আর্কাইভ থেকে এশিয়া

ফিলিস্তিনে আবারও হামাস প্রধান হলেন ইসমাইল হানিয়া

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ সংগঠন হামাসের প্রধান হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন ইসমাইল হানিয়া। রোববার হামাসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। ২০১৭ সাল থেকে এ পদে রয়েছেন ইসমাইল হানিয়া। আবারও হামাস প্রধান নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে সংগঠনে তার প্রভাব ও নিয়ন্ত্রণ আরও মজবুত করলেন বলে মনে করছে বিশ্লেষকরা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ইসমাইল হানিয়ার পুনর্নির্বাচিত হওয়ার বিষয়টি ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছেন ফিলিস্তিনের একজন কর্মকর্তা। ওই কর্মকর্তা জানান, চার বছর ধরে হামাসের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন ইসমাইল হানিয়া। সম্প্রতি সংগঠনের সদস্যদের অভ্যন্তরীণ ভোটাভুটিতে দ্বিতীয় মেয়াদে পুনর্নির্বাচিত হয়েছেন তিনি।

গাজায় হামাসের প্রতিষ্ঠাতা শেখ আহমেদ ইয়াসিনের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন ইসমাইল হানিয়া। ২০০৪ সালে ইসরায়েলি বিমান হামলায় ইয়াসিন নিহত হওয়ার পর হামাসে হানিয়ার প্রভাব আরও শক্ত হয়।

২০০৬ সালের জানুয়ারির নির্বাচনের আগে ফিলিস্তিনের রাজনীতিতে সরাসরি উত্থান ঘটে ইসমাইল হানিয়ার। বর্তমান ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন বিভক্ত ফাতাহ দলের বিপরীতে জয় পায় তার দল।

এই জয়ের পর ফিলিস্তিনের প্রধানমন্ত্রীও হয়েছিলেন ইসমাইল হানিয়া। তবে যুক্তরাষ্ট্র, ইসরায়েল, ইউরোপীয় ইউনিয়নসহ আন্তর্জাতিক সম্প্রদায় হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে। এরপরও পশ্চিম তীর ও গাজা উপত্যকায় হামাসের প্রভাব থেকে যায়।

হামাসের হুমকির কারণে ২০০৭ সাল থেকে গাজায় অবরোধ আরোপ করে রেখেছে ইসরায়েল। চলতি বছরের মে’তে ইসরায়েলি হামলায় নিহত হয় ২৫০ জনের বেশি বেসামরিক ফিলিস্তিনি। গাজা থেকে ছোড়া হামাসের রকেট হামলায় নিহত হয় ১৩ জন ইসরায়েলি। এই সংঘাতে হামাস প্রধান হিসেবে নেতৃত্ব দেন ইসমাইল হানিয়া। পরে শান্তি ফেরাতে মিসরের মধ্যস্থতায় অস্ত্রবিরতি চুক্তি মেনে নেয় দুই পক্ষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন