আর্কাইভ থেকে করোনা ভাইরাস

করোনার ডেল্টা ধরন শিশুদের আক্রান্ত করে না: ডব্লিউএইচও

করোনাভাইরাসের অতি সংক্রামক ধরন ডেল্টায় শিশুদের আক্রান্ত হওয়ার ঝুঁকি কম বলে আশ্বস্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউিএইচও। গতকাল শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সংস্থাটির করোনা টেকনিক্যাল কমিটির প্রধান মারিয়া ভ্যান কারখোভ।

ভারতের গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, শুক্রবার সুইজার‌ল্যান্ডের রাজধানী জেনেভায় ডব্লিউএইচও কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মারিয়া বলেন, একটা বিষয়ে আমাদের সবার পরিষ্কার ধারণা থাকা প্রয়োজন। তা হলো, করোনার ডেল্টা ধরন শিশুদের বিশেষভাবে আক্রান্ত করে না। তবে যারা করোনা টিকার ডোজ নেয়নি বা নিলেও স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব ঠিকমতো মেনে চলে না তাদের ডেল্টায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি।

করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার পর থেকেই অসংখ্যবার বাহ্যিক ও অভ্যন্তরীণ রূপান্তর হয়েছে। ফলে সৃষ্টি হয়েছে ভাইরাসটির কয়েকটি পরিবর্তিত ধরন।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, করোনাভাইরাসের পরিবর্তিত এই ধরন বা প্রজাতির মধ্যে বর্তমানে বিশ্বব্যাপী ছয়টি ধরনের আধিপত্য চলছে। গ্রীক বর্ণমালা অনুযায়ী ধরনগুলোর নাম দেওয়া হয়েছে আলফা, বিটা, গ্যামা, ডেল্টা, কাপ্পা ও ল্যাম্বডা।

করোনাভাইরাসের অতিসংক্রামক এই ধরনগুলোর মধ্যে বর্তমানে প্রাধান্য বিস্তার করা ধরনের নাম ডেল্টা। ২০২০ সালের অক্টোবরে ভারতে এই ধরন প্রথম শনাক্ত হয়। এরপর থেকে এ পর্যন্ত ডেল্টায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে বিশ্বের ১৩২ দেশে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন