আর্কাইভ থেকে করোনা ভাইরাস

যুক্তরাষ্ট্রে জরুরি ক্ষেত্রে কোভিড টিকার তৃতীয় ডোজ ব্যবহারের অনুমোদন

রোগ প্রতিরোধ ক্ষমতা কম এবং অঙ্গ প্রতিস্থাপন করা ব্যক্তিদের কোভিড-১৯ টিকার তৃতীয় ডোজ দেওয়ার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন বা এফডিএ।

মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস জানিয়েছে, স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার দুই ডোজের ফাইজার ও মডার্নার টিকার তৃতীয় ডোজের অনুমোদন দিয়েছে এফডিএ। এছাড়া যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তেমন কিছু মানুষকে কোভিড-১৯ এর বুস্টার শট দেওয়া নিয়ে আজ শুক্রবার বৈঠকে বসবে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের উপদেষ্টা প্যানেল।

যাদের অঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে, ক্যান্সার আক্রান্ত রোগী বা যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের কোভিড-১৯ টিকার অতিরিক্ত ডোজ দেওয়া যায় কি না তা নিয়ে চিকিৎসা বিজ্ঞানীদের মধ্যে বিতর্ক রয়েছে।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, অঙ্গ প্রতিস্থাপন করা এমন অনেক রোগী দুই ডোজ টিকা নেওয়ার পরও শরীরে কোনো অ্যান্টিবডি সুরক্ষা ছিল না। তবে, তাদের অ্যান্টিবডি সুরক্ষা বাড়িয়েছে তৃতীয় ডোজ।

বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার কারণে ত্রিশ লাখ থেকে ৯০ লাখ মার্কিনি যেসব ওষুধ খাচ্ছে এর কারণে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল।

যাদের ইমিউন সিস্টেম বা রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদের কোভিড টিকার তৃতীয় ডোজ দেওয়া শুরু করতে যাওয়া সর্বশেষ দেশ যুক্তরাষ্ট্র। গত এপ্রিলে দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা থাকা ব্যক্তিদের টিকার বাড়তি ডোজ দেওয়ার অনুমোদন দিয়েছে ফ্রান্স। সম্প্রতি সে পদক্ষেপ অনুসরণ করেছে জার্মানি ও হাঙ্গেরি।

দ্য নিউইয়র্ক টাইমস জানিয়েছে, ক্যান্সারের ইতিহাস থেকে শুরু করে স্টেরয়েডসহ কিছু নির্দিষ্ট ওষুধ ব্যবহার এবং অন্যান্য কারণে প্রায় তিন শতাংশ মার্কিনির রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন