আর্কাইভ থেকে বাংলাদেশ

দুই ডোজ টিকা গ্রহণের ২৮ দিন পর রক্ত দিতে পারবেন

সকল ধরনের কোভিড -১৯ টিকা গ্রহীতা (১ম ও ২য় ডোজ ) গ্রহণের ২৮ দিন পর রক্ত দিতে পারবেন। সোমবার (৯ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের অফিসিয়াল ফেসবুক পেইজে এই তথ্য দেয়া হয়।
 
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বর্তমান পরিস্থিতিতে পরবর্তী কোন নির্দেশ না দয়া পর্যন্ত নিরাপদ রক্ত পরিসঞ্চালনা বিষয়ে নিম্নোক্ত নির্দেশনা জারি করা হয়।

যদিও সেটি গত এপ্রিল মাসের নির্দেশনা। সাম্প্রতিক সময়ে দেশে গণটিকা কার্যক্রম শুরু হওয়ায় এটি নতুন করে আবার দেয়া হয়েছে। এমনটাই বলছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবং জাতীয় নিরাপদ রক্ত পরিসঞ্চালন বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম সাক্ষরিত গত ২৬ এপ্রিল এ সংক্রান্ত নির্দেশনা প্রকাশ করা হয়। 

নির্দেশনায় বলা হয়- 

১. সব ধরনের করোনা টিকা গ্রহীতারা প্রথম ও দ্বিতীয় ডোজ নেয়ার ২৮ দিন পর রক্ত দিতে পারবেন। তবে অতি জরুরি প্রয়োজন, যেমন: রক্তের অভাবে জীবননাশ বা জীবন সংশয়, নেগেটিভ রক্তের গ্রুপ বা দুষ্প্রাপ্য রক্তের গ্রুপের ক্ষেত্রে কোভিড-১৯ টিকা গ্রহীতারা ১৪ দিন পর রক্ত দিতে পারবেন।

২. কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তি করোনা পরীক্ষা নেগেটিভ বা সম্পূর্ণ সুস্থ হওয়ার ২৮ দিন পর রক্ত দিতে পারবেন।
 
৩. কোভিড-১৯ টিকা গ্রহীতা যেকোনো সুস্থ-সবল রক্তদাতা থেকে রক্ত সংগ্রহ করতে পারবেন।

দেশের ইউনিয়ন পর্যায়ে গণটিকা কার্যক্রম শুরু হয়েছে গত শনিবার (৭ আগস্ট) থেকে। চলবে আগামী ১২ আগস্ট পর্যন্ত। এই ছয় দিনে পর্যায়ক্রমে টিকা পাবেন গ্রাম, শহর ও দুর্গম এলাকার মানুষ। এ অবস্থায় টিকা নেয়ার কতদিন পর রক্ত দিতে পারবেন, তা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে রক্তদাতাদের। এ কারণে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পুনঃরায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিরাপদ রক্ত পরিসঞ্চালনা বিষয়ে নির্দেশনা দেয়া হয়।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন