Connect with us

বাংলাদেশ

দশ বিভাগে বিএনপির সমাবেশ চলছে

Published

on

আওয়ামী লীগ সরকারের দমন-পীড়ন-নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ, বিরোধী দলীয় নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি, বিদ্যুৎ ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য কমানোসহ ১০ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে নয়াপল্টনে বিএনপির সমাবেশ শুরু হয়েছে। সমাবেশে মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি হিসেবে বক্তব্য দিবেন।

শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুর ২টায় পবিত্র কোরআন তেলাওয়াত এবং জাতীয় ও দলীয় সংগীতের মাধ্যমে দশটি বিভাগীয় শহরে সমাবেশ শুরু হয়েছে।

সরেজমিনে দেখা যায়, আজ বেলা ১০টার পর থেকে রাজধানীর মালিবাগ, মগবাজার,  যাত্রাবাড়ি, পুরানা পল্টন এলাকা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে নয়াপল্টন এলাকায় আসতে শুরু করে নেতাকর্মীরা। একইভাবে রাজধানীর বাইরে বিভাগীয় শহরগুলোতে সকাল ১০টার পর মিছিল নিয়ে কানায় কানায় পূর্ণ হয়ে যায় সমাবেশ স্থল। বেলা ১১টার পর থেকে স্থানীয় নেতারা বক্তব্য দেওয়া শুরু করেন।  চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, রংপুর, ফরিদপুর, বরিশাল, ময়মনসিংহ এলাকায় আমাদের প্রতিনিধির কাছ থেকে এসব তথ্য জানা যায়।

এদিকে বিএনপির কর্মসূচির কারণে রাজধানীর পুরানা পল্টন থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে রাস্তা বন্ধ করে দেয়া হয়। এতে করে রাজধানীতে যানজট তৈরি হয়েছে।

এছাড়া যুগপৎ আন্দোলনে শরিকদলগুলোও নিজ নিজ দল বা জোটের ব্যানারে একই দাবিতে কর্মসূচি পালন করছে।

Advertisement

শরিক দলগুলোর কর্মসূচির মধ্যে রয়েছে: গণতন্ত্র মঞ্চ-জেএসডি সভাপতি আ স ম রবসহ গণতন্ত্র মঞ্চ নেতৃবৃন্দ জাতীয় প্রেস ক্লাব সকাল ১১ টা ৩০ মিনিটে কর্মসূচি পালন করবে। ১২ দলীয় জোট- জাতীয় পার্টি চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দারসহ জোট নেতৃবৃন্দ বিজয় নগর পানির ট্যাংক পাম্প সংলগ্ন এলাকায় সকাল ১১ টায়। জাতীয়তাবাদী সমমনা জোট- এনপিপি চেয়ারম্যান ডক্টর ফরিদুজ্জামান ফরহাদসহ জোট নেতৃবৃন্দ পুরানা পল্টন আলরাজী কমপ্লেক্স প্রিতম ভবনের উল্টো দিকে সকাল ১১ টায়। গণফোরাম ও পিপলস পার্টি- গণফোরাম সভাপতি মোস্তফা মহসিন মন্টুসহ জাতীয় নেতৃবৃন্দ  গণফোরাম দলীয় অফিস প্রধান সড়কের সামনে মতিঝিল নটরডেম কলেজের উল্টো দিকে বিকাল ৪ টায়। গণতান্ত্রিক বাম ঐক্য-সাম্যবাদী দল সাধারণ সম্পাদক হারন চৌধুরীসহ নেতৃবৃন্দ জাতীয় প্রেস ক্লাবের সামনে সকাল ১১ টায়। এলডিপি- এলডিপি মহাসচিব ডক্টর রেদোয়ান আহমদসহ নেতৃবৃন্দ কাওরান বাজার এফডিসি সংলগ্ন এলডিপি অফিসের সামনে বিকাল ৩ টায় কর্মসূচি পালন করবে।

এছাড়া  বিএনপি কুমিল্লা বিভাগ-কুমিল্লা টাউন হল ময়দান দুপুর ২টায়। এতে প্রধান অতিথি বিএনপি স্হায়ী কমিটি সদস্য ডক্টর খন্দকার মোশাররফ হোসেন।

রাজশাহী বিভাগ-রাজশাহী সোনা মসজিদ মোড় দুপুর ২টায়। প্রধান অতিথি-বিএনপি স্হায়ী কমিটি সদস্য মির্জা আব্বাস।

খুলনা বিভাগ- খুলনা সিটি করপোরেশন সামনে সোসাইটি মোড় দুপুর ২টায়। প্রধান অতিথি- বিএনপি স্হায়ী কমিটি সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায়।

বরিশাল বিভাগ- বরিশাল জেলা স্কুল মাঠ দুপুর ২টায়। প্রধান অতিথি- বিএনপি স্হায়ী কমিটি সদস্য ডক্টর আব্দুল মঈন খান।

Advertisement

চট্টগ্রাম বিভাগ-চট্টগ্রাম মহানগর বিএনপি অফিসের সামনে দুপুর ২টায়। প্রধান অতিথি-বিএনপি স্হায়ী কমিটি সদস্য নজরুল ইসলাম খান।

ময়মনসিংহ বিভাগ-ময়মনসিংহ পলিটেকনিক ইনস্টিটিউট মাঠ দুপুর ২টায়। প্রধান অতিথি-বিএনপি স্হায়ী কমিটি সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

সিলেট বিভাগ-সিলেট রেজিস্ট্রার মাঠ দুপুর ২ টায়।প্রধান অতিথি-বিএনপি স্হায়ী কমিটি সদস্য সেলিমা রহমান।

ফরিদপুর বিভাগ- ফরিদপুর কমলপুর হাইস্কুল মাঠ দুপুর ২ টায়।প্রধান অতিথি-বিএনপি ভাইস-চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু।

রংপুর বিভাগ-রংপুর মহানগর বিএনপি অফিস সামনে দুপুর ২ টায়, প্রধান অতিথি-বিএনপি ভাইস-চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান।

Advertisement

এর আগে একই দাবিতে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলো যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে গত ২৪ ডিসেম্বর ৯ বিভাগীয় শহরে এবং ৩০ ডিসেম্বর ঢাকায় গণমিছিল, ১১ জানুয়ারি অবস্থান কর্মসূচি এবং ১৬ জানুয়ারি বিভাগীয় শহরে বিক্ষোভ-সমাবেশ করে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘যতক্ষণ পর্যন্ত আওয়ামী লীগ ক্ষমতা থেকে না যাবে, যতক্ষণ পর্যন্ত না আমরা আমাদের  দাবি আদায়ে হবে, ততদিন আন্দোলন চলমান থাকবে ‘

মির্জা ফখরুল বলেন, ’ফ্যাসিষ্ট, স্বৈরাচারি কোনো সরকার এমনি এমনি চলে যায় না। তাদেরকে সরাতে হয়।  আমরা আন্দোলনের মাধ্যমেই এই স্বৈরাচার সরকারকে সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করবো। গণতন্ত্র ফিরিয়ে দেবো।’

বিএনপি নির্বাচনের বছরকে সামনে রেখে দেশের বিভাগে বিভাগে সমাবেশ শুরু করেছিল গত বছর অক্টোবরে। বিভিন্ন বিভাগে পরিবহণ ধর্মঘটের মধ্যে সমাবেশ শেষে ১০ ডিসেম্বর ঢাকায় সমাবেশ করে দলটি। স্থান নির্বাচন ও অবস্থানের ঘোষণার মধ্যে যা তখন রাজনীতিতে উত্তাপ তৈরি করেছিল। ঢাকা বিভাগীয় সবাবেশেকে কেন্দ্র করে সেই উত্তাপ নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ৭ ডিসেম্বর সংর্ঘষে রূপ নেয়। বিএনপির অফিসে সংঘর্ঘ, পরে কার্যালয়ে পুলিশি অভিযান, সিনিয়র নেতাদের গ্রেপ্তারে পিছু হটে বিএনপি। এরপর  ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগে ঢাকা বিভাগীয় সমাবেশ শান্তিপূর্ণভাবেই শেষ হয়।

বিভাগে বিভাগে সমাবেশ কর্মসূচির প্রায় দুই মাসের মধ্যে এবার ১০ দফা দাবি আদায়ে একযোগে সব বিভাগে একই দিনে সমাবেশ করছে বিএনপি। দলটির ১০ সাংগঠনিক বিভাগীয় ইউনিটে এ কর্মসূচি পালনের ঘোষণা দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। যা যুগপৎ আন্দোলনের চতুর্থ কর্মসূচি।

Advertisement

জনদুর্ভোগ

টানা ২০ ঘণ্টা ধরে বিদ্যুৎ বিচ্ছিন্ন তিন উপজেলা

Published

on

কিশোরগঞ্জের হাওরবেষ্টিত তিন উপজেলার ২৩ ইউনিয়ন দীর্ঘ ২০ ঘণ্টা ধরে বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষেরা। রাতে যানবাহনে চার্জ দিতে না পারায় আজ দিনে যাত্রী পরিবহন করতে পারেননি অটোরিকশা চালকেরা। এ ছাড়া ব্যবসা প্রতিষ্ঠান, কল-কারখানা ও হাসপাতালগুলোতেও ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

গেলো বৃহস্পতিবার (৯ মে) রাত ১১টা থেকে আজ শুক্রবার (১০ মে) রাত ৮টা পর্যন্ত অষ্টগ্রাম, ইটনা ও মিঠামইন উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। জানা গেছে, বৃহস্পতিবার রাত ১১টার দিকে বজ্রপাতের সময় কিশোরগঞ্জ গ্রিডের পটেনশিয়াল ট্রান্সফরমার পুড়ে যায়। এরপর থেকেই বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

কিশোরগঞ্জ পল্লীবিদ্যুৎ সমিতি (পবিস) সূত্র জানায়, কিশোরগঞ্জ গ্রিড উপকেন্দ্র থেকে ৩৩ কেভি সাবস্টেশনে বিদ্যুৎ সরবরাহের পটেনশিয়াল ট্রান্সফরমার (পিটি) বজ্রপাতে পুড়ে যাওয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে পড়েছে। এতে হাওরের তিন উপজেলা অষ্টগ্রাম, ইটনা ও মিঠামইনের মোট ২৩টি ইউনিয়নের বাসিন্দারা ভোগান্তিতে পড়েছেন।

মিঠামইন পল্লীবিদ্যুৎ জোনাল অফিসের সহকারী ডেপুটি জেনারেল ম্যানেজার (কম) প্রকৌশলী দেবাশীষ কুমার তালুকদার প্রান্ত গণমাধ্যমে বলেন, গেলো রাতে কিশোরগঞ্জ গ্রিডে সমস্যা হওয়ায় তিন উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। পল্লীবিদ্যুৎ প্রকৌশলী ও কর্মীরা কাজ করছেন। বিকল্প উপায়ে তিনটি সদর ফিডার চালু করেছি। এতে অতি দ্রুত বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

নিলামে মেসি-বার্সা চুক্তির ন্যাপকিন পেপার

Published

on

মেসি ও বার্সেলোনার মধ্যে চুক্তি হয়েছিল একটি ন্যাপকিন পেপারের মাধ্যমে। যে ন্যাপকিনটি অবশেষে নিলামে উঠতে যাচ্ছে। কিছুদিন আগে নিলাম হওয়ার কথা থাকলেও, তা মালিকানা দ্বন্দ্ব থাকায় স্থগিত হয়ে যায়। তবে নিলামটি আবারও শুরু হতে যাচ্ছে ব্রিটিশ নিলাম হাউস বোনহামসে। জানা যায়, বাংলাদেশি মুদ্রায় ৪ কোটি ৩৭ লাখ থেকে ৭ কোটি ৩০ লাখ টাকা পর্যন্ত উঠতে পারে এই ন্যাপকিনের মূল্য।

ন্যাপকিনটির নিলাম হওয়ার কথা ছিল চলতি বছরের মার্চ মাসে।  কিন্তু মালিকানা প্রশ্নে কিছু সমস্যা দেখা দেয়। প্রায় দুই দশক ধরে এই ন্যাপকিনটি ছিল আর্জেন্টিনার ফুটবল এজেন্ট হোরাচিও গ্যাগিওলির কাছে। নিলাম নিয়ে আলোচনা ওঠার পর আরেক এজেন্ট জোসেফ মিনগোলা মালিকানার দাবি তোলেন।

নিলাম হাউস থেকে অবশ্য নিশ্চিত হওয়া গেছে। এখন আর এর মালিকানা নিয়ে কোনো অসুবিধা নেই। যেখানে হোরাচিওর নামেই এটি তালিকাভুক্ত করা আছে।

মেসির সাথে বার্সার চুক্তি হয় ২০০০ সালে। মেসির বয়স তখন কেবল ১৩ বছর। আর্জেন্টিনা থেকে বার্সেলোনায় আসেন ট্রায়াল দিতে। ট্রায়াল পর্যায়ে এতই চমকে দেন যে, সেসময়কার বার্সা ক্রীড়া পরিচালক মেসির পরিবারকে খাবারের নিমন্ত্রণ জানিয়েছিলেন। খাবারের হোটেল থেকে পাওয়া এক ন্যাপকিনে মেসির সাথে বার্সেলোনার ঐতিহাসিক সেই চুক্তি স্বাক্ষরিত হয়।

মেসির সাথে বার্সেলোনার আনুষ্ঠানিকতা শেষ হয় ২০২১ সালে। ক্লাবটির হয়ে ৭৭৮ ম্যাচ খেলে ৬৭২ গোল করেন এই ফুটবলার। চুক্তি থাকাকালীন জিতেছেন অসংখ্য পুরস্কার- যেখানে ফিফা বর্ষসেরা, ব্যালন ডি’অর এর মতো অর্জন ছিল। ক্লাবের হয়ে জিতেছেন ১০ টি লা লিগা, ৪ টি চ্যাম্পিয়ন্স লিগ। বার্সেলোনার অবিচ্ছেদ্য অংশ হয়ে ছিলেন মেসি। চুক্তি শেষ হওয়ার পর ভক্ত-সমর্থকদের মানতেও বেশ সময় লেগেছে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

স্বামীকে ফাঁসাতে গিয়ে ফাঁসলেন নিজেই!

Published

on

স্বামীর সঙ্গে বনিবনা হচ্ছিল না রুমা আক্তারের। এতে বুদ্ধি করে বোনের কাছে টাকা নিয়ে ইয়াবা কিনে আনেন। পরে সেই ইয়াবা বাসার বালিশের নিচে রেখে ফোন দেন ট্রিপল নাইনে। পুলিশ গেলে তার আচরণ সন্দেহজনক মনে হয়। এরপর গেলো বৃহস্পতিবার তাকেই গ্রেপ্তার করে পুলিশ। তার দেয়া তথ্যমতে, সরবরাহকারী জাকিরকেও গ্রেপ্তার করে পুলিশ।

শুক্রবার (১০ মে) বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছেন তেজগাঁও থানার ওসি মোহাম্মদ মহসিন।

গ্রেপ্তার রুমা আক্তার ব্রাহ্মণবাড়িয়ার হাটিহাতা গ্রামের মৃত সাবির উদ্দিনের মেয়ে।

ওসি জানান, ১৪ পিস ইয়াবাসহ রুমা আক্তার (৩০) নামে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। স্বামী কাওছার আহম্মেদের কাছে ইয়াবা আছে বলে ৯৯৯ এ ফোন করেন রুমা। কিন্তু পরে স্বীকার করেন স্বামীকে ফাঁসাতেই তিনি নিজে এই ইয়াবা কিনে সেখানে রেখেছেন। তাকে গ্রেপ্তারের সময় ইয়াবা বিক্রির অভিযোগে জাকির (৩৩) নামে আরও একজনকে গ্রেপ্তার করা হয়।

পুলিশ জানায়, ১২ বছর আগে প্রবাসী কাওছারের সঙ্গে বিয়ে হয় রুমার। বিয়ের পর থেকেই তাদের মধ্যে ঝগড়া লেগে থাকে। তারা উভয়েই পরস্পরের বিরুদ্ধে পরকীয়ার অভিযোগ করেন। এই ঝগড়া বিবাদের কারণে কাওছার বিদেশ থেকে চলে আসেন এবং ঢাকায় একটি রেস্টুরেন্টে চাকরি শুরু করেন। দেশে ফিরলে তাদের মধ্যে বিবাদ আরও বাড়তে থাকে।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version