আর্কাইভ থেকে আন্তর্জাতিক

সাতসকালে ভূমিকম্পে কাঁপলো সিকিম

তুরস্ক ও সিরিয়ার ভয়াবহ ভূমিকম্প শেষ হতে না হতেই এবার ভূমিকম্পে কাঁপল ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য সিকিম। সোমবার (১৩ ফেব্রুয়ারি) ভোরবেলাতেই চার দশমিক তিন মাত্রার ভূমিকম্পে কেঁপেছে সিকিম।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) ভারতের বিভিন্ন সংবাদ সংস্থার প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

সিকিমের রাজধানী গ্যাংটক থেকে ১২০ কিলোমিটার দূরের শহর ইউকোসাম। এ শহরের ১০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎসস্থল। স্থানীয় সময় সোমবার (১৩ ফেব্রুয়ারি) ভোর ৪টা ১৫ মিনিট নাগাদ এ ভূমিকম্প হয়। প্রায় পুরো সিকিমই কেঁপে ওঠে এতে।

ভূমিকম্প

সিকিমের ইউকোসাম শহরটি পর্যটকদের কাছে প্রিয় শহর। অনেকেই এখানে বেড়াতে যান। এটা সিকিমের ঐতিহাসিক শহর। ১৬৪২ সালে সিকিমের রাজাদের রাজধানী ছিল এই শহর। তবে যেহেতু ভূমিকম্প খুব তীব্র ছিল না, তাই ক্ষয়ক্ষতি বেশি হয়নি বলে অনুমান করা হচ্ছে।

এরআগে রোববার (১২ ফেব্রুয়িারি) আসামে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল চার। উত্তরপূর্বের দুটি রাজ্যে পরপর দুই দিন ভূমিকম্প হওয়ায় প্রশাসন সতর্ক হয়েছে।

কয়েকদিন আগেই বিধ্বংসী ভূমিকম্প হয়েছে তুরস্ক ও সিরিয়ায়। বিস্তীর্ণ এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এ ভূমিকম্পের ফলে। সেখানে উদ্ধারকাজ এখনও চলছে। ৫০ হাজার মানুষ মারা গেছেন বলে আশঙ্কা করছে জাতিসংঘ।

Earthquake of Magnitude:4.3, Occurred on 13-02-2023, 04:15:04 IST, Lat: 27.81 & Long: 87.71, Depth: 10 Km ,Location: 70km NW of Yuksom, Sikkim, India for more information Download the BhooKamp App https://t.co/FgmIkxe9Q2@Indiametdept @ndmaindia @Dr_Mishra1966 @Ravi_MoES pic.twitter.com/1FuxFI7Ire

— National Center for Seismology (@NCS_Earthquake) February 13, 2023

এ সম্পর্কিত আরও পড়ুন