আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে গণহত্যা চালাচ্ছে সামরিক জান্তা

মিয়ানমারে গণহত্যা চালাচ্ছে সামরিক জান্তা সরকার। মঙ্গলবার জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে সতর্ক করে লেখা একটি চিঠিতে একথা জানান সংস্থাটিতে নিযুক্ত মিয়ানমারের দূত কিয়াও মোয়ে তুন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, জাতিসংঘে মিয়ানমারের সাবেক অং সান সু চি সরকারের রাষ্ট্রদূত কিয়াও মোয়ে তুন বিশ্বকে সতর্ক করে জানান, মিয়ানমারে সামরিক জান্তা সরকার যে গণহত্যা চালাচ্ছে এ বিষয়ে তার কাছে রিপোর্ট আছে।

চিঠিতে মিয়ানমারের দূত লেখেন, গেল মাসে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় সাগাইং অঞ্চল থেকে ৪০টি মরদেহ উদ্ধার করা হয়। স্থানীয় প্রতিনিধিরা জানিয়েছে, ৯ ও ১০ জুলাই কানি নামে একটি শহরে ১৬ জনকে নির্যাতন ও হত্যা করে সামরিক জান্তা। এর জেরে ওই এলাকা ছেড়ে পালিয়েছে ১০ হাজারের বেশি মানুষ। স্থানীয় সশস্ত্র গোষ্ঠী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে লড়াইয়ের পর ২৬ জুলাই ওই অঞ্চলে আরও ১৩টি মরদেহ পাওয়া যায়। ২৮ জুলাই ১৪ বছরের এক কিশোরসহ ১১ জনকে হত্যা করা হয়েছে। আগুন ধরিয়ে দেওয়া হয়েছে বিভিন্ন গ্রামে।

চিঠিতে কিয়াও মোয়ে তুন আরো লেখেন, এই নৃশংসতা আর চলতে দেওয়া যায় না। এ সময় ক্ষমতাসীন জান্তা সরকারের ওপর বৈশ্বিক অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ এবং মিয়ানমারে মানবিক হস্তক্ষেপের জোর আহ্বান জানান তিনি।

তিনি বলেন, মিয়ানমারে আমরা সামরিক বাহিনীকে কোনোভাবেই নির্মমতা চালিয়ে যেতে দিতে পারি না। জাতিসংঘ বিশেষ করে নিরাপত্তা পরিষদের জন্য পদক্ষেপ নেওয়ার এটাই উপযুক্ত সময়।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, অবশ্য এ গণহত্যার খবর অস্বীকার করেছে মিয়ানমারের সামরিক জান্তা। দূরবর্তী এলাকা এবং মোবাইল নেটওয়ার্ক না থাকায় স্বাধীনভাবে এ অভিযোগ যাচাই করতে পারেনি বার্তা সংস্থা এএফপি।

গেল এক ফেব্রুয়ারি মিয়ানমারের সু চি সরকারকে অভ্যুত্থানের মাধ্যমে সরিয়ে ক্ষমতায় বসে সামরিক বাহিনী। এরপরই জাতিসংঘে সু চি সরকারের নিয়োগ করা মিয়ানমারের দূত কিয়াও মোয়ে তুনকে বরখাস্ত করে সামরিক জান্তা। তবে জাতিসংঘ থেকে সরে যেতে অসম্মতি জানান কিয়াও।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন