Connect with us

ফুটবল

মেসির ভক্তদের জন্য সুসংবাদ দিলেন গালতিয়ের

Published

on

ইনজুরির কারণে লিওনেল মেসি ছিটকে গেছেন বায়ার্ন মিউনিখের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের হাইভোল্টেজ ম্যাচে। ফরাসি সংবাদমাধ্যম এল ইকুইপের এমন বার্তা মন খারাপের কারণ হয়ে যায় মেসির সমর্থকদের। তবে এবার সুসংবাদ দিলেন পিএসজির কোচ গালতিয়ের, জানালেন বাভারিয়ানদের মুখোমুখি হচ্ছেন আর্জেন্টাইন সুপারস্টার।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে গালতিয়ে বলেন, চ্যাম্পিয়ন্স লিগে মঙ্গলবার বায়ার্ন মিউনিখের বিপক্ষে পাওয়া যাবে লিওনেল মেসিকে। তবে পায়ে কিছুটা অস্বস্তিবোধ করায় এক দিন বিশ্রাম দেয়া হয়েছে তাকে। তাই শনিবার (১১ ফেব্রুয়ারি) লিগ ওয়ানের ম্যাচে মোনাকোর বিপক্ষে দেখা যাবে না বিশ্বকাপজয়ী এই তারকাকে।

ফ্রেঞ্চ কাপে বুধবার (৮ ফেব্রুয়ারি) মার্সেইয়ের বিপক্ষে ২-১ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় পিএসজি। সেই খেলায় হ্যামস্ট্রিংয়ে টান লাগে মেসির।

পিএসজি কোচ বলেন, ‘মোনাকোর বিপক্ষে আগামীকাল (আজ) থাকবেন না লিও। তিনি আবার অনুশীলনে ফিরবেন সোমবার। কারণ, তার পরের দিন চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্নের বিপক্ষে আমাদের।’

ফুটবল

সবচেয়ে বেশি আয় ফুটবলার রোনালদোর

Published

on

বিশ্বে সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদ ক্রিস্টিয়ানো রোনালদো। চতুর্থবারের মতো তালিকার শীর্ষে এই ফুটবলার। ফোর্বস খেলোয়াড়দের আয়ের তালিকা প্রকাশ করে থাকে। সম্প্রতি সেখানে দেখা যায়, রোনালদো গত এক বছরে ২৬ কোটি মার্কিন ডলার আয় করেছেন। বাংলাদেশি মুদ্রায় তা ৩ হাজার ৪৭ কোটি টাকারও বেশি।

ক্রীড়াবিদের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন স্পেনের গলফার জন রাম, তৃতীয় স্থানে আর্জেন্টিনা ফুটবলার লিওনেল মেসি। সাধারণত খেলোয়াড়দের বেতন, বোনাস, স্পনসর- ইত্যাদি বিবেচনা করা হয় উক্ত আয়ের তালিকা করতে। সৌদি আরবের ক্লাব আল নাসরে ২০২৩ সালে যোগ দেন রোনালদো। যেখান থেকে বছরে ২০ কোটি মার্কিন ডলার বেতন পান তিনি। এছাড়াও মাঠের বাইরে থেকে বিভিন্ন বিজ্ঞাপন এবং স্পনসর থেকে ৬ কোটি মার্কিন ডলার আয় তার।

এদিকে গলফার রামের বার্ষিক আয় ২১ কোটি ৮০ লাখ মার্কিন ডলার। অন্যদিকে তৃতীয় স্থানে থাকা মেসি যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মিয়ামি থেকে বছরে সাড়ে ৬ কোটি মার্কিন ডলার আয় করেন। এছাড়াও বিভিন্ন কোম্পানির সাথে চুক্তি এবং স্পনসর থেকে ৭ কোটির মতো আয় আছে তার। মোট আয়ের দিকে তাকালে প্রায় সাড়ে ১৩ কোটির মতো আয় আছে এই ফুটবলারের।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ইউরোর জন্য দল ঘোষণা করলো জার্মানি

Published

on

কোচ হুলিয়ান নাগেলসম্যানের তত্ত্বাবধানে ইউরো ২০২৪ এর জন্য ২৭ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে জার্মানি। দলটিতে সুযোগ হয়নি ম্যাট হামেলস, হুলিয়ান ব্রান্ডটের। এছাড়াও লিওন গোরেৎজকেও বাদ রাখা হয়েছে এই দল থেকে। অবসর ভেঙে ফেরা টনি ক্রুসের সুযোগ হয়েছে এখানে। তবে হামেলস, ব্রান্ডটের না থাকা কিছুটা অবাক করার মতো বটে।

চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমে হামেলস ও ব্রান্ডটের অবদান ছিল অনেকখানি। বুরুশিয়া ডর্টমুন্ড এখন লিগের ফাইনালে অবস্থান করছে। যেখানে উঠতে এই দুই ফুটবলারের খাটুনি চোখে পড়েছে। হামেলস ২০১৪ সালের বিশ্বকাপ-জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

জার্মানির দলটিতে ৪ জন গোলরক্ষক রাখা হয়েছে। কোচ নাগেলসম্যান জানিয়েছেন, মূলত ওয়ার্কলোড কমাতে এভাবে দল গঠন করা হয়েছে। মূল দলে যাতে ২২ জন খেলোয়াড় খুব ভালোভাবে পেয়ে যায় জার্মানি, এমন পরিকল্পনা কোচের। এই দলটিতে বায়ার্ন মিউনিখের খেলোয়াড়দের আধিক্য দেখা যায়। মিউনিখ থেকে ৬ জন, বায়ার লেভারকুসেন থেকে ৩ জন, বুরুশিয়া ডর্টমুন্ড থেকে ২ জন খেলোয়াড় আছে। বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ থেকেও ২ জন করে খেলোয়াড় আছে। উল্লেখ্য যে, লেভারকুসেন চলতি মৌসুমের শিরোপা-জয়ী দল।

সর্বশেষ ২০২৩ ইউরোতে ভালো করেনি জার্মানি। এর আগে ২০২১ সালে শেষ ১৬ তে যাওয়ার সৌভাগ্য হয়েছিল দলটির। আগামী ১৪ জুন টুর্নামেন্টের শুরুর ম্যাচটি খেলতে স্কটল্যান্ডের মুখোমুখি হবে জার্মানি। এরপর ১৯ জুন হাঙ্গেরি এবং ২৩ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে তারা।

 

Advertisement

জার্মানির প্রাথমিক দল:

গোলকিপার: অলিভার বাউমান, ম্যানুয়েল নয়্যার, আলেক্সান্ডার নুবেল, মার্ক-আন্দ্রে টার স্টেগান।
ডিফেন্ডার: ভালদেমার অ্যান্টন, বেঞ্জামিন হেনরিকস, জশুয়া কিমিখ, রবিন কচ, ম্যাক্সিমিলিয়ান মিটেলস্টাড, ডেভিড রাউম, আন্তোনিও রুডিগার, নিকো শ্লটারবেক, জোনাথান টাহ।
মিডফিল্ডার: রবার্ট আনড্রিখ, ক্রিস ফুরিখ, পাসকাল গ্রো, ইকলায় গুনদোয়ান, টনি ক্রুস, জামাল মুসিয়ালা, আলেক্সান্দার পাভলোভিচ, লেরয় সানে, ফ্লোরিয়ান ভার্টজ।
ফরোয়ার্ড: ম্যাক্সিমিলিয়ান বেইয়ের, নিকলাস ফুলক্রুগ, কাই হাভার্টজ, টমাস মুলার ও ডেনিস উনদাব।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

অবসরের ঘোষণা দিলেন সুনীল ছেত্রী

Published

on

সুনীল ছেত্রী ভারতীয় ফুটবলে খুব পরিচিত নাম। ভারতের জার্সিতে ফুটবল নিয়ে ছুটে যাচ্ছেন সুনীল- এই দৃশ্য দেখার সময় শেষ হয়ে আসছে। আগামী ৬ জুন কুয়েতের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলবে ভারত। সেই ম্যাচ দিয়ে শেষ হচ্ছে এই ফুটবলারের আন্তর্জাতিক ক্যারিয়ার।

সুনীলের বর্তমান বয়স ৩৯ বছর।  তার অভিষেকের সময়কাল ছিল ২০০৫ সাল। সল্ট লেক স্টেডিয়ামে কুয়েতের বিপক্ষে ম্যাচটি অনুষ্ঠিত হবে। যা ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের খেলা।

ছেত্রী এক ভিডিও বার্তা শেয়ার করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। যেখানে তিনি বলেছেন, “এটাই শেষ ম্যাচ হতে যাচ্ছে। সিদ্ধান্ত গ্রহণ করার পর পরিবারকে জানিয়েছি। বাবা স্বাভাবিকভাবেই নিয়েছে। আমার স্ত্রী একটু অন্যরকম আচরণ করলো। তাকে বলেছি, তুমি সবসময় আমাকে বলতে অনেক বেশি ম্যাচ, চাপ অনেক বেশি। এখন তোমাকে জানাচ্ছি, এই ম্যাচের পর আর দেশের হয়ে খেলবো না। চোখটা কেনো ভিজে এসেছে, সেটা তারাও ঠিকঠাক বলতে পারেনি। ব্যাপারটা এমন না যে খুব ক্লান্ত লাগছে অথবা অন্য কোনো কারণ এখানে আছে। নিজের চিন্তাভাবনাই বলছে, এটাই শেষ ম্যাচ হওয়া উচিত। অনেক ভাবলাম, তারপর সিদ্ধান্ত নিলাম।“

ভারতের হয়ে ১৫০ টি ম্যাচে অংশ নেন ছেত্রী। আকাশী-নীল জার্সিতে এত বেশি ম্যাচ আর কেউ খেলেননি। যেখানে ৯৪ টি গোল করেছেন তিনি। বর্তমানে খেলছেন এমন ফুটবলারদের মধ্যে ছেত্রীর চেয়ে বেশি গোল করেছেন কেবল দু’জন। তারা হলেন; ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version