিটাল সংযোগ মূল ভিত্তি হিসেবে কাজ করবে। বিজ্ঞান ও প্রযুক্তির মাধ্যমে প্রতিটি সেবা জনগণের কাছে পৌঁছে যাবে।

তিনি আরও বলেন, স্মার্ট বাংলাদেশের যাত্রায় রাজনীতিতেও স্মার্ট হতে হবে। প্রত্যেক রাজনৈতিক দল স্মার্ট বাংলাদেশকে প্রধান্য দিয়ে কাজ করতে হবে। মিথ্যাচার, অপপ্রচার, মানুষকে বিভ্রান্ত করা, মানুষকে পুড়িয়ে মারা কোনোভাবেই স্মার্ট বাংলাদেশের স্মার্ট রাজনীতির অংশ হতে পারে না। যারা এই অপরাজনীতির চর্চা করেন স্মার্ট রাজনীতির জন্য তাদেরকেও সঠিক রাজনীতিতে আসতে হবে।

Recommended For You

Leave a Reply Cancel reply

Exit mobile version