আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

কাবুলে মার্কিন দূতাবাসকে স্পর্শকাতর নথি ধ্বংসের নির্দেশ

আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত দূতাবাসের গুরুত্বপূর্ণ, স্পর্শকাতর ও সংবেদনশীল নথিপত্র ও কম্পিউটার ধ্বংস করতে দূতাবাস কর্মীদের নির্দেশ দিয়েছে মার্কিন সরকার। সরকারি নির্দেশনার উদ্বৃতি দিয়ে এ খবর জানিয়েছে মার্কিন অলাভজনক প্রতিষ্ঠান ন্যাশনাল পাবলিক রেডিও-এনপিআর।

মার্কিন গণমাধ্যমগুলো জানায়, আফগানিস্তানে একের পর এক প্রাদেশিক রাজধানী দখল করে চলছে সশস্ত্র গোষ্ঠী তালেবান। এমন জরুরি মুহূর্তে কাবুলে মার্কিন দূতাবাসের গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল নথিপত্র এবং কম্পিউটার নষ্ট করার নির্দেশনা দিয়েছে বাইডেন প্রশাসন। তালেবানরা এসব তথ্য ও নথিপত্র ওয়াশিংটনের বিরুদ্ধে ব্যবহার করতে পারে বলে আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের উদ্বৃতি দিয়ে এনপিআর জানায়, কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাসের কর্মীদের লিখিত বিজ্ঞপ্তির মাধ্যমে এই নির্দেশনা দেওয়া হয়। তালেবান খুবই কম সময়ের মধ্যে কাবুলে হামলা চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দূতাবাস থেকে কর্মীদের সরিয়ে নেওয়ার জন্য আফগানিস্তানে নতুন করে তিন হাজার সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে পেন্টাগন। কাবুল বিমানবন্দরে ঘাঁটি করে অবস্থান নেবে এসব সেনা। এ ঘোষণার একদিন পর মার্কিন দূতাবাস কর্মীদের স্পর্শকাতর তথ্য, নথি ও কম্পিউটার ধ্বংসের নির্দেশ দেওয়া হলো। শুধু গুরুত্বপূর্ণ কিছু কূটনীতিককে কাবুলে অবস্থান কোকে চাইতে মার্কিন সরকার।

গেল বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন ঘোষণা করেছে, কাবুলে দূতাবাস খালি করা হবে এবং সেখানে শুধু কোর ডিপ্লোম্যাটরা অবস্থান করবে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন