আর্কাইভ থেকে এশিয়া

আবারও বহুদলীয় নির্বাচনের প্রতিশ্রুতি মিয়ানমারের জান্তার

আবারও বহুদলীয় নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছেন মিয়ানমারের সামরিক শাসক মিন অং হ্লাইং। পাশাপাশি, অ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান নেশনস-আসিয়ান মনোনীত যেকোনো বিশেষ প্রতিনিধির সঙ্গে কাজ করতেও প্রস্তুত তার সরকার।

আজ রোববার ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, সর্বশেষ নির্বাচনে জয়ী অং সান সু চির ক্ষমতাসীন দলকে উৎখাত করে ক্ষমতা দখলের ছয় মাস পর টেলিভিশনে দেওয়া ভাষণে এ কথা বলেন মিন অং হ্লাইং।

মিন অং হ্লাইং বলেন, আসিয়ানের বিশেষ প্রতিনিধির সঙ্গে সংলাপসহ আসিয়ান কাঠামোর মধ্যে থেকে জোটের সহযোগিতার বিষয়ে কাজ করতে প্রস্তুত মিয়ানমার।

এদিকে, মিয়ানমারে সহিংসতা বন্ধ এবং সামরিক জান্তা ও বিরোধী দলগুলোর মধ্যে আলোচনার ক্ষেত্র তৈরিতে একজন বিশেষ প্রতিনিধি নিয়োগের উদ্যোগ নিয়েছে আসিয়ান। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আগামীকাল সোমবার বৈঠকে বসছে জোটের পররাষ্ট্রমন্ত্রীরা।

মিয়ানমারে সর্বশেষ নির্বাচনে জয়ী হয় সু চির দল। কিন্তু, নির্বাচনে জালিয়াতির অভিযোগ করে যাচ্ছিল সেনাবাহিনী। যদিও সেনাবাহিনীর এই অভিযোগ নাকচ করে দেয় দেশটির নির্বাচন কমিশন। পরে গেল এক ফেব্রুয়ারি সু চির দলকে সরিয়ে ক্ষমতার দখল করে সেনাবাহিনী।

সেনাবাহিনীর জোর করে ক্ষমতা দখলের প্রতিবাদে দেশটিতে বিক্ষুব্ধ আন্দোলন চলছে। মিয়ানমারের সাম্প্রতিক ঘটনাবলীর ওপর নজর রাখা সংগঠন অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্সের হিসেবে, মিয়ানমারে অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত অন্তত ছয় হাজার ৯৯০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। নিরাপত্তা বাহিনীর হাতে মারা গেছে অন্তত ৯৩৯ জন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন