আর্কাইভ থেকে করোনা ভাইরাস

করোনায় রেকর্ড মৃত্যু আফ্রিকায়

কোভিড-১৯ এর প্রাদুর্ভাবে আগস্টের প্রথম সপ্তাহেই রেকর্ড মৃত্যু দেখেছে আফ্রিকা। মহাদেশটিতে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে দক্ষিণ আফ্রিকা ও তিউনিসিয়ায়। গতকাল বৃহস্পতিবার এ ভীতিকর তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

এক প্রতিবেদনে বিশ্ব স্বাস্থ্য জানিয়েছে, আফ্রিকায় গেল সপ্তাহের তুলনায় মৃত্যুহার বেড়েছে ২ শতাংশ। সংখ্যায় যা সাড়ে ছয় হাজারের বেশি। এর মধ্যে সবচেয়ে বেশি দক্ষিণ আফ্রিকা এবং তিউনিসিয়াতে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, আফ্রিকার ১৫টি দেশে নতুনভাবে বেড়েছে করোনায় মৃত্যুহার। এছাড়া ভারতীয় ডেলটা ভ্যারিয়েন্টের প্রভাবে ভাইরাসের সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

ডব্লিওএইচও বলছে, টিকার অপ্রতুলতার কারণে মহামারির তৃতীয় ধাক্কার লাগাম টানা যাচ্ছে না। বিশ্বের অন্যান্য যে কোনো দেশের তুলনায় সর্বচেয়ে কম টিকা সহযোগিতা পেয়েছে আফ্রিকার দেশগুলো। স্বল্প পরিমাণে এক ডোজের জনসন অ্যান্ড জনসনের টিকা প্রয়োগ করা হচ্ছে কয়েকটি দেশে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আফ্রিকা অঞ্চলের মুখপাত্র হিওনাহ আতুহেব বলেন, এখন মহামারির তৃতীয় ঢেউয়ের ধাক্কা সামলে উঠতে পারছে না আফ্রিকা। কোনভাবেই করোনার বিস্তার ঠেকানো যাচ্ছে না।

দুই সপ্তাহ আগে সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমলেও গেলো সপ্তাহে সংক্রমণ বেড়েছে ১৯ শতাংশ। নতুন করে ভাইরাস শনাক্ত হয়েছে পৌঁনে তিন লাখের বেশি মানুষের শরীরে। চলতি সপ্তাহে আফ্রিকায় মারা গেছে সাড়ে ছয় হাজার মানুষ। অথচ, এখনো পর্যাপ্ত টিকা পায়নি মহাদেশটি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন