আর্কাইভ থেকে জাতীয়

নয়া রাষ্ট্রপতির নাম ঘোষিত হতে পারে আজ

দেশের নতুন রাষ্ট্রপতি কে হচ্ছেন তা নিয়ে ছিলো নানা আলোচনা সাথে জল্পনা-কল্পনাও। অবশেষে অপেক্ষার প্রহর শেষ হয়েছে রোববার (১২ ফেব্রুয়ারি)। এককভাবে দলের মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের পরিষদের সদস্য ও দুদকের সাবেক কমিশনার মোহম্মদ সাহাবুদ্দিন চুপ্পু। এই পদে অন্য কোনো প্রার্থী থাকায় তিনিই হচ্ছেন দেশের ২২তম রাষ্ট্রপতি।

ফলে রাষ্ট্রপতি পদে নির্বাচন হচ্ছে না। এখন শুধু মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে নতুন রাষ্ট্রপতির নাম ঘোষণা বাকি।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) হতে পারে সেই ঘোষণা।

পরে নতুন রাষ্ট্রপতির গেজেট হবে। এরপর থাকবে শপথ অনুষ্ঠান। যেহেতু বর্তমান রাষ্ট্রপতি আব্দুল হামিদের মেয়াদ শেষ হবে ২৪ এপ্রিল। তাই নতুন রাষ্ট্রপতিকে দায়িত্ব নেয়ার জন্য ২৩ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে। ২৪ এপ্রিল বঙ্গভবনের দরবার হলে তার শপথ হবে।

এর আগে রোববার (১২ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছিল, সোমবার যাচাই-বাছাই শেষে ঘোষণা হতে পারে নতুন রাষ্ট্রপতির নাম। সে ব্যাপারে জোর প্রস্তুতিও চলছে নির্বাচন কমিশনে।

রোববার সাধারণ সম্পাদক ওয়াবদুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল মনোনয়নপত্র জমা দেয় নির্বাচন কমিশনে।

নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম সাংবাদিকদের বলেছেন, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনে আজকে ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার দিন। আওয়ামী লীগের পক্ষ থেকে দুটি মনোনয়নপত্র দাখিল হয়েছে- একই ব্যক্তির নামে। যার নামে দাখিল হয়েছে তিনি মোহাম্মদ সাহাবুদ্দিন।

সচিব বলেন, প্রধান নির্বাচন কমিশনার ও প্রধান নির্বাচনী কর্মকর্তার কার্যালয়ে এই দুটি আবেদন সকাল ১১টা ও ১১টা ৫ মিনিটে জমা দেওয়া হয়েছে। এই দুটি আবেদন আগামীকাল (সোমবার) দুপুর ১টা থেকে যাচাই-বাছাই করা হবে। বাছাই শেষে প্রধান নির্বাচনী কর্মকর্তা বৈধ মনোনয়নের বিষয়ে সবাইকে অবহিত করবেন।

জাহাঙ্গীর আলম বলেন, যেহেতু একজন প্রার্থীর দুটি মনোনয়নপত্র জমা হয়েছে, সুতরাং কালকের বাছাইয়ে যদি দুটি আবেদন টিকে যায় তাহলে কালকেই এটি চূড়ান্ত হয়ে যাবে।

এ সম্পর্কিত আরও পড়ুন