Connect with us

জাতীয়

প্রিয়জনকে গোলাপ উপহার দিয়েছেন কি?

Published

on

প্রিয়জন

প্রিয়জনের সঙ্গে অনেক দিন পর দেখা হচ্ছে? ভাবছেন কি নিয়ে দেখা করতে যাবেন? সব থেকে সুন্দর, সহজ ও অর্থপূর্ণ উপহার হতে পারে একগুচ্ছ গোলাপ। ভালোবাসা বা ভালোলাগার অন্যতম প্রতীক এই গোলাপ। প্রাচীনকাল থেকেই তাই গোলাপ মানুষের প্রিয় একটি ফুল।

চাইলে আজ বিশেষ কাউকে গোলাপ উপহার দিতে পারেন। কিন্তু কেন গোলাপ দিতে বলছি তা কি জানেন? আজ ৭ ফেব্রুয়ারি গোলাপ দিবস। আবার প্রিয় মানুষটি অভিমান করে আছে, কোনোভাবেই তার সেই অভিমান ভাঙাতে পারছেন না? তাহলেও তার হাতে একটি গোলাপ তুলে দিতে পারেন। দেখবেন সব নিমিষে সব অভিমান পালিয়ে গেছে।

প্রচলিত আছে, ভিক্টোরিয়ানরা তাদের মনের কথা প্রিয়জনকে জানাতে গোলাপ বিনিময় শুরু করেছিলেন। তবে, যেভাবেই শুরু হোক না কেন- গোলাপ দিবসে প্রিয়জনকে লাল, গোলাপি, হলুদ, কমলা, সাদা, ল্যাভেন্ডার কিংবা নীল গোলাপ দিতে পারেন। মনে রাখবেন প্রতিটি গোলাপ ভিন্ন আবেগের প্রতীক।

গোলাপ দিবস কীভাবে উদযাপন শুরু হয়েছিল তা নিয়ে খুব কম তথ্য জানা যায়। তবে, আমরা জানি কেন দিনটি উদযাপন করা হয়। কারণ, গোলাপ দিবস দিয়ে ভ্যালেন্টাইন’স সপ্তাহ শুরু হয়।

গোলাপ চাষের ইতিহাসও বেশ প্রাচীন। প্রায় ৫ হাজার আগে প্রথম প্রাচ্যে গোলাপের চাষ করা হয়। বৃহৎ আকারে গোলাপ চাষ শুরু হয় চীনে। সেখান থেকে দ্রুত রোম ও গ্রিসে ছড়িয়ে পড়ে।

Advertisement

শুরুতে গোলাপকে বিলাসবহুল ফুল হিসেবে ভাবা হতো এবং ধনীরা ব্যবহার করতেন। তবে, ধীরে ধীরে সব মানুষের পছন্দের ফুল হয়ে ওঠে। গোলাপ আশা, শান্তি এবং ভালবাসার প্রতীক হিসেব পরিচিত। গোলাপ সত্যিই ভালোবাসার প্রতীক। তাই আপনি বিশ্বের যে প্রান্তেই থাকুন না কেন, আপনার প্রিয়জনকে গোলাপ উপহার দিয়ে ভালোবাসার বার্তা পৌঁছে দিন।

জাতীয়

কুয়েতে নিযুক্ত বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত

Published

on

কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে মেজর জেনারেল সৈয়দ তারেক হোসেনকে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

শুক্রবার (১৭ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনীর একজন উচ্চপদস্থ কর্মকর্তা মেজর জেনারেল তারেক ১৯৮৯ সালে কমিশন লাভ করেন। সামরিক কর্মজীবনে তিনি বিভিন্ন পর্যায়ে স্টাফ ও কমান্ড হিসেবে দায়িত্ব পালন করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিযুক্ত হওয়ার আগে তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজের সিনিয়র ডিরেক্টর স্টাফ হিসেবে দায়িত্ব পালন করেন। সমগ্র কর্মজীবনে তার প্রধান কার্যাবলীর মধ্যে আছে বাংলাদেশ অর্ডিন্যান্স ফ্যাক্টরির কমান্ড্যান্ট, ১৯ পদাতিক ডিভিশনের জিওসি, ৪৪ এবং ৭২ পদাতিক ব্রিগেডের কমান্ডার।

মেজর জেনারেল তারেক অ্যাঙ্গোলা এবং আইভরি কোস্টে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালনের জন্য স্বতন্ত্র সম্মানও পেয়েছিলেন। মেজর জেনারেল তারেক সারা বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ সামরিক প্রতিষ্ঠান থেকে স্নাতক ডিগ্রি অর্জনের অনন্য সুযোগ পেয়েছেন। তার মধ্যে রয়েছে- বাংলাদেশের মিরপুরে ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ, ভারতের ওয়েলিংটনে ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ এবং পেনসিলভেনিয়ায় ইউএস আর্মি ওয়ার কলেজ।

ব্যক্তিগত জীবনে তিনি বিলকিস বেগম সিমির সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। এই দম্পতির দুইটি কন্যা সন্তান আছে।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

ইন্টারনেটের গতিতে ২ ধাপ এগিয়েছে বাংলাদেশ

Published

on

মোবাইল ও ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে বাংলাদেশ দুই ধাপ এগিয়েছে। সর্বশেষ এপ্রিল মাসে বাংলাদেশের অবস্থান ছিলো ১১০তম। মার্চ মাসে তালিকায় দেশের অবস্থান ছিলো ১১২তম। একই সময়ে ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতেও দুই ধাপ এগিয়ে ১০৮তম থেকে ১০৬তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ।

স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স নামে প্রতিবেদনে প্রতি মাসে বিশ্বের বিভিন্ন দেশের ইন্টারনেটের গতি কেমন তা তুলে ধরে ওকলা।

ওই প্রতিবেদন থেকে জানা যায়, এপ্রিলে বাংলাদেশে মোবাইল ইন্টারনেটে গড় ডাউনলোড স্পিড ছিলো ২৩ দশমিক ৮৩ এমবিপিএস ও আপলোড স্পিড ছিলো ১০ দশমিক ৮০ এমবিপিএস। এ সময়ে মেডিয়ান ল্যাটেনসি ছিলো ২৬ মিলিসেকেন্ড।

অন্যদিকে, একই সময়ে ব্রডব্যান্ড ইন্টারনেটে ডাউনলোডের গতি ছিলো ৪৬ দশমিক ৫২ এমবিপিএস। আপলোড গতি ছিলো ৪৫ দশমিক ৩১ এমবিপিএস। আর মেডিয়ান ল্যাটেনসি ছিলো ৫ মিলিসেকেন্ড।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

‘সব ধরনের জঙ্গি-সন্ত্রাসবাদ পুলিশের নিয়ন্ত্রণে’

Published

on

জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে পুলিশ সাফল্যজনক ভূমিকা পালন করছে। এরই মধ্যে দেশে সব ধরনের জঙ্গি ও সন্ত্রাসবাদ পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। বলেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

শুক্রবার (১৭ মে) দুপুরে সুনামগঞ্জ শহর পুলিশ ফাঁড়ির নবনির্মিত স্টুডিও এপার্টম্যান্ট উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

পুলিশ প্রধান বলেন, প্রধানমন্ত্রী দায়িত্ব গ্রহণের পর পুলিশের সক্ষমতা বৃদ্ধিতে তিনি আন্তরিকভাবে কাজ করছেন। পুলিশ বাহিনীর সদস্যদের দেশ-বিদেশে ট্রেনিং দিয়ে ডিজিটাল বাংলাদেশের যুগ-উপযোগী করে গড়ে তুলেছেন।

তিনি বলেন, পুলিশের সব মেধা-শ্রম মানুষের কল্যাণে ব্যয় হবে। আমরা দেশের মানুষদের জন্য কাজ করতে পেরে গর্বিত।

এসময় সুনামগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ, সুনামগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খালেদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version