আর্কাইভ থেকে এশিয়া

মরুভূমিকে বনভূমি বানাচ্ছে চীন

১২ লাখ ৯৫ হাজার বর্গ কিলোমিটার অঞ্চলজুড়ে থাকা এশিয়ার অন্যতম বড় মরুভূমিকে বনভূমি বানাচ্ছে চীন। মরুভূমির অনেকটা অংশজুড়েই এই সবুজ প্রাচীর গড়ে তোলা হচ্ছে। এ লক্ষ্যে অনেকটা এগিয়েও গেছে চীন সরকার। মরুভূমির যে অংশ বনভূমিতে পরিণত হয়ে গেছে হিসেব কষলে এটিই বিশ্বের সর্ববৃহৎ মানুষ নির্মিত অরণ্য।

ন্যাশনাল জিওগ্রাফ্রিক ম্যাগাজিন ও আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, কিন্তু প্রশ্ন হচ্ছে কেন মরুভূমিকে অরণ্যে পরিণত করছে চীন। কারণ দেশটির উত্তরাঞ্চলের অনেকটা অংশজুড়ে এই মরুভূমি রয়েছে। চীনা জলবায়ুর উপর মরুভূমির বিরূপ প্রভাব প্রকট হয়ে উঠে মূলত মার্চ এবং এপ্রিলে।

ওই সময় মরুর ধুলোয় ঢেকে যেতো উত্তরাঞ্চল থেকে রাজধানী বেইজিংয়ের বিস্তীর্ণ এলাকা। বছরের দুই মাস নিজেদের সম্পূর্ণ না ঢেকে বাইরে যেতেই পারতো না কেউ। বাধার মুখোমুখি হত যানবাহন চলাচল থেকে বিমানের ওঠানামাও।

এদিকে মরুভূমির আকারও ক্রমে বেড়ে চলেছে। প্রতি বছর গোবি মরুভূমি অন্তত ৩৬শ’ বর্গ কিলোমিটার ঘাসজমি দখল করে নিচ্ছে। মাটির উপরের অংশ ঢাকা পড়ে যাচ্ছে মরুঝড়ে।

এই মরুঝড় শুধু চীনের গোবি মরুভূমি-সংলগ্ন অঞ্চলই নয়, ব্যাপক প্রভাব ফেলছে প্রতিবেশী দেশ জাপান, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়াতেও। এর জন্য এসব দেশের চাষাবাদের ব্যাপক ক্ষতি হচ্ছে।

সমস্যা থেকে মুক্তি পেতে ১৯৭৮ সালে সবুজ দেয়াল নামে একটি প্রকল্প হাতে নেয় চীনা সরকার। গোবি মরুভূমির বুকে সুবজ বিপ্লব ঘটায় দেশটি। ইতোমধ্যে মরুভূমির ৫ থেকে ১৫ শতাংশ অঞ্চল অরণ্যে পরিণত করেছে চীন। সব কিছুকে গ্রাস করতে আসা মরুভূমিকেও অনেকটাই রুখে দিতে পেরেছে।

২০০৯ সাল পর্যন্ত মরুভূমির পাঁচ লাখ বর্গ কিলোমিটার এলাকায় গাছ বসিয়ে দিয়েছিল চীন। বিশ্বের সবচেয়ে বড় কৃত্রিম বনভূমি এটিই।

২০৫০ সাল পর্যন্ত সবুজ প্রাচীর গড়ে তুলবে চীন। আট কোটি ৮০ লাখ একর এলাকাজুড়ে প্রসারিত থাকবে এই অরণ্য, এমনই পরিকল্পনা রয়েছে দেশটির।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন