আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

আলাস্কায় ৮.২ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

যুক্তরাষ্ট্রের আলাস্কায় ৮ দশমিক ২ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। বুধবার স্থানীয় সময় রাত ১০টা ১৫ মিনিটে এ কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের পর ওই অঞ্চলে সুনামি সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, ভূমিকম্পটির উৎস ছিল ভূপৃষ্ঠ থেকে ৩৫ কিলোমিটার গভীরে।

এর আগে ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ২ বলে জানিয়েছিল ইউএসজিএস। ভূমিকম্পটির কেন্দ্রস্থল পেরিভিলে শহর থেকে ৯১ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। এরপরই দক্ষিণ আলাস্কা এবং আলাস্কান উপদ্বীপে সুনামি সতর্কতা জারি করা হয়।

তাৎক্ষণিকভাবে ভূমিকম্পে হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এ ঘটনার পর নিজেদের উপকূলীয় অঞ্চলে সুনামি আঘাত হানার বিষয়ে পর্যবেক্ষণ করে জাপান ও নিউজিল্যান্ড।

আলাস্কায় সুনামি সতর্কতা জারি করেছে দ্য ন্যাশনাল সুনামি ওয়ার্নিং সেন্টার এনটিডব্লিউসি। অপরদিকে, হাওয়াই ও গুয়ামে সতর্কতা জারি দ্য প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার পিটিডব্লিউসি।

এর আগে, গেল অক্টোবরে আলাস্কার দক্ষিণাঞ্চলীয় উপকূলে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর সুনামি হয়। তবে সে সময় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থানের কারণে আলাস্কায় প্রায়ই ভূমিকম্প হয়।

১৯৬৪ সালের মার্চে আলাস্কায় সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের মাত্রা ছিল ৯ দশমিক ২। শক্তিশালী ভূমিকম্পের প্রভাবে সুনামির আঘাতে মারা গিয়েছিল আড়াই শতাধিক মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন