আর্কাইভ থেকে ক্রিকেট

হিজাবি ক্রিকেটার: মুসলিম নারীদের জন্য আবতাহার দৃষ্টান্ত

ইংল্যান্ডে চলছে ক্রিকেটের নতুন সংস্করণ 'দ্যা হান্ড্রেড' এর প্রথম আসর। নারী ও পুরুষ- দুই বিভাগের খেলাই চলছে একই সময়ে। যেখানে নারীদের বিভাগে অক্রিকেটীয় কারণে শিরোনামে এসেছেন স্কটল্যান্ডের ক্রিকেটার আবতাহা মাকসুদ। বার্মিংহাম ফনিক্সের জার্সিতে অভিষেক হয়েছে এই স্পিনারের। যে কিনা হিজাব পরেই বল করছেন ক্রিকেটের বৈশ্বিক এই আসরে।
 
যদিও নিজের উপর আত্মবিশ্বাসের ঘাটতি থাকায় দ্যা হান্ড্রেডের নিলামে নামই জমা দেননি আবতাহা। পরে নানা কারণে বেশকিছু ক্রিকেটার নাম সরিয়ে নেয়ায় আবতাহাকে দলে ভেড়ানোর প্রস্তাব দেয় বার্মিংহাম ফনিক্স। দলটির হয়ে প্রথম ম্যাচে খেলতে নেমেই মনোযোগ কেড়েছেন এই লেগস্পিনার। হিজাব পরেই বল করে দৃষ্টান্ত স্থাপন করেছেন বিশ্বের সকল মুসলিম নারী ক্রিকেটারের জন্য। নিজের বেড়ে ওঠার সময়ে এমন নজির না পেলেও আবতাহার ইচ্ছা, তাঁকে দেখে ক্রিকেট খেলায় উৎসাহিত হবে বিশ্বের অন্য মুসলিম নারীরা।  

সম্প্রতি 'স্কাই স্পোর্টস'কে দেয়া এক সাক্ষাৎকারে ২২ বছর বয়সী এই লেগস্পিনার বলেন, ‘আমি কখনও ভাবিনি এত বড় মঞ্চে খেলবো। যখন বড় হচ্ছিলাম, তখন ক্রিকেটে আমার মতো কাউকে রোল মডেল হিসেবে পাইনি। আমি আসলে অনুকরণীয় একজন হতে চাই এসব মানুষের জন্য। আশা করছি, দ্যা হান্ড্রেডের মাধ্যমে আমি সবার মনোযোগ আকর্ষণ করতে পারবো। যার মাধ্যমে আমাকে দেখে অন্যরাও উজ্জীবিত হবে।’

অবশ্য অন্যান্য নারী ক্রিকেটারদের মতো আবতাহার ক্রিকেটে আসার পথটাও সুখকর ছিল না। সেই স্মৃতিচারণ করে তিনি বলেন, 'আমি প্রথম যে ক্লাবে যাই সেখানের অভিজ্ঞতা ভালো ছিল না। ভেবেছিলাম আরও কিছু মেয়েদের পাবো। তবে হতাশ হই। আমি তখন বেশ ভীত ছিলাম। তবে আমার ভাই সঙ্গে থাকায় অনেক উপকার হয়েছিল।'

১৯৯৯ সালে স্টকল্যান্ডের গ্ল্যাসগোতে জন্ম আবতাহার। ২০১৮ সালে জাতীয় দলের হয়ে অভিষেক হয় তার। ১৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলে ১২.৮২ গড়ে ২৩ উইকেট শিকার করেছেন তিনি। ২০১৭ নারী বিশ্বকাপ বাছাইপর্বে তিনি স্কটল্যান্ড জাতীয় দলের অংশ ছিলেন। শুধু ক্রিকেট নয়, আবতাহার পদচারণা রয়েছে ক্রীড়াঙ্গনের অন্যান্য ক্ষেত্রেও। তায়েকোয়ান্দোতে ব্ল্যাক বেল্ট প্রাপ্ত এই অ্যাথলেট ২০১৪ গ্লাসগো কমনওয়েলথ গেমসে নিজ দেশের পতাকা বহন করেছিলেন। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন