আর্কাইভ থেকে বাংলাদেশ

রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনে জার্মানির সহযোগিতা চাইলেন স্পিকার

বাংলাদেশ-জার্মানির বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন। জলবায়ু অভিযোজনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ অর্থনৈতিক উন্নয়নসহ রোহিঙ্গাদের নিজ দেশে শান্তিপূর্ণ প্রত্যাবাসনে জার্মানির সহযোগিতা কামনা করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে জার্মান পার্লামেন্টারি ডেলিগেশনের সদস্য রিনেট কুনাস্ট, আন্দ্রিয়াস লারেম, পল লারিডার, রিয়া স্রডার, আন্দ্রে হান ও মাল্টে কৌফমানের সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এ সহযোগিতার কথা বলেন।

শিরীন শারমিন চৌধুরী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও উন্নত বাংলাদেশ নির্মাণে জার্মানির অব্যাহত সহযোগিতা কামনা করেন।

এ সময় বাংলাদেশ-জার্মানির বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন। জলবায়ু অভিযোজনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ অর্থনৈতিক উন্নয়ন। রোহিঙ্গা জনগোষ্ঠীর শান্তিপূর্ণ প্রত্যাবাসন। ব্যবসাবাণিজ্যের প্রসার। বাংলাদেশে নারীদের অগ্রগতি। এছড়াও অর্থনৈতিক অঞ্চলে জার্মানির বিনিয়োগ প্রভৃতি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন।

জার্মান সংসদ সদস্য রিনেট কুনাস্ট বলেন, জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব বিবেচনায় বাংলাদেশ গুরুত্বপূর্ণ দেশ। অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের বহিঃপ্রকাশ। কোভিড পরবর্তী পরিস্থিতিতেও বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রা স্থিতিশীল রয়েছে যা প্রশংসনীয়।

এ সময় বাংলাদেশে নারীর ক্ষমতায়নের প্রশংসা করে জার্মান সংসদ সদস্য রিয়া স্রডার বলেন, কর্মক্ষেত্রে নারীর কল্যাণ নিশ্চিতকরণ সবার দায়িত্ব।

ঢাকায় নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত আচিম ট্রস্টার ও দূতাবাসের অন্যান্য কর্মকর্তা ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও পড়ুন