আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তানের নানগারহারে তালেবানের ভয়াবহ হামলা; নিহত ১০

আফগানিস্তানের নানগারহার প্রদেশে হামলা চালিয়ে নিরাপত্তা বাহিনীর অন্তত ১০ সদস্যকে হত্যা করার দাবি করেছে তালেবান। কান্দাহার, হেরাত ও লস্করগাহে আফগান বাহিনীর সঙ্গে তালেবান যোদ্ধাদের তীব্র লড়াইয়ের পর এবার নানগারহারে হামলার খবর এলো।

সোমবার কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা জানায়, নানগারহার প্রদেশে হামলা চালিয়ে অন্তত ১০ সেনা ও পুলিশকে হত্যা করেছে তালেবান। যদিও তালেবানের এ দাবি প্রত্যাখ্যান করেছে কর্তৃপক্ষ।

আফগান সরকারের পক্ষ থেকে বলা হয়, নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছে তালেবানের অন্তত ১৪ জন সদস্য। অপরদিকে, সরকারি বাহিনীর মাত্র দুইজন সদস্য নিহত হয়েছে।

এদিকে, আফগানিস্তানের হেরাত শহরে তালেবানের সঙ্গে চার দিন ধরে চলা সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর অন্তত ১৬ সদস্যসহ নিহত হয়েছে ২০ জন। আহত হয়েছে কমপক্ষে ৯০ জন। তথ্যটি নিশ্চিত করেছে স্থানীয় হাসপাতাল কর্তৃপক্ষ।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শহরটিতে তালেবানকে প্রতিরোধ করতে কাবুল থেকে বাড়তি সেনা পাঠানো হয়েছে। দেশটির গুরুত্বপূর্ণ তিনটি শহরের নিয়ন্ত্রণ নিতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ আরও মারাত্মক রূপ নিয়েছে।

অপরদিকে, বিভিন্ন নিরাপত্তা সূত্র জানিয়েছে এরই মধ্যে লস্করগাহের বেশিরভাগ এলাকা তালেবানের নিয়ন্ত্রণে চলে গেছে। হেলমান্দ প্রদেশের একজন পার্লামেন্ট সদস্য জানান, সহায়তা না পেলে যেকোনো সময় শহরটির নিয়ন্ত্রণ নেবে তালেবান।

কান্দাহার প্রদেশে একটি ট্যাক্সিতে তালেবানের হামলায় নিহত হয়েছে পাঁচজন বেসামরিক নাগরিক ।

রোববার আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, গেল ২৪ ঘন্টায় সংঘাত কবলিত এলাকাগুলোতে নিরাপত্তা বাহিনীর হামলায় নিহত হয়েছে আড়াই শ'র বেশি তালেবান যোদ্ধা।

দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করছে যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্ররা। এর মধ্যেই দেশটির প্রায় অর্ধেকেরও বেশি জেলার দখল নিয়েছে তালেবান। সশস্ত্র গোষ্ঠীটির এ অগ্রযাত্রা রুখতে হিমশিম খাচ্ছে আফগান সরকার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন