আর্কাইভ থেকে এশিয়া

পাকিস্তানের সঙ্গে সীমান্ত সংযোগ বন্ধ করেছে তালেবান

পাকিস্তানের সঙ্গে আফগানিস্তানের একটি গুরুত্বপূর্ণ সীমান্ত ক্রসিং চমন-স্পিন বোলদাক বন্ধ করে দিয়েছে তালেবান। ইসলামাবাদ আফগান নাগরিকদের ভিসা ছাড়াই যাতায়াতের সুবিধা অনুমোদনের আগ পর্যন্ত এই ক্রসিং বন্ধ রাখা হবে বলে জানিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি।

আফগান সংবাদমাধ্যম জানায়, শুক্রবার তালেবানের দেওয়া এক বিবৃতিতে পাকিস্তানকে আফগান জনগণের জন্য সব ধরণের ভিসা বাধ্যবাধকতা বাতিলের আহ্বান জানানো হয়েছে।

কান্দাহার প্রদেশের তালেবান ছায়া গভর্নরের বিবৃতিতে বলা হয়, ক্রসিংটি দিয়ে সব ধরণের যোগাযোগ, ট্রানজিট ও বাণিজ্য বন্ধ থাকবে। যতক্ষণ পর্যন্ত পাকিস্তান আফগান নাগরিকদের সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভিসা ছাড়াই যাতায়াতের সুবিধা অনুমোদন না করবে ততোক্ষণ এ অবস্থা চলবে।

যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনীর সেনা প্রত্যাহার শুরুর প্রেক্ষাপটে আফগানিস্তানে তালেবানের দ্রুত উত্থান ঘটছে। এরই ধারাবাহিকতায় গেল সপ্তাহে দক্ষিণ পূর্বের চমন-স্পিন বোলদাক সীমান্ত ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নেয় সশস্ত্র গোষ্ঠীটি। প্রাথমিকভাবে নিজেদের দিকের ক্রসিং বন্ধ রাখে পাকিস্তান। আফগানিস্তানের দ্বিতীয় ব্যস্ততম স্থলবেষ্টিত ক্রসিংটি গেল সপ্তাহে আবার খুলে দেয় ইসলামাবাদ।

তবে তালেবানরা চমন-স্পিন বোলদাকের নিয়ন্ত্রণ নেওয়ার পর ভিসার বাধ্যবাধ্কতা জোরালো করে পাকিস্তানের সীমান্ত কর্মকর্তারা। অথচ আগে তা খুব জোর দিয়ে দেখা হতো না।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন