আর্কাইভ থেকে করোনা ভাইরাস

এবার নতুন আতঙ্ক কলম্বিয়ান ভ্যারিয়েন্ট

করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের পর এবার নতুন আতঙ্ক হয়ে উঠেছে কলম্বিয়ান ভ্যারিয়েন্ট। সম্প্রতি বেলজিয়ামের এক নার্সিং হোমে কলম্বিয়ান ভ্যারিয়েন্টে আক্রান্ত সাত জনের মৃত্যুর পর আলোচনায় আসে করোনার বি-১-৬২১ ধরন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, বেলজিয়ামে মারা যাওয়াদের প্রত্যেকেই দুই ডোজ করে করোনার টিকাগ্রহীতা ছিল। এদের বয়স ৮০ থেকে ৯০ বছরের মধ্যে। করোনার নতুন ধরনটির সন্ধান মিলেছে একটি নার্সিং হোমের কর্মীসহ মোট ২১ জনের শরীরে।

ট্রু বার্গ নার্সিং হোম ম্যানেজার ক্যাথেলিন বয়ডার্স জানান, শুরুতে করোনা আক্রান্ত একজনের শারীরিক অবস্থা খারাপ হয়ে যায়। ক্রমে আরও ছয়জন গুরুতর অসুস্থ হয় এবং পরে মারা যায়। সবারই করোনার দুই ডোজ টিকা নেওয়া ছিল।

এই মুহূর্তে কলম্বিয়ায় ৯৫ শতাংশ করোনা আক্রান্তই ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমিত। মাত্র এক শতাংশের মতো রোগীর শরীরে কলম্বিয়ান ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রে দুই শতাংশ সংক্রমিত মানুষের মধ্যে করোনার নতুন ধরনটির অস্তিত্ব মিলেছে। ব্রিটেনে এ পর্যন্ত শনাক্ত হয়েছে ৩৭ জন।

সম্প্রতি ল্যাটিন অ্যামেরিকায় ভ্রমণে গিয়ে তারা আক্রান্ত হয় বলে ধারণা করা হচ্ছে। কলম্বিয়ান ভ্যারিয়েন্ট করোনার অন্যান্য ধরনের তুলনায় বেশি সংক্রামক কী না এ নিয়ে গবেষণা শুরু হয়েছে বিশ্বের কয়েকটি দেশে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন