আর্কাইভ থেকে জাতীয়

আরও ৫১ বছর বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র: ডেরেক শোলে

বাংলাদেশ যুক্তরাষ্ট্রের মধ্যে ৫১ বছরে শক্তিশালী অংশীদারিত্ব। পরবর্তী ৫১ বছরও তারা বাংলাদেশের সঙ্গেই কাজ করতে চান। বলেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাউন্সিলর ডেরেক শোলে।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক শেষে একথা বলেন ডেরেক শোলে।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে গুরুত্ব দেয় যুক্তরাষ্ট্র। মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধানের চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।

আর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও শক্তিশালী করতে চায় যুক্তরাষ্ট্র।

যৌথ ব্রিফিংয়ে ডেরেক শোলে বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্কে অনেক চ্যালেঞ্জের পাশাপাশি একসঙ্গে কাজ করার সমান সুযোগ রয়েছে।

শোলে আরও বলেন, সামনে অনেক চ্যালেঞ্জ এবং একসঙ্গে কাজ করার সমান সুযোগও রয়েছে। দু’দেশের অর্থনীতি ও নিরাপত্তা বাড়ানোর ক্ষেত্রে ওয়াশিংটন আগ্রহী।

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ডেরেক শোলে। বুধবার (১৫ ফেব্রুয়ারি) সকালে গণভবনে বাংলাদেশের সরকারপ্রধানের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। সাক্ষাতে দ্বি-পাক্ষিক নানা ইস্যু নিয়ে কথা হয় বলে জানা গেছে।

রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা করতে গতকাল মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় দুই দিনের সফরে ঢাকায় আসেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাউন্সিলর শোলে। সফর শেষে আজ দেশে ফিরবেন তিনি।

এ সম্পর্কিত আরও পড়ুন