Connect with us

আন্তর্জাতিক

চিলির বনাঞ্চলে ভয়াবহ দাবানল, নিহত ২৩

Published

on

দাবানল

দক্ষিণ আমেরিকার দেশ চিলি গ্রীষ্মের প্রচণ্ড তাপে সৃষ্ট দাবানলে বিপর্যস্ত। এ ঘটনায় ২৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৯৭৯ জন।

রোববার (৫ ফেব্রুয়ারি) সংবাদসংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

গতকাল শনিবার (৪ ফেব্রুয়ারি) দেশটির কর্তৃপক্ষ এক বিবৃতিতে হতাহতের খবর নিশ্চিত করে। এ ছাড়া ১ হাজার ১০০ এর বেশি মানুষ বাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্রে ঠাঁই নিয়েছে।

এই দুযোর্গের কারণে প্রশান্ত মহাসাগরীয় উপকূলরেখা থেকে বিস্তৃত অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করেছে চিলি।

রাজধানী সান্তিয়াগোতে এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী ক্যারোলিনা তোহা জানান, আবহাওয়ার বিরূপতার কারণে ছড়িয়ে পড়া আগুন নিয়ন্ত্রণে আনা কঠিন হয়ে পড়েছে।

Advertisement

শুধু গেলো ৩ ফেব্রুয়ারিতেই ৭৬টি আগুনের ঘটনা ঘটেছে বলে জানান মন্ত্রী। স্থানীয় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাওয়ায় গতকাল আরও ১৬টি দাবানল ছড়িয়েছে বলে জানান কর্মকর্তারা।

জরুরি আদেশ জারি হওয়া অঞ্চলগুলো ঘনবসতিপূর্ণ না হলেও তিনটি অঞ্চলে অনেক খামার রয়েছে। যেখানে রফতানির জন্য আঙ্গুর, আপেল ও বেরি চাষ করা হয়। পাশাপাশি বিস্তৃত এলাকা জুড়ে রয়েছে বনভূমি।

চিলির কর্মকর্তারা জানান, এই সংকট মুহূর্তে স্পেন, যুক্তরাষ্ট্র, আর্জেন্টিনা, একুয়েডর, ব্রাজিল ও ভেনিজুয়েলার সরকার বিমান ও ফায়ার কর্মী পাঠানোর প্রস্তাব দিয়েছে।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

Cancel reply

আন্তর্জাতিক

রাফায় ইসরাইলের সামরিক অভিযান বন্ধে আইসিজের নির্দেশ

Published

on

রাফায় ইসরাইলের সামরিক অভিযান বন্ধের নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)।

শুক্রবার (২৪ মে) ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের প্রেসিডেন্ট নওয়াফ সালাম এই নির্দেশ দেন।

রাফায় হামলা বন্ধের নির্দেশ দিয়ে নওয়াফ সালাম বলেন, ইসরাইলকে অবিলম্বে রাফায় সামরিক আক্রমণ বন্ধ করতে হবে।

এই হামলা গাজার ফিলিস্তিনি গোষ্ঠীর ওপর আঘাত করতে পারে।যা সেখানে বসবাসকারীদের স্বাভাবিক জীবন ব্যাহত করবে এবং তাদের শারীরিক ধ্বংসও ডেকে আনতে পারে।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ভয়াবহ ভূমিধসে পাপুয়া নিউগিনিতে নিহত ১০০

Published

on

ভয়াবহ ভূমিধসে পাপুয়া নিউগিনির একটি গ্রামে প্রায় ১০০ জনের মৃত্যু হয়েছে। মাটির নিচ থেকে মৃতদেহ উদ্ধারের কাজ চলছে।

বৃহস্পতিবার ভোর ৩টায় দেশটির এনগা প্রদেশের কাওকালাম গ্রামে এ ভূমিধসের ঘটনা ঘটে।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের (এবিসি) বরাতে রয়টার্স এই খবর জানিয়েছে ।

ভূমিধসে সময় গ্রামের বেশির ভাগ মানুষই ঘুমে আছন্ন ছিল। পাহাড়ের একটা অংশ ধসে পড়ে। এতে মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

এনএস/

Advertisement

 

 

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

গাজায় থামছে না ইসরায়েলি বর্বরতা, নিহত ৫০

Published

on

ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের বর্বর হামলায় আরও  ৫০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েলের চালানো পৃথক হামলায় নিহত হন তারা। এছাড়া দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় হামাসের সাথে ইসরায়েলি সেনাদের ব্যাপক লড়াই চলার খবর পাওয়া গেছে।

শুক্রবার (২৪ মে) এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছেন কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি সামরিক বাহিনীর ট্যাংকগুলো রাফার আরও দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয়েছে, শহরের পশ্চিমাঞ্চলীয় জেলা ইবনার দিকে অগ্রসর হয়েছে এবং তিনটি পূর্ব শহরতলিতে অভিযান চালাচ্ছে বলে বাসিন্দারা জানিয়েছেন।

ওই শহরের এক বাসিন্দা রয়টার্সকে জানান, দখলদার ইসরায়েলি বাহিনী ইবনার প্রান্তে রয়েছে, যা ঘনবসতিপূর্ণ। তারা এখনও এটি আক্রমণ করেনি।  ওই বাসিন্দা বিস্ফোরণের শব্দ শুনতে পাচ্ছেন এবং তাঁরা দেখছেন  যে ইসরায়েলি সেনারা যেখানে আক্রমণ করেছে এবং সেখান থেকে কালো ধোঁয়া উঠছে। এটি ওই শহরের বাসিন্দাদের জন্য আরেকটি  কঠিন রাত ছিল।

এর আগে এই মাসে গাজার উত্তর ও দক্ষিণ প্রান্তে একযোগে ইসরায়েলি হামলার ফলে লাখ লাখ ফিলিস্তিনি তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে এবং ইসরায়েলি বাহিনী সাহায্য প্রবেশের প্রধান প্রবেশ পথও বন্ধ করে দিয়েছে,যা দুর্ভিক্ষের ঝুঁকিও বাড়িয়েছে।

Advertisement

ইসরায়েলি হামলার জেরে এখন পর্যন্ত রাফা ছেড়ে পালিয়ে গেছেন ৮ লক্ষাধিক ফিলিস্তিনি।

প্রসঙ্গত, গেলো বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের আগ্রাসনে ৩৫ হাজার ৮০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও প্রায় ৮০ হাজার মানুষ।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version