আর্কাইভ থেকে তথ্য-প্রযুক্তি

জাকারবার্গের নিরাপত্তা ভাতা বেড়ে এক লাফে ১০ মিলিয়ন

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার প্রধান নির্বাহী ও সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এবং তার পরিবারের সদস্যদের নিরাপত্তা ভাতা বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (১৫ ফেব্রুয়ারি) মেটা প্লাটফর্ম ইনকরপোরেশন এ ঘোষণা দিয়েছে। এখন বছরে ১৪ মিলিয়ন ডলার নিরাপত্তা ভাতা পাবেন জাকারবার্গ ও তার পরিবারের সদস্যরা। আগে যেটা ছিল মাত্র ৪ মিলিয়ন ডলার। অর্থাৎ এক লাফে তা বাড়ানো হয়েছে ১০ মিলিয়ন ডলার।

এক নথিতে মেটা জানিয়েছে, বিদ্যমান পরিস্থিতিতে জাকারবার্গের নিরাপত্তা ভাতা বাড়ানো জরুরি ছিল। তবে সেটা এমন সময়ে বৃদ্ধি করা হলো, যখন কর্মী ছাঁটাই করে সমালোচনার শিকার হচ্ছেন তিনি।

গেলো নভেম্বরে ১১ হাজার বা ১৩ শতাংশ কর্মী ছাঁটাই করে মেটা। প্রতিষ্ঠানটির অধীনে রয়েছে ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারসহ একাধিক জনপ্রিয় বৈশ্বিক কোম্পানি।

চলতি মাসের শুরুতে মেটা ঘোষণা করে, ২০২৩ সালে প্রতিষ্ঠানটির খরচে হতে পারে ৮৯ থেকে ৯৫ বিলিয়ন ডলার। এই সময়কে ‘ইয়ার অব ইফিসিয়েন্সি’ অর্থাৎ দক্ষতার বছর বলে অভিহিত করেন জাকারবার্গ।

এরই মধ্যে আবারও বড় ধরনের কর্মী ছাঁটাইয়ের প্রস্তুতি নিচ্ছে ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটা। এজন্য একাধিক টিমের বাজেট চূড়ান্ত করতে দেরি করেছে তারা।

এ সম্পর্কিত আরও পড়ুন