আর্কাইভ থেকে আন্তর্জাতিক

সিরাজগঞ্জ ঘুরে গেল গঙ্গা বিলাস প্রমোদ তরী

সিরাজগঞ্জবাসীর সৌহার্দপূর্ণ আচরণ ও আতিথিয়েতায় মুগ্ধ ভারতের গঙ্গা বিলাস প্রমোদতরীর সুইডিস পর্যটকরা । এখানকার প্রাকৃতিক সৌন্দর্য, প্রত্নতত্ব নিদের্শন এবং সাধারণ মানুষের জীবন যাপন তাদেরকে বিমোহিত করেছে। এ ঞ্চলের অভুতপুর্ণ উন্নয়নে হতবাক হয়েছে পর্যটকরা। এখানকার দর্শনীয়স্থান ঘুরে যাবার পথে তারা জানান আবারও আসতে চান এই নদীমাতৃক দেশে। ভারতীয় প্রমোদতরী গঙ্গা  বিলাস মঙ্গলবার সাকলে সিরাজগঞ্জের জেলখানা ঘাটের যমুনা বিলাসের সামনে থেকে কুড়িগ্রামের উদ্দেশ্য রওনা করে।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে জেলা প্রশাসন, জেলা পুলিশ, নৌ পুলিশ ও ট্যুরিস্ট পুলিশের কর্মকর্তারা পর্যটকদের স্বাগত জানান।

বিশ্বের সর্ববৃহৎ রিভার ক্রুজ ভারতের প্রমোদতরী গঙ্গা বিলাসের পর্যটকরা ঘুরে গেলো যমুনা পারের জেলা সিরাজগঞ্জ । গেলো সোমবার ৩ হাজার ২শ কিলোমিটার নদীপথে ৫১ দিনের সফরে ভারতের বারানসী থেকে ছেড়ে আসা প্রমোদতরী গঙ্গাবিলাস সিরাজগঞ্জের যমুনা ঘাটে এসে নোঙ্গর করে সন্ধায়।

আজ সকালে জেলা প্রশাসন, জেলা পুলিশ, নৌ পুলিশ ও ট্যুরিস্ট পুলিশের কর্মকর্তারা পর্যটকদের স্বাগত জানান। পরে সিরাজগঞ্জের হাটিকুমরুলে ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক নিদর্শন নবরত্ন মন্দির ঘুরে দেখেন তারা। এরপর সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী তাঁতশিল্প কারখানা পরিদর্শন করেন এবং তাঁতিদের সাথে কথা বলেন তারা। এ সময় তাঁতীরা তাদের উৎপাদিত গামছা পর্যটকদের উপহার দেন। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য, ঐতিহ্য এবং মানুষের আতিথেয়তায় মুগ্ধতা প্রকাশ করেন তারা। আবারও আসতে চান এই নদীমাতৃক দেশে।

আগত বিদেশি পর্যটকদের যথাযথ নিরাপত্তা প্রদানের  দেয়া হয়েছে বলে জানিয়েছেন সিরাজগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার রেজওয়ানুল ইসলাম।

জেলা প্রশাসক মীর মাহবুবুর রহমান জানিয়েছেন, এই সফরের মাধ্যমে বাংলাদেশের পর্যটন শিল্প আরও এগিয়ে যাবে সেই সাথে পর্যটকদের একটি আকর্ষনের জায়গা হবে বাংলাদেশ।

মঙ্গলাবার সকাল পোনে ১০ টায় সিরাজগঞ্জ ঘাট থেকে ছেরে যায় এই প্রমোদ তরী। সুইডেনের ২৭ জন এবং জার্মানীর ১ মোট ২৮ জন পর্যটক নিয়ে গঙ্গাবিলাস ১৩ জানুয়ারি ভারতের বারানসী রবিদাস ঘাট থেকে যাত্রা শুরু হয়। এই যাত্রা পথে তারা ছোট বড় ২৭ টি নদী অতিক্রম করবে দর্শণ করবে দুই দেশের ৫০ টি পর্যটন কেন্দ্র।

উল্লেখ্য, ৫ তারকা হোটেলের মানের এই প্রমোদতরি পর্যটকদের নিয়ে জানুয়ারি মাসের ১৩ তারিকে ভারতের বারানসী থেকে যাত্রা শুরু করে। এই প্রমোদতরী ৫১ দিনের এই যাত্রাপথে বাংলাদেশে যাত্রা করবে ১৪ দিনের। তাদের যাত্রা শেষ হবে আসামের ডিব্বগরে। বাংলাদেশে এই প্রমোদ তরী প্রবেশ করে ৩ ফেব্রুয়ারি দেশের যাত্রাপথের ১১তম দিনে তারা সিরাজগঞ্জে নৌঙ্গর করে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন