আর্কাইভ থেকে এশিয়া

আফগান পরিস্থিতি নিয়ে আজ বৈঠকে বসছে জাতিসংঘ

আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আলোচনা করতে আজ শুক্রবার বৈঠকে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। নিরাপত্তা পরিষেদের বর্তমান সভাপতি দেশ ভারতের নেতৃত্বে দেশটিতে সহিংসতা বন্ধের কার্যকর সমাধান বের করতে আলোচনায় বসবে সদস্য দেশগুলো।

এক প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দু জানায়, আফগানিস্তানে শান্তি ফেরাতে আলোচনার উদ্যোগ নিয়েছে রাশিয়াও। ১১ আগস্ট কাতারে অনুষ্ঠেয় এক বৈঠকে পাকিস্তান, চীন ও যুক্তরাষ্ট্রকে অংশ নেওয়ার আমন্ত্রণ জানানো হলেও বাদ পড়েছে ভারত।

বৃহস্পতিবার আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তালেকান শহরে নিরাপত্তা বাহিনীর বিমান হামলায় নিহত হয়েছে অন্তত ১৩ তালেবান যোদ্ধা। আহত হয়েছে কমপক্ষে আটজন।

এক দাতব্য সংস্থার উদ্বৃতি দিয়ে আফগানিস্তান টাইমস জানিয়েছে, আফগানিস্তানে গেল তিন মাসে সহিংসতায় জোরপূর্বক ১০ লাখের বেশি মানুষকে উচ্ছেদ করা হয়েছে। সহিংসতার মাধ্যমে ক্ষমতা দখল করলে দেশটিতে সব ধরনের আন্তর্জাতিক সহায়তা বন্ধের সতর্কতা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

এর আগে, আফগানিস্তানের কান্দাহার প্রদেশের স্পিন বোল্ডাকের দক্ষিণাঞ্চলীয় শহরে গণহত্যা হয়েছে জানিয়ে তালেবানের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন।

২০ বছর যুদ্ধের পর চলতি মাসের ৩১ তারিখের মধ্যে আফগানিস্তান থেকে সেনাবাহিনী প্রত্যাহার করার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র ও ন্যাটো। ইতোমধ্যে দেশটি থেকে বেশিরভাগ সেনা প্রত্যাহার করা হয়েছে। এ কারণে যুদ্ধ-বিধ্বস্ত দক্ষিণ এশিয়ার দেশটি আবারও অস্থিতিশীল হয়ে পড়েছে। দেশটির ছোট প্রশাসনিক জেলা দখলের পর প্রাদেশিক রাজধানীগুলো দখলের চেষ্টা করছে তালেবানরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন