আর্কাইভ থেকে করোনা ভাইরাস

জার্মানিতে টিকার বদলে স্যালাইনকান্ডে নার্সের বক্তব্য

করোনাভাইরাসের টিকা না দিয়ে গ্রহণকারীদের স্যালাইন দিয়েছেন জার্মানির একজন নার্স। ঘটনাটি ঘটেছে উত্তর জার্মানির লোয়ার স্যাক্সনির একটি শহরে। ওই নার্সের আইনজীবীর দাবি, চাকরি বাঁচানোর জন্যই এই কাজ করেছেন তিনি। স্যালাইনকাণ্ডে প্রভাবিত হতে পারে গেল ৫ মার্চ থেকে ২০ এপ্রিলের মধ্যে টিকা নেওয়া আট হাজার ৫৫৭ জন।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, গেল এপ্রিলে একটি টিকাকেন্দ্রে অন্তত ছয় বার টিকার বদলে স্যালাইন ওয়াটারের টিকা দিয়েছেন অভিযুক্ত ওই নার্স। যদিও তার আইনজীবীর দাবি, ওই ঘটনা একবারই ঘটেছিল।

আইনজীবী জানান, ভ্যাকসিনের একটি শিশি ভেঙে ফেলেন ওই নার্স। এ ঘটনায় আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন তিনি। তখন ভয় পেয়ে এবং চাকরি বাঁচাতে স্যালাইনের টিকা দেন নার্স। আইনজীবীর দাবি, টিকার মধ্যে স্যালাইন যোগ করে টিকা দিয়েছেন তিনি। ফলে টিকা যে একবারেই দেওয়া হয়নি, এমন নয়।

তদন্তকারীদের বক্তব্য, টিকার জায়গায় ছয়বার স্যালাইন দেওয়ার কথা স্বীকার করেছেন নার্স। তবে তার এ দাবি মানছে না তদন্তকারী কর্মকর্তারা। তাদের ধারণা, আরও অনেক মানুষকে স্যালাইন দিয়েছেন ওই নার্স।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, আরও অনেককে ওই নার্স স্যালাইন দিয়েছে বলে তাদের এখন মনে হচ্ছে। এরই মধ্যে অভিযুক্ত নার্সকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

ওই নার্স কেন এমন কাজ করলেন তা এখনও পরিষ্কার নয়। তবে, সামাজিক যোগাযোগমাধ্যমে টিকা নিয়ে সংশয় জানিয়েছিলেন তিনি। এর পেছনে কোনো রাজনৈতিক উদ্দেশ্য নেই বলে জানিয়েছেন নার্সের আইনজীবী।

এদিকে, জার্মানির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, স্যালাইন দেওয়ায় এমনিতে শরীরের কোনো ক্ষতি হবে না। তবে, করোনার বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি হবে না। কারণ টিকা দিলে মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়। ওই সময় মূলত বয়স্করা টিকা পেয়েছে। ফলে ঝুঁকিতে থাকবে তারা। অবশ্য কর্মকর্তারা জানিয়েছে, ওই ঘটনার পর সংশ্লিষ্ট এলাকায় করোনার প্রকোপ বাড়েনি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন