আর্কাইভ থেকে এশিয়া

অবশ্যই সিরিয়া থেকে বিদেশি সেনাদের যেতে হবে: রায়িসি

যুদ্ধকবলিত সিরিয়া থেকে বিদেশি সেনাদের অবশ্যই চলে যেতে হবে বলে জানিয়েছেন ইরানের নতুন প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি। আজ মঙ্গলবার তেহরানে সিরিয়ার পার্লামেন্ট স্পিকার হামুদা সাব্বাগের সঙ্গে বৈঠকে এ মন্তব্য করেন তিনি।

ইরানি গণমাধ্যম পার্স টুডে জানায়, আজকের বৈঠকে এক দশক ধরে ইসরায়েল এবং পাশ্চাত্যের মদদপুষ্ট সন্ত্রাসীদের বিরুদ্ধে সিরিয়ার বীরত্বপূর্ণ প্রতিরোধের ভূঁয়সী প্রশংসা করেছেন ইরানের নতুন প্রেসিডেন্ট। একইসঙ্গে সিরিয়ার ভূখণ্ড থেকে অবশিষ্ট বিদেশী সেনাদের অবিলম্বে প্রত্যাহার করে নেওয়ারও আহ্বান জানিয়েছেন রায়িসি।

ইরানের নব নির্বাচিত প্রেসিডেন্ট রায়িসি বলেন, সিরিয়ার সরকার এবং জনগণ হেব্রু-পাশ্চাত্য সন্ত্রাসবাদের বিরুদ্ধে সাহসিক প্রতিরোধ সক্ষমতা দেখিয়েছে এবং বিজয় অর্জন করেছে তারা। সিরিয়া জাতির পূর্ণ শক্তি দিয়ে পুর্নগঠন কার্যক্রম শুরু করতে অবিলম্বে দেশটির ভূখণ্ড থেকে বাকি সেনাদের যাওয়া উচিত বলে জানান তিনি।

রাজনৈতিক এবং অর্থনৈতিক ক্ষেত্রে তেহরান-দামেস্কের সম্পর্ক উন্নয়নের প্রতি গুরুত্বারোপ করে ইরানি প্রেসিডেন্ট বলেন, দুই দেশের ঐক্য এবং সহযোগিতা অব্যাহত থাকবে। পাশাপাশি, ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক আরো বাড়ানোর ব্যাপারে কোনো ধরনের সীমাবদ্ধতা থাকবে না।

২০১১ সাল থেকে পাশ্চাত্য মদদপুষ্ট সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে সিরিয়া সরকার। বিশেষ করে যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদেশগুলো সিরিয়ায় তৎপর বিভিন্ন উগ্র গোষ্ঠীগুলোকে সামরিক এবং আর্থিক সহায়তা দিয়েছে। তবে ইরান এবং রাশিয়ার সহায়তায় তাকফিরি সন্ত্রাসীদের কবল থেকে সিরিয়ার বেশিরভাগ এলাকা দখলমুক্ত করতে পেরেছে সিরিয়া সরকার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন