আর্কাইভ থেকে এশিয়া

সন্ত্রাসবাদের মূলোৎপাটন পর্যন্ত লড়বে ইরান ও সিরিয়া: বাশার

সন্ত্রাসী গোষ্ঠীগুলোর মূলোৎপাটন পর্যন্ত ইরান ও সিরিয়া যৌথভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে বলে জানিয়েছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। ইরানকে তার দেশের প্রধান সহযোগী মনে করেন তিনি।

ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্স টুডে জানায়, বুধবার দামেস্কে সফররত ইরানের স্পিকার মোহাম্মাদ-বাকের কলিবফের সঙ্গে দেখা করেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। এ সময় তিনি বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে সত্যিকার অর্থে সিরীয় জনগণের পাশে দাঁড়িয়ে সর্বাত্মক সহযোগিতা দিয়েছে ইরান।

সিরিয়ার প্রেসিডেন্ট আরো বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে দুই দেশের যৌথ যুদ্ধ ইতিবাচক ফল দিয়েছে। সন্ত্রাসী গোষ্ঠীগুলোর হাত থেকে সিরিয়ার প্রতি ইঞ্চি জমি পুনরুদ্ধার না করা পর্যন্ত এ যুদ্ধ চলবে।

এ সময় নিজ দেশের পাশাপাশি সিরিয়ার সাম্প্রতিক প্রেসিডেন্ট নির্বাচনের প্রতি ইঙ্গিত করে ইরানের স্পিকার বলেন, এসব নির্বাচনে ইরান ও সিরিয়ার জনগণ প্রমাণ করেছে চাপ প্রয়োগ করে তাদের কাবু করা যাবে না। দুই দেশের জনগণের ইচ্ছার বিরুদ্ধে বিশ্বের কোনো শক্তিই সফল হতে পারবে না।

সাক্ষাতে দ্বিপক্ষীয় সহযোগিতার পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিস্থিতি নিয়ে আলোচনা ও মতবিনিময় করেন সিরিয়ার প্রেসিডেন্ট ও ইরানের পার্লামেন্ট স্পিকার।

মঙ্গলবার ইরানের একটি সংসদীয় প্রতিনিধিদল নিয়ে সিরিয়ার রাজধানী দামেস্কে পৌঁছান মোহাম্মাদ-বাকের কলিবফ। তার এ সফরের অন্যতম লক্ষ্য হচ্ছে তেহরান ও দামেস্কের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা শক্তিশালী করা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন